artk
সোমবার, মার্চ ১৬, ২০১৫ ৬:২১

২১ বছরেও এমপিওভুক্ত হননি!

media

ঢাকা: ১৯৯৪ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন অনার্স-মাস্টার্স কোর্স চালু হয়েছে। দীর্ঘ ২১ বছরেও নিয়োগকৃত শিক্ষকদের এমপিওভুক্ত করা হয়নি। বিনে বেতনে হাজার হাজার শিক্ষক শিক্ষকতা করে আসছেন। কী করে তারা অনার্স-মাস্টার্স পড়াবেন!
 
রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ অনার্স-মাস্টার্স কলেজ শিক্ষক সমিতির উদ্যোগে অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগকৃত শিক্ষকদের এমপিওভুক্তির জন্য আয়োজিত মানববন্ধনে সমিতির সভাপতি নেকবর হোসাইন
একথা বলেন।  

তিনি আরও বলেন, “আমাদের এমপিওভুক্ত করুন, নতুবা আমরা কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবো। আমরা চাই না, দেশের  চলমান সঙ্কটময় রাজনৈতিক পরিস্থিতিতে কোনো আন্দোলন করতে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তিনি বলেন, “আপনি আমাদের মায়ের মত, আমরা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছি। আপনি আমাদের এমপিওভুক্ত করার ব্যবস্থা করুন।”

নেকবর হোসাইন বলেন, “আজকে একজন গার্মেন্টস শ্রমিকও যখন ৫০০০ হাজার টাকা বেতন পায়। সেখানে আমরা শিক্ষকরা কেউ কেউ নামমাত্র ২৫০০-৩০০০ টাকা পেয়ে থাকি।”
 
তিনি আরও বলেন, “আমরা শিক্ষকরা ছেলে-মেয়েদের মাঝে শিক্ষার আলো বিতরণ করি। কিন্তু আমরা কীভাবে বেঁচে আছি তার খবর কেউ রাখে না।”
 
বক্তব্য দানকালে তিনি সরকারে কাছে চারদফা দাবি তুলে ধরে বলেন, “বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শাখার শিক্ষকদের এমপিওভুক্ত করতে হবে। নিয়োগ লাভের তারিখ থেকে অভিজ্ঞতা ও যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি দিতে হবে। শিক্ষক নিয়োগ প্রক্রিয়া এনটিসিআরএর মাধ্যমে করতে হবে। সরকারি ও বেসরকারি  শিক্ষকদের বৈষম্য দূর করতে হবে।”

সমাবেশে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক  অধ্যক্ষ শহীদুল ইসলাম, বাঅমাকশিস উপদেষ্টা এটিএম মমতাজুল করীম, বাঅমাকশিস সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, বাংলাদেশ ছাত্র মৈত্রী কেন্দ্রীয় কমিটির সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ।

নিউজবাংলদেশ.কম/টিএ/কেজেএইচ


দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ খুলনায় যুবককে হত্যার দায়ে ৬ জনের যাবজ্জীবন মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করবে: মার্কিন রাষ্ট্রদূত আরও ১৪ জেলার শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত বিজেপির নতুন সভাপতি হলেন জেপি নাড্ডা শেখ হাসিনার জনসভায় গণহত্যার মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড বাংলাদেশি অর্থ পাচারকারীদের বিরুদ্ধে প্রবাসীদের মানববন্ধন রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে সহায়তা দিবে চীন সৌদি থেকে ১৮ দিনে ফেরত এসেছে ১৮৩৪ শ্রমিক ‘ভোট চুরির নীরব অস্ত্র’ ইভিএম বঙ্গোপসাগরে ফেলে দিতে হবে: আমীর খসরু তাবিথের গণসংযোগে অংশ নিয়েছেন ফখরুল পুলিশ হেফাজতে বিএফডিসির কর্মীর মৃত্যুতে কর্মচারীদের বিক্ষোভ সিইসির সঙ্গে বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত ভারতে মসজিদে হিন্দু বিয়ে চট্টগ্রামে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেলো যুবকের প্রথম আলো সম্পাদকের আগাম জামিন লাভ বেসরকারিতে ঋণ প্রবাহ বাড়ানোর সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের থানা হেফাজতে আত্মহত্যার দায় এড়াতে পারে না পুলিশ: ডিএমপি কমিশনার থিয়েটার অঙ্গনের পরিচিত মুখ ইশরাত নিশাত আর নেই ২ টাকা কেজির চাল খেয়ে অবৈধ বাংলাদেশিরা জেঁকে বসেছে: দিলীপ ঘোষ এমপি মান্নানের মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সিপিবির সমাবেশে বোমা হামলা : ১০ জনের মৃত্যুদণ্ড শাহ আমানতে সাড়ে ৩ কোটি টাকার স্বর্ণ ফেলে পালালো যাত্রী মুজিববর্ষ নিয়ে আপত্তিকর পোস্ট দেয়ায় সাবেক পৌর মেয়র গ্রেপ্তার চীনে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প মেঘলা আকাশ থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে লেবানন সীমান্তে ভূগর্ভে বৈদ্যুতিক সেন্সর বসাচ্ছে ইসরাইল ফেসবুকের চেয়েও এগিয়ে টিকটক! ধর্ষণের শিকার মাদরাসাছাত্রী অন্তঃসত্ত্বা, অধ্যক্ষ পলাতক ৯ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ শুরু