artk
সোমবার, মার্চ ১৬, ২০১৫ ৬:২১

২১ বছরেও এমপিওভুক্ত হননি!

media

ঢাকা: ১৯৯৪ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন অনার্স-মাস্টার্স কোর্স চালু হয়েছে। দীর্ঘ ২১ বছরেও নিয়োগকৃত শিক্ষকদের এমপিওভুক্ত করা হয়নি। বিনে বেতনে হাজার হাজার শিক্ষক শিক্ষকতা করে আসছেন। কী করে তারা অনার্স-মাস্টার্স পড়াবেন!
 
রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ অনার্স-মাস্টার্স কলেজ শিক্ষক সমিতির উদ্যোগে অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগকৃত শিক্ষকদের এমপিওভুক্তির জন্য আয়োজিত মানববন্ধনে সমিতির সভাপতি নেকবর হোসাইন
একথা বলেন।  

তিনি আরও বলেন, “আমাদের এমপিওভুক্ত করুন, নতুবা আমরা কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবো। আমরা চাই না, দেশের  চলমান সঙ্কটময় রাজনৈতিক পরিস্থিতিতে কোনো আন্দোলন করতে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তিনি বলেন, “আপনি আমাদের মায়ের মত, আমরা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছি। আপনি আমাদের এমপিওভুক্ত করার ব্যবস্থা করুন।”

নেকবর হোসাইন বলেন, “আজকে একজন গার্মেন্টস শ্রমিকও যখন ৫০০০ হাজার টাকা বেতন পায়। সেখানে আমরা শিক্ষকরা কেউ কেউ নামমাত্র ২৫০০-৩০০০ টাকা পেয়ে থাকি।”
 
তিনি আরও বলেন, “আমরা শিক্ষকরা ছেলে-মেয়েদের মাঝে শিক্ষার আলো বিতরণ করি। কিন্তু আমরা কীভাবে বেঁচে আছি তার খবর কেউ রাখে না।”
 
বক্তব্য দানকালে তিনি সরকারে কাছে চারদফা দাবি তুলে ধরে বলেন, “বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শাখার শিক্ষকদের এমপিওভুক্ত করতে হবে। নিয়োগ লাভের তারিখ থেকে অভিজ্ঞতা ও যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি দিতে হবে। শিক্ষক নিয়োগ প্রক্রিয়া এনটিসিআরএর মাধ্যমে করতে হবে। সরকারি ও বেসরকারি  শিক্ষকদের বৈষম্য দূর করতে হবে।”

সমাবেশে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক  অধ্যক্ষ শহীদুল ইসলাম, বাঅমাকশিস উপদেষ্টা এটিএম মমতাজুল করীম, বাঅমাকশিস সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, বাংলাদেশ ছাত্র মৈত্রী কেন্দ্রীয় কমিটির সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ।

নিউজবাংলদেশ.কম/টিএ/কেজেএইচ


পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা