artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ১১:২৭   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৭:০৭

ফ্ল্যাট হস্তান্তরে সময়সীমা এক বছর বৃদ্ধি

media

টানা অবরোধ-হরতালের সুযোগে নির্মিতব্য প্রকল্প শেষ করতে এবং ফ্ল্যাট হস্তান্তরের সময়সীমা এক বছর বৃদ্ধি করে নিয়েছেন আবাসন ব্যবসায়ীরা। ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে ফ্ল্যাট ও প্লট বুঝিয়ে দিতে ব্যর্থ হলে ক্রেতা বা জমির মালিক কোন ক্ষতিপূরণ পাবে না।

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) গত ৭ মার্চ এ বিষয়টি অনুমোদন দিয়েছে। কেবল নিজেদের সংগঠনের সদস্যদের জন্য সময়সীমা বৃদ্ধি করে রিহ্যাব বলছে, চলমান রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির কারণে এটি করতে বাধ্য হয়েছে তারা।

প্রসঙ্গত, ২০১৩ সালেও জানুয়ারিতে একইভাবে রাজনৈতিক পরিস্থিতির কারণ দেখিয়ে এক বছর সময় বৃদ্ধি করা হয়েছিল। এ সময়সীমা শেষ হতে হতেই নতুন করে আবারও সময় বাড়ানো হলো।

জানা যায়, রিহ্যাবের নির্ধারিত ব্যবসার বিধিবিধানের ৮ নম্বর ধারা মোতাবেক এ সিদ্ধান্ত হয়েছে। এতে বলা আছে, চুক্তি অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প শেষ না হলে ফ্ল্যাট ও প্লট বুঝিয়ে দেওয়ার আগ পর্যন্ত সংশ্লিষ্ট ব্যবসায়ী জমির মালিক ও ক্রেতাকে ক্ষতিপূরণ দেবেন। যদি নির্দিষ্ট সময়ের মধ্যে ক্রেতারা সমস্ত কিস্তি পরিশোধ করে থাকেন। তবে প্রাকৃতিক দুর্যোগ, রাজনৈতিক অস্থিরতা, নির্মাণসমাগ্রীর অস্বাভাবিক মূল্য বৃদ্ধি, গ্যাস-বিদ্যুতের সংযোগ পেতে বিলম্ব হলে এ ক্ষতিপূরণ প্রযোজ্য হবে না।

রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন এ প্রসঙ্গে গণমাধ্যমকে বলেন, বর্তমান পরিস্থিতিতে আবাসন ব্যবসায়ীরা আট মাস থেকে এক বছর পর্যন্ত পিছিয়ে গেছেন। ফলে এ সিদ্ধান্ত নেওয়া ছাড়া কোনো উপায় ছিল না।

তিনি বলেন, ভবন নির্মাণের জন্য মাটির নিচের পাইলিংয়ের কাজ সাধারণত শুষ্ক মৌসুমে করতে হয়। সেটি করা যায়নি। এ ছাড়া অবরোধ-হরতালে অন্য অবকাঠামো নির্মাণ খুবই ধীরগতিতে হচ্ছে। ক্রেতারাও কিস্তি পরিশোধ করছেন না।

ক্রেতাদের ভোগান্তি প্রসঙ্গে তিনি বলেন, নির্মাণকাজ যত দেরি হবে, খরচ তত বাড়বে। তাই কোনো ব্যবসায়ী জেনেশুনে লোকসান গুনতে চাইবেন না। তার পরও কোনো ব্যবসায়ী সুযোগের অপব্যবহার করলে এবং ক্রেতা লিখিত অভিযোগ করলে ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য একটি কমিটি কাজ করছে বলেও জানান তিনি।

নিউজবাংলাদেশ.কম/এসজে

জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ