artk
শুক্রবার, নভেম্বার ২২, ২০১৯ ৯:০০   |  ৮,অগ্রহায়ণ ১৪২৬
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৮:১৪

আইন লঙ্ঘনের দায়ে ইউনাইটেড পরিচালনা পর্ষদকে জরিমানা

media

ঢাকা: বীমা আইন-২০১০ লঙ্ঘনের দায়ে ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যানসহ পরিচালনা পর্ষদ সদস্যদের জরিমানা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সম্প্রতি কর্তৃপক্ষের কার্যালয়ে একচ্যুয়ারি চেয়ারম্যান এম শেফাক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত শুনানিতে এ জরিমানা করা হয়।

শুনানিশেষে বীমা আইন-২০১০ এর ১৩৪ ধারা অনুযায়ী ইউনাইটেড ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানসহ সব সদস্যের প্রত্যেককে ব্যক্তিগতভাবে এক লাখ করে মোট আট লাখ টাকা জরিমানা করা হয়।

ইউনাইটেড ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদে যারা রয়েছেন, তারা হলেন-চেয়ারম্যান সৈয়দ আজিজ আহমদ, নিরপেক্ষ পরিচালক এম হাফিজউল্লা, ড. ওয়াহিউদ্দিন মাহমুদ, উদ্যোক্তা পরিচালক এমএ আজিজ, এম শাহ্ আলম, এম সাইফুল ইসলাম, জনগণ অংশের শেয়ার গ্রহীতা পরিচালক এম হারুনুর রশিদ, নিরপেক্ষ পরিচালক এমএম আলম প্রমুখ।

কর্তৃপক্ষ জানিয়েছে, “বীমা আইন-২০১০ মোতাবেক ‘বীমা কোম্পানি (মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ) প্রবিধানমালা ২০১২’ পরিপালনে ব্যর্থ হওয়ায় ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানসহ সব সদস্যকে ব্যক্তিগতভাবে এক লাখ করে মোট আট লাখ টাকা জরিমানা করা হয়েছে।”

শুনানিতে আইডিআরএ সদস্য মো. কুদ্দুস খান, জুবের আহমেদ খান, সুলতান-উল-আবেদীন মোল্লা এবং মো. মুরশিদ আলম উপস্থিত ছিলেন। এছাড়া ইউনাইটেড ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সৈয়দ আজিজ আহমদ ও পরিচালনা পর্ষদের সদস্য এম হাফিজউল্লাহ, এমএ আজিম এবং ড. ওয়াহিউদ্দিন মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

শুনানিতে ইউনাইটেড ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগে কার্যকর ব্যবস্থা গ্রহণে দীর্ঘসূত্রতা এবং অবহেলা প্রমাণিত হয়। যার ফলে কোম্পানির পলিসি এবং শেয়ার হোল্ডারদের স্বার্থ নিশ্চিত করার লক্ষ্যে একজন যোগ্য মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ গুরুত্বপূর্ণ বলে সিদ্ধান্ত হয়।

এসময় একচ্যুয়ারি চেয়ারম্যান শেফাক আহমেদ বলেন, “তৎকালীন বীমা অধিদপ্তর থেকে মুখ্য নির্বাহী কর্মকর্তা শর্তসাপেক্ষে অনুমোদন পেলেও শর্ত পরিপালন করেনি ইউনাইটেড ইন্স্যুরেন্স। কর্তৃপক্ষ গত ২৯ জানুয়ারি ২০১৩ তারিখে সার্কুলার জারি করলেও কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগে বিধি মোতাবেক অবশিষ্ট মেয়াদ উল্লেখ করে আবেদন করা হয়নি। এমনকি বিধি মোতাবেক বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার নিয়োগ বা অপসারণের ঘটনা কোম্পানি অবহিত হওয়ার ১৫ দিন শেষ হওয়ার পূর্বে লিখিতভাবে আবেদন করার বাধ্যবাধকতা আছে। এক্ষেত্রে তাও মানা হয়নি। যা বীমা আইনের লঙ্ঘন।”

এ ধরণের আচরণ কোম্পানির শেয়ার এবং পলিসি হোল্ডারদের স্বার্থ সুরক্ষার জন্য উদ্বেগজনক বলে মনে করেন তিনি।

নিউজবাংলাদেশ.কম/জেএস/কেজেএইচ

‘বেপরোয়া বাসচালক নিয়ন্ত্রণ হারানোয়’ শ্রীনগরের দুর্ঘটনা এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি যুবক নিহত কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে দুই নারীর মৃত্যু এই সরকারও মুনতাসীর ফ্যান্টাসির মধ্যে পড়েছে: মির্জা ফখরুল উত্তরায় গাড়িমুক্ত সড়ক উদ্বোধন করলেন মেয়র আতিক সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রচার এখন বড় সমস্যা: তথ্যমন্ত্রী বিএনপি এখন গুজবনির্ভর রাজনীতি করছে: খালিদ মাহমুদ শ্রীনগরে বাস-মাইক্রো সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১০ টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজগঞ্জে নেশাজাতীয় পানীয় পানে ২ যুবকের মৃত্যু দিন-রাতের টেস্টকে যুগান্তকারী উপলক্ষ বললেন বিরাট কোহলি গ্রেটা থানবার্গের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয় ঐতিহাসিক ইডেন টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ প্রথম দিবা-রাত্রির টেস্ট স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ লক্ষ্মীপুরে 'গণপিটুনিতে' নিহত ১ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন বান কি মুন ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত