artk
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৭:০৭

ফ্ল্যাট হস্তান্তরে সময়সীমা এক বছর বৃদ্ধি

media

টানা অবরোধ-হরতালের সুযোগে নির্মিতব্য প্রকল্প শেষ করতে এবং ফ্ল্যাট হস্তান্তরের সময়সীমা এক বছর বৃদ্ধি করে নিয়েছেন আবাসন ব্যবসায়ীরা। ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে ফ্ল্যাট ও প্লট বুঝিয়ে দিতে ব্যর্থ হলে ক্রেতা বা জমির মালিক কোন ক্ষতিপূরণ পাবে না।

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) গত ৭ মার্চ এ বিষয়টি অনুমোদন দিয়েছে। কেবল নিজেদের সংগঠনের সদস্যদের জন্য সময়সীমা বৃদ্ধি করে রিহ্যাব বলছে, চলমান রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির কারণে এটি করতে বাধ্য হয়েছে তারা।

প্রসঙ্গত, ২০১৩ সালেও জানুয়ারিতে একইভাবে রাজনৈতিক পরিস্থিতির কারণ দেখিয়ে এক বছর সময় বৃদ্ধি করা হয়েছিল। এ সময়সীমা শেষ হতে হতেই নতুন করে আবারও সময় বাড়ানো হলো।

জানা যায়, রিহ্যাবের নির্ধারিত ব্যবসার বিধিবিধানের ৮ নম্বর ধারা মোতাবেক এ সিদ্ধান্ত হয়েছে। এতে বলা আছে, চুক্তি অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প শেষ না হলে ফ্ল্যাট ও প্লট বুঝিয়ে দেওয়ার আগ পর্যন্ত সংশ্লিষ্ট ব্যবসায়ী জমির মালিক ও ক্রেতাকে ক্ষতিপূরণ দেবেন। যদি নির্দিষ্ট সময়ের মধ্যে ক্রেতারা সমস্ত কিস্তি পরিশোধ করে থাকেন। তবে প্রাকৃতিক দুর্যোগ, রাজনৈতিক অস্থিরতা, নির্মাণসমাগ্রীর অস্বাভাবিক মূল্য বৃদ্ধি, গ্যাস-বিদ্যুতের সংযোগ পেতে বিলম্ব হলে এ ক্ষতিপূরণ প্রযোজ্য হবে না।

রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন এ প্রসঙ্গে গণমাধ্যমকে বলেন, বর্তমান পরিস্থিতিতে আবাসন ব্যবসায়ীরা আট মাস থেকে এক বছর পর্যন্ত পিছিয়ে গেছেন। ফলে এ সিদ্ধান্ত নেওয়া ছাড়া কোনো উপায় ছিল না।

তিনি বলেন, ভবন নির্মাণের জন্য মাটির নিচের পাইলিংয়ের কাজ সাধারণত শুষ্ক মৌসুমে করতে হয়। সেটি করা যায়নি। এ ছাড়া অবরোধ-হরতালে অন্য অবকাঠামো নির্মাণ খুবই ধীরগতিতে হচ্ছে। ক্রেতারাও কিস্তি পরিশোধ করছেন না।

ক্রেতাদের ভোগান্তি প্রসঙ্গে তিনি বলেন, নির্মাণকাজ যত দেরি হবে, খরচ তত বাড়বে। তাই কোনো ব্যবসায়ী জেনেশুনে লোকসান গুনতে চাইবেন না। তার পরও কোনো ব্যবসায়ী সুযোগের অপব্যবহার করলে এবং ক্রেতা লিখিত অভিযোগ করলে ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য একটি কমিটি কাজ করছে বলেও জানান তিনি।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা