artk
শুক্রবার, সেপ্টেম্বার ১৮, ২০১৫ ৯:৩৯

মেডিক্যালে ভর্তি পরীক্ষা শুক্রবার

media

ঢাকা: ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মেডিক্যাল কলেজের এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে শুক্রবার সকাল ১০টায়।

ঢাকাসহ সারাদেশের ২৩টি কেন্দ্রে একযোগে বেলা ১১টা পর্যন্ত এক ঘণ্টার এ পরীক্ষা নেওয়া হবে। এবার পরীক্ষায় রেকর্ড সংখ্যক শিক্ষার্থী (৮৪ হাজার ৭৮৪) অংশ নিচ্ছে।

স্বাস্থ্য অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত থাকতে বলা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যাবেন। এছাড়া স্বাস্থ্য অধিদফতরের অধীনে অনুষ্ঠিত এ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে স্বাস্থ্য বিভাগের প্রায় পাঁচ হাজার শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী বিভিন্ন কেন্দ্রে দায়িত্ব পালন করবেন।

অধিদফতরের চিকিৎসা শিক্ষা শাখা থেকে জানা যায়, এবারও মেডিক্যাল, বিডিএস ও ডেন্টালে ভর্তির জন্য ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হবে। ১০০ নম্বরের মধ্যে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যায় ২৫, জীববিদ্যায় ৩০, ইংরেজি ১৫ ও সাধারণ জ্ঞানে ১০ নম্বরের প্রশ্ন থাকবে।

পরীক্ষার্থীদের জন্য কেন্দ্রে মোবাইল, ঘড়ি, সায়েন্টিফিক ক্যালকুলেটরসহ ইলেকট্রনিক সামগ্রী নিয়ে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে, তবে সাধারণ ক্যালকুলেটর ব্যবহারের অনুমতি রয়েছে।

পরীক্ষার্থীকে এইচএসসি পরীক্ষার মূল প্রবেশপত্র ও মেডিকেল ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সঙ্গে আনতে হবে।

এদিকে গত বুধবার রাজধানীর মহাখালী থেকে মেডিক্যাল ভর্তির প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় জসিম উদ্দিন ভূঁইয়া, ডা. জেড এম এ সালেহীন শোভন, এস এম সানোয়ার, আকতারুজ্জামান খান তুষারকে গ্রেফতার করেছিল র‌্যাব। প্রশ্নপত্র ফাঁসের ঘটনাকে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে গুজব দাবি করলেও পরীক্ষা নিয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করছে কর্তৃপক্ষ।

পরীক্ষাকে কেন্দ্র করে গত রোববার থেকে মেডিক্যাল ভর্তি পরীক্ষা পর্যন্ত সব মেডিক্যাল ও ডেন্টাল ভর্তি কোচিং বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়।

এছাড়া যেকোনো ধরনের প্রতারণার অভিযোগ গ্রহণ ও পরীক্ষার্থী-অভিভাবকদের সুবিধার্থে এবারই প্রথম মেডিক্যাল ভর্তি পরীক্ষা কন্ট্রোল রুম চালু করেছে স্বাস্থ্য অধিদফতর। টেলিফোনে (৮৮১৮৭৩৬, ৮৮১৯৩৫৩, ৮৮২৫৪০০), মুঠোফোনে (০১৫৫৫৫৫৫১৬৭) ও ফ্যাক্সের (৯৮৮৬৬১২) মাধ্যমে সংশ্লিষ্টরা কন্ট্রোল রুমে যোগাযোগ করতে পারবেন।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এফই

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ