artk
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৩:৫৭

স্বপ্নের বিশ্ব একাদশে মাহমুদউল্লাহ

media

ঢাকা: এমনিতে লাজুক প্রকৃতির তিনি। খুব বেশি কথা বলতে চান না। কারণে-অকারণে অন্যকে ঘাটাতে যান না। নীরবে নিজের কাজ করে যাওয়াতেই সবটুকু মনোযোগ তার। চলতি বিশ্বকাপে সেটাই করে গিয়েছেন তিনি। সেটা এতোটাই যে এখন বিশ্ব মিডিয়ার নজর বাংলাদেশের হটসেনসেশন মাহমুদউল্লাহ রিয়াদের দিকে। রাতারাতি তার চিরচেনা আশপাশটা বদলে গেছে।

সাকিব আল হাসান, তামিম ইকবালদের ছাপিয়ে বাংলাদেশ ক্রিকেটের প্রতীক হয়ে উঠেছেন যেন তিনি। বিশ্বজোড়া প্রশংসার পাশাপাশি এখন বিভিন্ন ধরনের সম্মানও পাচ্ছেন টাইগারদের টপঅর্ডার ব্যাটিংয়ের প্রধান এই ভরসা। এর অংশ হিসেবেই স্বপ্নের বিশ্ব একাদশে জায়গা করে নিয়েছেন রিয়াদ।

নিউজিল্যান্ডের বিখ্যাত পত্রিকা ‘দ্য নিউজিল্যান্ড হেরাল্ড’ বিশ্বজোড়া ক্রিকেটারদের পারফরম্যান্সের ভিত্তিতে বিশ্বকাপ চলাকালীন প্রতি সপ্তাহে ক্রিকেটের স্বপ্নের একাদশ প্রকাশ করছে। বিশ্বকাপে বিভিন্ন ক্রিকেটারদের পারফরম্যান্সের ভিত্তিতেই ওই তালিকায় সংযোজন-বিয়োজন করছে তারা। চলতি সপ্তাহে এই তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদ ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। গেল সপ্তাহে নিউজিল্যান্ডের বিপক্ষে উইকেটের ২২ গজে আগুন ঝরিয়ে বিশ্ব একাদশে জায়গা করে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার মিশেল স্টার্ক। এই সপ্তাহে একই ক্যাটাগরিতে জায়গা করে নিয়েছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। স্বদেশি টিম সাউদিকে একাদশ থেকে ছেটে ফেলে আসন দখল করেন তরুণ এই কিউই পেসার। আর বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদ দক্ষিণ আফ্রিকার ফ্যাফ ডু প্লেসিসকে হটিয়ে একাদশে জায়গা দখল করে নিজের বর্ণাঢ্য ক্যারিয়ারের মুকুটে নয়া পালক যোগ করলেন।

প্রতি শুক্রবার এই বিশ্ব একাদশে পরিবর্তন আনা হয়। বিশ্বকাপে অংশগ্রহণকারী খেলোয়াড়দের পারফরম্যান্সের ভিত্তিতেই এটা করা হয়। বোলার, ব্যাটসম্যান ও অলরাউন্ডার ক্যাটাগরিতে খেলোয়াড়দের নির্বাচন করা হয়।
উল্লেখ্য, বিশ্বকাপ শুরু হওয়ার আগে স্টিফেন ফ্লেমিং, অনিল কুম্বলে, জোনাথন এনিউ ও রাসেল আরনল্ডের গড়া আইসিসি বিশ্ব একাদশকে ভিত্তি হিসেবে নিয়ে একাদশ গঠন করেছিল পত্রিকাটি। গত শনিবার প্রকাশিত নিউজিল্যান্ড হেরাল্ডের সর্বশেষ স্বপ্নের বিশ্ব একাদশে আছেন: ১. শিখর ধাওয়ান (ভারত) ২. ব্রেন্ডন ম্যাককুলাম (নিউজিল্যান্ড) ৩. বিরাট কোহলি (ভারত) ৪. এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা) ৫. মাহমুদউল্লাহ রিয়াদ (বাংলাদেশ) ৬. কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা) ৭. কোরি অ্যান্ডারসন (নিউজিল্যান্ড) ৮. ড্যানিয়েল ভেট্টোরি (নিউজিল্যান্ড) ৯. মিশেল স্টার্ক (অস্ট্রেলিয়া) ১০. মোহাম্মদ সামি (ভারত) ১১. ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)

নিউজবাংলাদেশ.কম/এফকে/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা