artk
শনিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৫ ৮:৪২

ফাঁস হওয়া প্রশ্নে মেডিকেলের ভর্তি পরীক্ষা বাতিলের দাবি

media

সিলেট: মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের প্রতিবাদে ও ফাঁস হওয়া প্রশ্নে ভর্তি পরীক্ষার ফলাফল বর্জনের দাবিতে ২০১৪-১৫ ব্যাচের মেডিকেল শিক্ষার্থীরা শনিবার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন করেছে। একই দাবিতে রাজশাহী মেডিকেল কলেজের সামনেও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। 

শনিবার সিলেটে মানববন্ধন চলকালীন সভায় বক্তারা বলেন, পরীক্ষার আগমুহূর্তে ওয়াটস অ্যাপ ও ভাইবারের মাধ্যমে প্রশ্নপত্র ছড়িয়ে পড়ে। পরের দিন সকালে পরীক্ষায় হুবহু প্রশ্ন আসে। ২০০৬ সালের পর এইবার এতো বড় মাত্রায় মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছে। যারা দিনে ১৭-১৮ ঘণ্টা পড়াশুনা করে পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছিল, তারা আজ পরাজিত হয়ে গেছে অসৎ লোকের অর্থশক্তির কাছে। তাদের স্বপ্নের সাথে প্রতারণা করা হয়েছে।

শিক্ষার্থীরা বলেন, স্বাস্থ্যখাতে চলে আসা এই দুর্নীতির বিরুদ্ধে আমাদের অবস্থান এবং আমাদের প্রাণের দাবি ফাঁস করা প্রশ্নে নেওয়া পরীক্ষা বাতিল করে নতুন করে পরীক্ষা নেওয়া হোক। ‘বাচাঁনো হোক স্বপ্ন এবং পরিশ্রমকে’।

এসময় উপস্থিত ছিলেন, মুখপাত্র তাহমিদ হাসান, বিপ্লব দে, নিরুপন প্রাঙ্গন, তারিফ বিন সালেহ, উত্তম কুমার, রিয়াদ প্রমুখ।

এদিকে রাজশাহী প্রতিনিধি জানান, রাজশাহী মেডিকেল কলেজের সামনে মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের প্রতিবাদে ও ফাঁস হওয়া প্রশ্নে ভর্তি পরীক্ষার ফলাফল বর্জনের দাবিতে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

শনিবার বেলা ১২ থেকে আড়াইটা পর্যন্ত বিক্ষোভ কর্মসূচি চলে।

এসময় বিক্ষোভকারীরা অভিযোগ করেন, এবারের ভর্তি পরীক্ষার দিন সকালে এবং পরীক্ষার আগের রাতে ফেসবুকে প্রশ্নপত্র ফাঁস হয়েছে। পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে তার মিলও পাওয়া গেছে। তাই এই পরীক্ষা বাতিল করতে হবে। তা না হলে রোববার থেকে আমরণ অনশনে যাবেন তারা।

বক্তারা বলেন, পরীক্ষার আগেরদিন রাত একটা থেকে পর্যায়ক্রমে বিভিন্ন সময়ে প্রশ্নপত্র ফেসবুকে আপলোড করা হয়েছে। এমনকি পরীক্ষার দিন সকাল সাতটা ৫৯ মিনিট এবং আটটায়ও প্রশ্নপত্র আপলোড করা হয়েছে।  যে প্রশ্নপত্রে তারা পরীক্ষা দিয়েছেন, সেই একই প্রশ্নপত্রের ছবিও ফেসবুকে পাওয়া গেছে বলে শিক্ষার্থীরা দাবি করেন।

বিক্ষোভ চলাকালে জাহিদুল ইসলাম, সারোয়ার জাহান, ইসতিয়াক নাঈম,  মাসুদ, ইফতেখার আহাম্মেদ, জেনি প্রমুখ বক্তব্য রাখেন।

বেলা ১২টার আগে থেকেই শিক্ষার্থীরা কলেজের প্রধান ফটকের সামনের রাস্তায় জড়ো হতে থাকেন। একপর্যায়ে তারা পুরো রাস্তা দখল করে নেন। রাস্তার ওপর বসে তারা স্লোগান দিতে থাকেন। এ সময় তাদের হাতে বিভিন্ন স্লোগান লেখা প্ল্যাকার্ড ছিল। পরে পুলিশ এসে তাদের রাস্তার এক পাশে সরিয়ে দেয়।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ