artk
শনিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৫ ৪:৪০

আপগ্রেডেশন ও সিলেকশন গ্রেড দাবি: শিক্ষা ক্যাডারের কর্মবিরতি চলছে

media

ঢাকা: বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ডাকে দেশব্যাপী সরকারি কলেজের শিক্ষকরা সরকারি কলেজে এবং সংশ্লিষ্ট শিক্ষা অফিসগুলোতে ১৯ ও ২০ সেপ্টেম্বর দুদিনের পূর্ণদিবস কর্মবিরতি পালন করছেন।

জানা গেছে, ১৯ সেপ্টেম্বর সারাদেশের সরকারি কলেজগুলোতে পূর্ণদিবস কর্মবিরতি পালিত হয়েছে। অফিসগুলোতে একই চিত্র বিরাজ করছে। শিক্ষা ক্যাডারের কর্মকর্তা তথা শিক্ষকরা এ বিষয়ে অনমনীয় মনোভাব পোষণ করেছেন।

তারা বলেছেন, তাদের দাবি-দাওয়া অর্জিত না হওয়া পর্যন্ত এ কর্মসূচি অব্যাহত থাকবে।

এ ব্যাপারে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ফজলে রাব্বী বলেন, “আমরা দীর্ঘদিন ধরে বিভিন্নভাবে বৈষম্যের শিকার। এজন্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলোতে বারবার ধর্ণা দিয়েছি কিন্তু আমাদের কোনো দাবি-দাওয়ার প্রতি আজ পর্যন্ত মনোযোগ দেওয়া হয়নি। দেশের মেধাবী ছেলেরা বিসিএস পরীক্ষা দিয়ে চতুর্থ গ্রেড থেকে যদি চাকরি থেকে বিদায় নিতে হয়, কেনো তারা শিক্ষা পেশায় আসবেন?”

সমিতির মহাসচিব আইকে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, “সরকার বর্তমান পে স্কেলটি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য একটু আলাদাভাবে দিয়েছেন। এর মধ্যে যুগোপযোগিতা আছে বটে তবে শিক্ষা ক্যাডারসহ ২৬টি ক্যাডার এখানে সিলেকশন গ্রেড ও পদ আপগ্রেডেশনের অভাবে ব্যাপক বৈষম্যের শিকার হবে। ক্যাডার সার্ভিসে এসে এটা কোনোভাবেই কাম্য নয়। একই চাকরি করতে এসে কেউ পে স্কেলের সমস্ত সুযোগ-সুবিধা ভোগ করবে আবার কেউ সুযোগ-সুবিধা বঞ্চিত থাকবে, এমনকি চতুর্থ গ্রেড থেকে বিদায় নেবে, এটা বৈষম্যমূলক এবং সম্পূর্ণ অন্যায়। আমরা ন্যায্যতার ভিত্তিতেই আমাদের সমস্ত সুযোগ-সুবিধার বাস্তবায়ন চাই।”

নিউজবাংলাদেশ.কম/এফকে

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা