artk
সোমবার, নভেম্বার ১৮, ২০১৯ ৭:১৫   |  ৪,অগ্রহায়ণ ১৪২৬
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৩:৩৬

আতঙ্কে দিন কাটছে শিক্ষার্থী-অভিভাবকদের

media

ঢাকা: দেশে দু’মাসেরও বেশি সময় ধরে চলছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল-অবরোধ। পাশাপাশি সরকারও রয়েছে কঠোর অবস্থানে। আর এ দুয়ের মাঝখানে সাধারণ মানুষ আতঙ্ক নিয়ে পার করছে তাদের দিনরাত।

পেশাজীবীরা পেট্রলবোমা কিংবা পুলিশি হেনস্থার ভয়ের মধ্যে বাধ্য হয়ে বের হচ্ছেন রাস্তায়। কেননা জীবন-জীবিকার তাগিদে তাদের ঘরে বসে থাকলে চলে না। একই অবস্থা শিক্ষার্থীদেরও। বিশেষ করে স্কুলে যারা পড়ছে তাদের সমস্যা আরো প্রকট।

স্বাভাবিক সময়ে রাজধানীর স্কুলগুলোর সামনে দেখতে পাওয়া যায় অভিভাবকদের হাসি হাসি মুখ। দেখা যায় শিক্ষার্থীদের ভিড়। অথচ এখন সে চিত্র সম্পূর্ণ ভিন্ন। তাদের সবার মুখে এখন আতঙ্কের ছাপ।  

রাজধানীর প্রায় প্রতিটি সরকারি স্কুল খোলা ছিল এ অবরোধের মধ্যেও। চরম আতঙ্কে রোজ চিন্তিত মুখে স্কুলমুখী হতে হচ্ছে শিক্ষার্থীদের। স্কুলের বাইরে আতঙ্কিত মুখে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে অভিভাবকদের।  

রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্রী নুসরাত জাহান তানহা। অন্যদের মতো সেও তার আতঙ্কের কথা জানায়।

নিউজবাংলাদেশকে সে জানায়, তাদের পড়াশোনার খুব একটা ক্ষতি হয়নি। কেননা তারা বাড়িতেই সিলেবাস অনুসরণ করে পড়াশুনা করেছে। কিন্তু স্কুলে যাওয়ার সময় তারা খুব ভয়ে ভয়ে থাকে।

সে আরো বলে, রোজ রোজ পেট্রলবোমা আর সহিংসতার খবর দেখে তারা। এসব খবরে রাস্তায় বের হতে তাদের ভয় লাগে। এ অবস্থায় থাকতে থাকতে তার অসুস্থ হয়ে যাচ্ছে।
তানহার মা আসমা নিউজবাংলাদেশকে বলেন, তানহাকে নিয়ে স্কুলে যাওয়ার সময় খুব আতঙ্কে থাকতেন। কখন যে পেট্রলবোমার আগুনে পুড়ে যান, এ চিন্তাতেই তটস্থ থাকতেন।

তিনি আরো বলেন, আজকের সময়ে পড়াশুনার যে চাপ তাতে স্কুল বা টিউশনিতে না গেলে পুরো বছরটাই নষ্ট হবে। এ চিন্তা করেই ঘর থেকে বের হতে হয়েছে।



আসমার সাথে অন্যান্য অভিভাবকরাও একই আতঙ্কের কথা জানান। এচিত্র শুধু একটা-দুটো স্কুলে নয়। দেশের প্রায় সব স্কুলের শিক্ষার্থী-অভিভাবকদের চোখেমুখে এখন এ আতঙ্ক।

অসুস্থ এ পরিবেশ দ্রুত কাটিয়ে উঠতে ব্যবস্থা তারা সরকার ও বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের কাছে তারা আহবান জানান।  

নিউজবাংলাদেশ.কম/আরবিএস/এটিএস

নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা জাতির শত্রু মানিলন্ডারিং প্রতিরোধ করতে হবে: অর্থমন্ত্রী মেলায় রাজস্ব আদায় ১ হাজার ৩৪৬ কোটি টাকা বিএনপির বেশিরভাগ নেতাই দলছুট: তথ্যমন্ত্রী পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিডিবিএলের সাবেক জিএম কাদরীকে গ্রেপ্তার অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে সব দেশের সাহায্য প্রয়োজন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফরিদপুর মেডিক্যালের সাবেক পরিচালকসহ ১২ জনকে তলব বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে বেশি মূল্য আফ্রিদি-গেইলদের হলি আর্টিসান হামলার রায় ২৭ নভেম্বর জেড ক্যাটাগরিতে যুক্ত ৯ কোম্পানি অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ দিবে ইউডা অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবে ৩ শ্রমিক নিখোঁজ রাজধানীর বনশ্রী থেকে সাংবাদিকের মরদেহ উদ্ধার চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ৭ মুসলিমদেরও রাম মন্দিরের জন্য খুশি হওয়া উচিৎ: রামদেব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি