artk
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৭:১০

জন্মহার বাড়াতে জাপানের অভিনব উদ্যোগ

media

জাপান সরকার দেশটিতে জন্মহার বাড়াতে জীবনসাথি খোঁজার মতো স্পিড ডেটিংয়ে উৎসাহ দিচ্ছে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, যারা স্পিড ডেটিং বা এরকম ঘটকালি করে তারা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সাহায্য পাবে। জাপানের কিয়োডো সংবাদ সংস্থা একথা জানিয়েছে।

জানা গেছে, মার্চের শেষ নাগাদ জাপানের মন্ত্রিপরিষদ এনীতি অনুমোদন করবে। সাধারণ মানুষকে এব্যাপারে উৎসাহ দিতে নানা ব্যবস্থাও গ্রহণ করবে দেশটির সরকার।

এ সংক্রান্ত খসড়া নীতিমালায় হুঁশিয়ারি দেয়া হয়েছে যে, এখন থেকে ২০২০ সালের মধ্যে জাপান বড় ধরনের সঙ্কটে পড়তে যাচ্ছে। কারণ দেশটিতে যথেষ্ট নতুন শিশু জন্ম নিচ্ছে না।

এ কারণেই জাপান সরকার সম্ভাব্য পাত্র-পাত্রীদেরকে তাদের জীবনসাথি খুঁজে বের করতে সাহায্য করতে সব রকমের উদ্যোগ হাতে নিয়েছে। সন্তান নিতে দম্পতিদের উৎসাহ দিতে নার্সারিতে বিনামূল্যে শিশুর দেখাশোনা, নিঃসন্তান দম্পতিদের জন্য ফার্টিলিটি ক্লিনিক, পুরুষদের জন্য পিতৃত্ব ছুটি বাড়ানোর ব্যবস্থা গ্রহণ করবে।

২০১৪ সালে জাপানে শিশু জন্মহার ছিল সবচেয়ে কম। জানা গেছে, আগের বছরের চেয়ে ৯ হাজার কম শিশু জন্ম নেয় গত বছর। সূত্র : বিবিসি বাংলা


নিউজবাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা