artk
রোববার, সেপ্টেম্বার ২০, ২০১৫ ৮:৩৯

‘সুচিকিৎসা কি যাবে ঘরে, প্রশ্ন পেলে বাজার দরে!’

media

ঢাকা: শনিবারের মতো রোববারও দেশের বিভিন্ন জেলায় মেডিকেল ভর্তি পরীক্ষার্থীদের বিক্ষোভ, প্রতিবাদ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার অভিযোগে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা উক্ত পরীক্ষা বাতিলের দাবিতে এসব কর্মসূচি অব্যাহত রেখেছে।

শিক্ষার্থীরা স্লোগানের মাধ্যমে তাদের বক্তব্য তুলে ধরে বলেছে, ‘সুচিকিৎসা কি যাবে ঘরে, প্রশ্ন পেলে বাজার দরে’, ‘প্রশ্নপত্র ফাঁস হলে দেশ যাবে রসাতলে’, ‘যদি হবে প্রশ্ন ফাঁস, পড়ব কেনো বারো মাস’ ইত্যাদি।

নিউজবাংলাদেশের জেলা সংবাদদাতাদের পাঠানো তথ্য অনুযায়ী এসব খবর জানা গেছে।

টাঙ্গাইল সংবাদদাতা জানান, মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে এবং মেডিকেলের ভর্তি পরীক্ষা পুনরায় ফাঁসমুক্ত প্রশ্নপত্রে নেওয়ার দাবিতে টাঙ্গাইলে মানববন্ধন করেছেন মেডিকেল কলেজে ভর্তিচ্ছু শিক্ষার্থীসহ অভিভাবকরা।

রোববার সকাল ১০টার দিকে টাঙ্গাইল স্থানীয় শহিদ মিনারে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। শুক্রবার মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ায় শিক্ষার্থী ও অভিভাবকরা পুনরায় পরীক্ষা নিয়ে মেডিকেল কলেজে ভর্তি করার দাবি জানিয়েছেন। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।

আমাদের রাজশাহী প্রতিনিধি জানান, রাজশাহী মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে বৃষ্টি মাথায় নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করেছেন শিক্ষার্থীরা।

‘সুচিকিৎসা কি যাবে ঘরে, প্রশ্ন পেলে বাজার দরে’, ‘প্রশ্নপত্র ফাঁস হলে দেশ যাবে রসাতলে’, ‘যদি হবে প্রশ্ন ফাঁস, পড়ব কেনো বার মাস’ ইত্যাদি স্লোগানে মুখর ছিল রাজশাহী মেডিকেল কলেজ।

রাজশাহী মেডিকেল কলেজের সামনে রোববার (২০ সেপ্টেম্বর) সকালে বৃষ্টি মাথায় নিয়ে মানববন্ধন চালিয়ে যায় শিক্ষার্থীরা। তাদের একটাই দাবি, মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা বাতিল করতে হবে। শিক্ষার্থীরা জানায়, সারাদিন পড়াশোনা করে লাভ কী, যদি না পড়েই প্রশ্নপত্র পাওয়া যায়।

তাদের ভাষ্য, এবারের ভর্তি পরীক্ষার দিন সকালে এবং আগের দিন রাতে ফেসবুকে প্রশ্নপত্র ফাঁস হয়েছে। পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে তার মিলও পাওয়া গেছে। তাই এই পরীক্ষা বাতিল করতে হবে।

সকাল থেকে রাজশাহীতে শুরু হয় বৃষ্টি। সেই বৃষ্টি উপেক্ষা করে সকাল থেকেই শিক্ষার্থীরা কলেজের প্রধান ফটকের সামনের রাস্তায় জড়ো হতে থাকেন। বৃষ্টিতে ভিজেই শুরু করেন মানববন্ধন।

শিক্ষার্থীরা তাদের বক্তব্যে বলেন, মেডিকেল পরীক্ষার আগের দিন রাত একটা থেকে পর্যায়ক্রমে বিভিন্ন সময়ে প্রশ্নপত্র ফেসবুকে ‘আপলোড’ হয়েছে। এমনকি পরীক্ষার দিন সকাল ৭টা ৫৯ মিনিট এবং ৮ টায়ও প্রশ্নপত্র ‘আপলোড’ হয়েছে।

তারা দাবি করেন, যেই প্রশ্নপত্রে তারা পরীক্ষা দিয়েছেন, সেই প্রশ্নপত্রের ছবিও ফেসবুকে পাওয়া গেছে।

শিক্ষার্থীরা আরও বলেন, যারা রাতদিন পড়াশুনা করে মেডিকেলে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য তাদেরই চান্স হয় না। আর যারা খারাপ ছাত্র, তারাই এই প্রশ্নপত্র নিয়ে পরীক্ষায় অংশ নিয়েছেন। ফলে মেধাবী শিক্ষার্থীরা মেডিকেলে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হবেন।

আমাদের দাবি, প্রথমে এই পরীক্ষার ফলাফল স্থগিত করা হোক। পরীক্ষা বাতিল করা হোক এবং প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। পরে আবার পরীক্ষার ব্যবস্থা করা হোক।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ/এজে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ