artk
শনিবার, নভেম্বার ২৩, ২০১৯ ১:৫১   |  ৮,অগ্রহায়ণ ১৪২৬
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৩:৫৭

স্বপ্নের বিশ্ব একাদশে মাহমুদউল্লাহ

media

ঢাকা: এমনিতে লাজুক প্রকৃতির তিনি। খুব বেশি কথা বলতে চান না। কারণে-অকারণে অন্যকে ঘাটাতে যান না। নীরবে নিজের কাজ করে যাওয়াতেই সবটুকু মনোযোগ তার। চলতি বিশ্বকাপে সেটাই করে গিয়েছেন তিনি। সেটা এতোটাই যে এখন বিশ্ব মিডিয়ার নজর বাংলাদেশের হটসেনসেশন মাহমুদউল্লাহ রিয়াদের দিকে। রাতারাতি তার চিরচেনা আশপাশটা বদলে গেছে।

সাকিব আল হাসান, তামিম ইকবালদের ছাপিয়ে বাংলাদেশ ক্রিকেটের প্রতীক হয়ে উঠেছেন যেন তিনি। বিশ্বজোড়া প্রশংসার পাশাপাশি এখন বিভিন্ন ধরনের সম্মানও পাচ্ছেন টাইগারদের টপঅর্ডার ব্যাটিংয়ের প্রধান এই ভরসা। এর অংশ হিসেবেই স্বপ্নের বিশ্ব একাদশে জায়গা করে নিয়েছেন রিয়াদ।

নিউজিল্যান্ডের বিখ্যাত পত্রিকা ‘দ্য নিউজিল্যান্ড হেরাল্ড’ বিশ্বজোড়া ক্রিকেটারদের পারফরম্যান্সের ভিত্তিতে বিশ্বকাপ চলাকালীন প্রতি সপ্তাহে ক্রিকেটের স্বপ্নের একাদশ প্রকাশ করছে। বিশ্বকাপে বিভিন্ন ক্রিকেটারদের পারফরম্যান্সের ভিত্তিতেই ওই তালিকায় সংযোজন-বিয়োজন করছে তারা। চলতি সপ্তাহে এই তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদ ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। গেল সপ্তাহে নিউজিল্যান্ডের বিপক্ষে উইকেটের ২২ গজে আগুন ঝরিয়ে বিশ্ব একাদশে জায়গা করে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার মিশেল স্টার্ক। এই সপ্তাহে একই ক্যাটাগরিতে জায়গা করে নিয়েছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। স্বদেশি টিম সাউদিকে একাদশ থেকে ছেটে ফেলে আসন দখল করেন তরুণ এই কিউই পেসার। আর বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদ দক্ষিণ আফ্রিকার ফ্যাফ ডু প্লেসিসকে হটিয়ে একাদশে জায়গা দখল করে নিজের বর্ণাঢ্য ক্যারিয়ারের মুকুটে নয়া পালক যোগ করলেন।

প্রতি শুক্রবার এই বিশ্ব একাদশে পরিবর্তন আনা হয়। বিশ্বকাপে অংশগ্রহণকারী খেলোয়াড়দের পারফরম্যান্সের ভিত্তিতেই এটা করা হয়। বোলার, ব্যাটসম্যান ও অলরাউন্ডার ক্যাটাগরিতে খেলোয়াড়দের নির্বাচন করা হয়।
উল্লেখ্য, বিশ্বকাপ শুরু হওয়ার আগে স্টিফেন ফ্লেমিং, অনিল কুম্বলে, জোনাথন এনিউ ও রাসেল আরনল্ডের গড়া আইসিসি বিশ্ব একাদশকে ভিত্তি হিসেবে নিয়ে একাদশ গঠন করেছিল পত্রিকাটি। গত শনিবার প্রকাশিত নিউজিল্যান্ড হেরাল্ডের সর্বশেষ স্বপ্নের বিশ্ব একাদশে আছেন: ১. শিখর ধাওয়ান (ভারত) ২. ব্রেন্ডন ম্যাককুলাম (নিউজিল্যান্ড) ৩. বিরাট কোহলি (ভারত) ৪. এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা) ৫. মাহমুদউল্লাহ রিয়াদ (বাংলাদেশ) ৬. কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা) ৭. কোরি অ্যান্ডারসন (নিউজিল্যান্ড) ৮. ড্যানিয়েল ভেট্টোরি (নিউজিল্যান্ড) ৯. মিশেল স্টার্ক (অস্ট্রেলিয়া) ১০. মোহাম্মদ সামি (ভারত) ১১. ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)

নিউজবাংলাদেশ.কম/এফকে/একে

বিয়েবাড়িতে মদপানে দুই যুবকের মৃত্যু বিএনপি নেতাদের মুখ ছাড়া আর সব কিছুই সরকারের নিয়ন্ত্রণে আছে: কাদের ‘বেপরোয়া বাসচালক নিয়ন্ত্রণ হারানোয়’ শ্রীনগরের দুর্ঘটনা এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি যুবক নিহত কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে দুই নারীর মৃত্যু এই সরকারও মুনতাসীর ফ্যান্টাসির মধ্যে পড়েছে: মির্জা ফখরুল উত্তরায় গাড়িমুক্ত সড়ক উদ্বোধন করলেন মেয়র আতিক সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রচার এখন বড় সমস্যা: তথ্যমন্ত্রী বিএনপি এখন গুজবনির্ভর রাজনীতি করছে: খালিদ মাহমুদ শ্রীনগরে বাস-মাইক্রো সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১০ টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজগঞ্জে নেশাজাতীয় পানীয় পানে ২ যুবকের মৃত্যু দিন-রাতের টেস্টকে যুগান্তকারী উপলক্ষ বললেন বিরাট কোহলি গ্রেটা থানবার্গের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয় ঐতিহাসিক ইডেন টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ প্রথম দিবা-রাত্রির টেস্ট স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ লক্ষ্মীপুরে 'গণপিটুনিতে' নিহত ১ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন বান কি মুন ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান