artk
শুক্রবার, সেপ্টেম্বার ১৮, ২০১৫ ৯:৩৯

মেডিক্যালে ভর্তি পরীক্ষা শুক্রবার

media

ঢাকা: ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মেডিক্যাল কলেজের এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে শুক্রবার সকাল ১০টায়।

ঢাকাসহ সারাদেশের ২৩টি কেন্দ্রে একযোগে বেলা ১১টা পর্যন্ত এক ঘণ্টার এ পরীক্ষা নেওয়া হবে। এবার পরীক্ষায় রেকর্ড সংখ্যক শিক্ষার্থী (৮৪ হাজার ৭৮৪) অংশ নিচ্ছে।

স্বাস্থ্য অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত থাকতে বলা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যাবেন। এছাড়া স্বাস্থ্য অধিদফতরের অধীনে অনুষ্ঠিত এ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে স্বাস্থ্য বিভাগের প্রায় পাঁচ হাজার শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী বিভিন্ন কেন্দ্রে দায়িত্ব পালন করবেন।

অধিদফতরের চিকিৎসা শিক্ষা শাখা থেকে জানা যায়, এবারও মেডিক্যাল, বিডিএস ও ডেন্টালে ভর্তির জন্য ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হবে। ১০০ নম্বরের মধ্যে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যায় ২৫, জীববিদ্যায় ৩০, ইংরেজি ১৫ ও সাধারণ জ্ঞানে ১০ নম্বরের প্রশ্ন থাকবে।

পরীক্ষার্থীদের জন্য কেন্দ্রে মোবাইল, ঘড়ি, সায়েন্টিফিক ক্যালকুলেটরসহ ইলেকট্রনিক সামগ্রী নিয়ে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে, তবে সাধারণ ক্যালকুলেটর ব্যবহারের অনুমতি রয়েছে।

পরীক্ষার্থীকে এইচএসসি পরীক্ষার মূল প্রবেশপত্র ও মেডিকেল ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সঙ্গে আনতে হবে।

এদিকে গত বুধবার রাজধানীর মহাখালী থেকে মেডিক্যাল ভর্তির প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় জসিম উদ্দিন ভূঁইয়া, ডা. জেড এম এ সালেহীন শোভন, এস এম সানোয়ার, আকতারুজ্জামান খান তুষারকে গ্রেফতার করেছিল র‌্যাব। প্রশ্নপত্র ফাঁসের ঘটনাকে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে গুজব দাবি করলেও পরীক্ষা নিয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করছে কর্তৃপক্ষ।

পরীক্ষাকে কেন্দ্র করে গত রোববার থেকে মেডিক্যাল ভর্তি পরীক্ষা পর্যন্ত সব মেডিক্যাল ও ডেন্টাল ভর্তি কোচিং বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়।

এছাড়া যেকোনো ধরনের প্রতারণার অভিযোগ গ্রহণ ও পরীক্ষার্থী-অভিভাবকদের সুবিধার্থে এবারই প্রথম মেডিক্যাল ভর্তি পরীক্ষা কন্ট্রোল রুম চালু করেছে স্বাস্থ্য অধিদফতর। টেলিফোনে (৮৮১৮৭৩৬, ৮৮১৯৩৫৩, ৮৮২৫৪০০), মুঠোফোনে (০১৫৫৫৫৫৫১৬৭) ও ফ্যাক্সের (৯৮৮৬৬১২) মাধ্যমে সংশ্লিষ্টরা কন্ট্রোল রুমে যোগাযোগ করতে পারবেন।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা