artk
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৭:৩৭
অদম্য নারী

নিহত মেজরের স্ত্রী এখন আর্মির লেফটেন্যান্ট

media

একজন সেনাকর্মকর্তার স্ত্রী হিসেবে রুচি ভার্মার জীবন সুখ-শান্তিতে ভরপুর ছিল। কিন্তু ২০১৩ সালে যেন মাথার ওপর আকাশ ভেঙ্গে পড়লো।

আসামে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে স্বামী মেজর বিনীত ভার্মা মারা যান। ভারত সরকার তাকে শহীদের মর্যাদা দেয়। আর ‘শহীদ’ সেনা কর্মকর্তার স্ত্রী হিসেবে রুচিকে ‘বীর নারী’ খেতাব দেয়া হয়।

কিন্তু ওই খেতাব নিয়েই তিনি সন্তুষ্ট থাকতে চাননি। তিনি যা করলেন তা তার দেশ ছাড়িয়ে দুনিয়ার অন্যান্য দেশের নারীদের জন্যও অনুকরণীয় উদাহরণ এখন। সীমার বাঁধন কেটে তিনি চাইলেন চার দেয়ালের বাইরের দুনিয়াটা দেখতে। তারই সেই স্বপ্নের বাস্তবায়ন হল গত শনিবার। সেদিন ২৪ বছর বয়সী রুচি ভারতীয় সেনাবাহিনীতে লেফটেন্যান্ট হিসেবে যোগ দেন।

রুচি জানান, মিলিটারি অ্যাকাডেমিতে যোগ দেওয়ার পর তার জীবন এক নয়া মোড় নেয়। তিনি বলেন, “যখন মেজর বিনীত বেঁচে ছিলেন তখন আমার জীবন আনন্দে ভরপুর ছিল। আমার ব্যাগ বহন করতো ভৃত্য; ১০০ মিটার পথ যেতেও গাড়ি ছিল সঙ্গী। কিন্তু যখন ট্রেনিংয়ে যোগ দিলাম তখন আমাকে দৌড় দেওয়া, ভারী অস্ত্র বহন করা-- এসব শুরু করতে হলো।”

প্রশিক্ষণের কারণে তাকে তার সাধের লম্বা চুলও কেটে ফেলতে হয়।

যুদ্ধক্ষেত্রে নারীর অংশগ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, সেখানে নারী-পুরুষ ভেদাভেদ নাই।

তার স্বামী ২০০৬ সালে সেনাবাহিনীতে যোগ দেন। এরপর ৭ বছর দেশসেবার একপর্যায়ে আসামের বলিপাড়ায় এক সংঘর্ষে মারা যান।  
বিনীত-রুচির বিয়েটা ছিল অ্যারেঞ্জড-ম্যারেজ। একথা জানিয়ে রুচি আরও জানান, তার ইচ্ছা ছিল বিবাহিত জীবনে একজন সেনাকর্মকর্তার স্ত্রী হতে। সেটা হয়েছেন এবং এখন স্বামীর মৃত্যুর পর তিনি নিজেও সেনাকর্মকর্তা। তিনি আশা করছেন তার পাঁচ বছর বয়সী ছেলে অক্ষতও বড় হয়ে সেনাবাহিনীতে যোগ দেবে। সূত্র: নবভারত টাইমস

নিউজবাংলাদেশ.কম/একে 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা