artk
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৮:১৪

আইন লঙ্ঘনের দায়ে ইউনাইটেড পরিচালনা পর্ষদকে জরিমানা

media

ঢাকা: বীমা আইন-২০১০ লঙ্ঘনের দায়ে ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যানসহ পরিচালনা পর্ষদ সদস্যদের জরিমানা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সম্প্রতি কর্তৃপক্ষের কার্যালয়ে একচ্যুয়ারি চেয়ারম্যান এম শেফাক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত শুনানিতে এ জরিমানা করা হয়।

শুনানিশেষে বীমা আইন-২০১০ এর ১৩৪ ধারা অনুযায়ী ইউনাইটেড ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানসহ সব সদস্যের প্রত্যেককে ব্যক্তিগতভাবে এক লাখ করে মোট আট লাখ টাকা জরিমানা করা হয়।

ইউনাইটেড ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদে যারা রয়েছেন, তারা হলেন-চেয়ারম্যান সৈয়দ আজিজ আহমদ, নিরপেক্ষ পরিচালক এম হাফিজউল্লা, ড. ওয়াহিউদ্দিন মাহমুদ, উদ্যোক্তা পরিচালক এমএ আজিজ, এম শাহ্ আলম, এম সাইফুল ইসলাম, জনগণ অংশের শেয়ার গ্রহীতা পরিচালক এম হারুনুর রশিদ, নিরপেক্ষ পরিচালক এমএম আলম প্রমুখ।

কর্তৃপক্ষ জানিয়েছে, “বীমা আইন-২০১০ মোতাবেক ‘বীমা কোম্পানি (মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ) প্রবিধানমালা ২০১২’ পরিপালনে ব্যর্থ হওয়ায় ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানসহ সব সদস্যকে ব্যক্তিগতভাবে এক লাখ করে মোট আট লাখ টাকা জরিমানা করা হয়েছে।”

শুনানিতে আইডিআরএ সদস্য মো. কুদ্দুস খান, জুবের আহমেদ খান, সুলতান-উল-আবেদীন মোল্লা এবং মো. মুরশিদ আলম উপস্থিত ছিলেন। এছাড়া ইউনাইটেড ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সৈয়দ আজিজ আহমদ ও পরিচালনা পর্ষদের সদস্য এম হাফিজউল্লাহ, এমএ আজিম এবং ড. ওয়াহিউদ্দিন মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

শুনানিতে ইউনাইটেড ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগে কার্যকর ব্যবস্থা গ্রহণে দীর্ঘসূত্রতা এবং অবহেলা প্রমাণিত হয়। যার ফলে কোম্পানির পলিসি এবং শেয়ার হোল্ডারদের স্বার্থ নিশ্চিত করার লক্ষ্যে একজন যোগ্য মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ গুরুত্বপূর্ণ বলে সিদ্ধান্ত হয়।

এসময় একচ্যুয়ারি চেয়ারম্যান শেফাক আহমেদ বলেন, “তৎকালীন বীমা অধিদপ্তর থেকে মুখ্য নির্বাহী কর্মকর্তা শর্তসাপেক্ষে অনুমোদন পেলেও শর্ত পরিপালন করেনি ইউনাইটেড ইন্স্যুরেন্স। কর্তৃপক্ষ গত ২৯ জানুয়ারি ২০১৩ তারিখে সার্কুলার জারি করলেও কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগে বিধি মোতাবেক অবশিষ্ট মেয়াদ উল্লেখ করে আবেদন করা হয়নি। এমনকি বিধি মোতাবেক বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার নিয়োগ বা অপসারণের ঘটনা কোম্পানি অবহিত হওয়ার ১৫ দিন শেষ হওয়ার পূর্বে লিখিতভাবে আবেদন করার বাধ্যবাধকতা আছে। এক্ষেত্রে তাও মানা হয়নি। যা বীমা আইনের লঙ্ঘন।”

এ ধরণের আচরণ কোম্পানির শেয়ার এবং পলিসি হোল্ডারদের স্বার্থ সুরক্ষার জন্য উদ্বেগজনক বলে মনে করেন তিনি।

নিউজবাংলাদেশ.কম/জেএস/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা