artk
রোববার, সেপ্টেম্বার ২০, ২০১৫ ৮:৩৯

‘সুচিকিৎসা কি যাবে ঘরে, প্রশ্ন পেলে বাজার দরে!’

media

ঢাকা: শনিবারের মতো রোববারও দেশের বিভিন্ন জেলায় মেডিকেল ভর্তি পরীক্ষার্থীদের বিক্ষোভ, প্রতিবাদ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার অভিযোগে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা উক্ত পরীক্ষা বাতিলের দাবিতে এসব কর্মসূচি অব্যাহত রেখেছে।

শিক্ষার্থীরা স্লোগানের মাধ্যমে তাদের বক্তব্য তুলে ধরে বলেছে, ‘সুচিকিৎসা কি যাবে ঘরে, প্রশ্ন পেলে বাজার দরে’, ‘প্রশ্নপত্র ফাঁস হলে দেশ যাবে রসাতলে’, ‘যদি হবে প্রশ্ন ফাঁস, পড়ব কেনো বারো মাস’ ইত্যাদি।

নিউজবাংলাদেশের জেলা সংবাদদাতাদের পাঠানো তথ্য অনুযায়ী এসব খবর জানা গেছে।

টাঙ্গাইল সংবাদদাতা জানান, মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে এবং মেডিকেলের ভর্তি পরীক্ষা পুনরায় ফাঁসমুক্ত প্রশ্নপত্রে নেওয়ার দাবিতে টাঙ্গাইলে মানববন্ধন করেছেন মেডিকেল কলেজে ভর্তিচ্ছু শিক্ষার্থীসহ অভিভাবকরা।

রোববার সকাল ১০টার দিকে টাঙ্গাইল স্থানীয় শহিদ মিনারে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। শুক্রবার মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ায় শিক্ষার্থী ও অভিভাবকরা পুনরায় পরীক্ষা নিয়ে মেডিকেল কলেজে ভর্তি করার দাবি জানিয়েছেন। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।

আমাদের রাজশাহী প্রতিনিধি জানান, রাজশাহী মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে বৃষ্টি মাথায় নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করেছেন শিক্ষার্থীরা।

‘সুচিকিৎসা কি যাবে ঘরে, প্রশ্ন পেলে বাজার দরে’, ‘প্রশ্নপত্র ফাঁস হলে দেশ যাবে রসাতলে’, ‘যদি হবে প্রশ্ন ফাঁস, পড়ব কেনো বার মাস’ ইত্যাদি স্লোগানে মুখর ছিল রাজশাহী মেডিকেল কলেজ।

রাজশাহী মেডিকেল কলেজের সামনে রোববার (২০ সেপ্টেম্বর) সকালে বৃষ্টি মাথায় নিয়ে মানববন্ধন চালিয়ে যায় শিক্ষার্থীরা। তাদের একটাই দাবি, মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা বাতিল করতে হবে। শিক্ষার্থীরা জানায়, সারাদিন পড়াশোনা করে লাভ কী, যদি না পড়েই প্রশ্নপত্র পাওয়া যায়।

তাদের ভাষ্য, এবারের ভর্তি পরীক্ষার দিন সকালে এবং আগের দিন রাতে ফেসবুকে প্রশ্নপত্র ফাঁস হয়েছে। পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে তার মিলও পাওয়া গেছে। তাই এই পরীক্ষা বাতিল করতে হবে।

সকাল থেকে রাজশাহীতে শুরু হয় বৃষ্টি। সেই বৃষ্টি উপেক্ষা করে সকাল থেকেই শিক্ষার্থীরা কলেজের প্রধান ফটকের সামনের রাস্তায় জড়ো হতে থাকেন। বৃষ্টিতে ভিজেই শুরু করেন মানববন্ধন।

শিক্ষার্থীরা তাদের বক্তব্যে বলেন, মেডিকেল পরীক্ষার আগের দিন রাত একটা থেকে পর্যায়ক্রমে বিভিন্ন সময়ে প্রশ্নপত্র ফেসবুকে ‘আপলোড’ হয়েছে। এমনকি পরীক্ষার দিন সকাল ৭টা ৫৯ মিনিট এবং ৮ টায়ও প্রশ্নপত্র ‘আপলোড’ হয়েছে।

তারা দাবি করেন, যেই প্রশ্নপত্রে তারা পরীক্ষা দিয়েছেন, সেই প্রশ্নপত্রের ছবিও ফেসবুকে পাওয়া গেছে।

শিক্ষার্থীরা আরও বলেন, যারা রাতদিন পড়াশুনা করে মেডিকেলে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য তাদেরই চান্স হয় না। আর যারা খারাপ ছাত্র, তারাই এই প্রশ্নপত্র নিয়ে পরীক্ষায় অংশ নিয়েছেন। ফলে মেধাবী শিক্ষার্থীরা মেডিকেলে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হবেন।

আমাদের দাবি, প্রথমে এই পরীক্ষার ফলাফল স্থগিত করা হোক। পরীক্ষা বাতিল করা হোক এবং প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। পরে আবার পরীক্ষার ব্যবস্থা করা হোক।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা