artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ১১:১৬   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৭:৩৭
অদম্য নারী

নিহত মেজরের স্ত্রী এখন আর্মির লেফটেন্যান্ট

media

একজন সেনাকর্মকর্তার স্ত্রী হিসেবে রুচি ভার্মার জীবন সুখ-শান্তিতে ভরপুর ছিল। কিন্তু ২০১৩ সালে যেন মাথার ওপর আকাশ ভেঙ্গে পড়লো।

আসামে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে স্বামী মেজর বিনীত ভার্মা মারা যান। ভারত সরকার তাকে শহীদের মর্যাদা দেয়। আর ‘শহীদ’ সেনা কর্মকর্তার স্ত্রী হিসেবে রুচিকে ‘বীর নারী’ খেতাব দেয়া হয়।

কিন্তু ওই খেতাব নিয়েই তিনি সন্তুষ্ট থাকতে চাননি। তিনি যা করলেন তা তার দেশ ছাড়িয়ে দুনিয়ার অন্যান্য দেশের নারীদের জন্যও অনুকরণীয় উদাহরণ এখন। সীমার বাঁধন কেটে তিনি চাইলেন চার দেয়ালের বাইরের দুনিয়াটা দেখতে। তারই সেই স্বপ্নের বাস্তবায়ন হল গত শনিবার। সেদিন ২৪ বছর বয়সী রুচি ভারতীয় সেনাবাহিনীতে লেফটেন্যান্ট হিসেবে যোগ দেন।

রুচি জানান, মিলিটারি অ্যাকাডেমিতে যোগ দেওয়ার পর তার জীবন এক নয়া মোড় নেয়। তিনি বলেন, “যখন মেজর বিনীত বেঁচে ছিলেন তখন আমার জীবন আনন্দে ভরপুর ছিল। আমার ব্যাগ বহন করতো ভৃত্য; ১০০ মিটার পথ যেতেও গাড়ি ছিল সঙ্গী। কিন্তু যখন ট্রেনিংয়ে যোগ দিলাম তখন আমাকে দৌড় দেওয়া, ভারী অস্ত্র বহন করা-- এসব শুরু করতে হলো।”

প্রশিক্ষণের কারণে তাকে তার সাধের লম্বা চুলও কেটে ফেলতে হয়।

যুদ্ধক্ষেত্রে নারীর অংশগ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, সেখানে নারী-পুরুষ ভেদাভেদ নাই।

তার স্বামী ২০০৬ সালে সেনাবাহিনীতে যোগ দেন। এরপর ৭ বছর দেশসেবার একপর্যায়ে আসামের বলিপাড়ায় এক সংঘর্ষে মারা যান।  
বিনীত-রুচির বিয়েটা ছিল অ্যারেঞ্জড-ম্যারেজ। একথা জানিয়ে রুচি আরও জানান, তার ইচ্ছা ছিল বিবাহিত জীবনে একজন সেনাকর্মকর্তার স্ত্রী হতে। সেটা হয়েছেন এবং এখন স্বামীর মৃত্যুর পর তিনি নিজেও সেনাকর্মকর্তা। তিনি আশা করছেন তার পাঁচ বছর বয়সী ছেলে অক্ষতও বড় হয়ে সেনাবাহিনীতে যোগ দেবে। সূত্র: নবভারত টাইমস

নিউজবাংলাদেশ.কম/একে 

জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ