artk
মঙ্গলবার, অক্টোবার ৬, ২০১৫ ৮:০৯

ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে রাবি ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ

media

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দুই কর্মীর বিরুদ্ধে দুই ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে ওই দুই ছাত্রী মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরে লিখিতভাবে দু’টি অভিযোগ দিয়েছেন। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ অভিযোগ কমিটির কাছেও বিষয়টি নিয়ে অভিযোগ করেছেন তারা।

অভিযুক্ত ওই দুই ছাত্রলীগ কর্মী হলেন- রাবির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সুজন প্রামাণিক ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী লিটন। ভুক্তভোগীরা হলেন- দর্শন বিভাগের তৃতীয় বর্ষের ও পর্দাথবিজ্ঞান বিভাগের ২য় বর্ষের ছাত্রী।

লিখিত অভিযোগে ওই দুই ছাত্রী উল্লেখ করেন, তারা সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনের রাস্তা দিয়ে বড় ভাইয়ের জন্মদিন পালন শেষে নিজ নিজ হলে ফিরছিলেন। রাস্তার বাম পাশ দিয়ে যাওয়ার সময় ছাত্রলীগের দু’জন তাদের দু’জনের মাঝ দিয়ে চলে যেতে চেষ্টা করে।

এ সময় ওই দুই ছাত্রীর শরীরে ধাক্কা লাগার ভয়ে দ্রুত রাস্তার এক কোণায় চলে যান। এ সময় দুই ছাত্রলীগ কর্মী তাদের পথরোধ করে দাঁড়িয়ে বিভিন্ন অশালীন ভাষায় কথা বলতে থাকে। এতে তাদের একজন ভয়ে ও লজ্জায় কাঁদতে শুরু করেন। অপর ছাত্রী ছাত্রলীগের এসব আচরণের বিরুদ্ধে কথা বলতে গেলে তাকেও অশালীন ভাষায় বিভিন্ন কথা বলতে থাকে এবং শরীরে হাত দেওয়ার চেষ্টা করা হয়। কিন্তু এ সময় কিছু দূরে দাঁড়িয়ে থাকা তাদের বিভাগের বড় ভাই ও আপুরা ঘটনাস্থলে পৌঁছলে ছাত্রলীগ কর্মীরা থেমে যায়।

পরে তাৎক্ষণিক বিষয়টি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে জানালে তিনি সহকারী প্রক্টর মো. সোলাইমান চৌধুরী ও পুলিশকে ঘটনাস্থলে পাঠান। তবে উপস্থিত শিক্ষার্থীরা পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ঘটনাস্থলে অভিযোগ দিলেও ওই দুই ছাত্রলীগ কর্মীকে আটক করেনি।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান রানা বলেন, ছাত্রী হয়রানির বিষয়টি প্রমাণ পেলে সুজনসহ জড়িতেদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কমিটির সভাপতি ও মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া বলেন, অভিযোগ এখনো হাতে পাইনি। ছাত্রীরা আমার সাথে অভিযোগের ব্যাপারে যোগাযোগ করেছে। আমার বিভাগে তারা অভিযোগের লিখিত কপি দিয়ে যেতে পারে। বিভাগের বাইরে থাকায় অভিযোগটি দেখা হয়নি।

তিনি আরও বলেন, কোনো ছাত্রী যৌন হয়রানির শিকার হলে আমাদের কাছে অভিযোগ করতে পারে। তবে কোনো অভিযোগ জমা হলে সে বিষয়ে তদন্তের স্বার্থে বাহিরে কিছু বলি না।

নিউজবাংলাদেশ.কম/এসএসআর/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ