artk
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৩:৩৬

আতঙ্কে দিন কাটছে শিক্ষার্থী-অভিভাবকদের

media

ঢাকা: দেশে দু’মাসেরও বেশি সময় ধরে চলছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল-অবরোধ। পাশাপাশি সরকারও রয়েছে কঠোর অবস্থানে। আর এ দুয়ের মাঝখানে সাধারণ মানুষ আতঙ্ক নিয়ে পার করছে তাদের দিনরাত।

পেশাজীবীরা পেট্রলবোমা কিংবা পুলিশি হেনস্থার ভয়ের মধ্যে বাধ্য হয়ে বের হচ্ছেন রাস্তায়। কেননা জীবন-জীবিকার তাগিদে তাদের ঘরে বসে থাকলে চলে না। একই অবস্থা শিক্ষার্থীদেরও। বিশেষ করে স্কুলে যারা পড়ছে তাদের সমস্যা আরো প্রকট।

স্বাভাবিক সময়ে রাজধানীর স্কুলগুলোর সামনে দেখতে পাওয়া যায় অভিভাবকদের হাসি হাসি মুখ। দেখা যায় শিক্ষার্থীদের ভিড়। অথচ এখন সে চিত্র সম্পূর্ণ ভিন্ন। তাদের সবার মুখে এখন আতঙ্কের ছাপ।  

রাজধানীর প্রায় প্রতিটি সরকারি স্কুল খোলা ছিল এ অবরোধের মধ্যেও। চরম আতঙ্কে রোজ চিন্তিত মুখে স্কুলমুখী হতে হচ্ছে শিক্ষার্থীদের। স্কুলের বাইরে আতঙ্কিত মুখে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে অভিভাবকদের।  

রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্রী নুসরাত জাহান তানহা। অন্যদের মতো সেও তার আতঙ্কের কথা জানায়।

নিউজবাংলাদেশকে সে জানায়, তাদের পড়াশোনার খুব একটা ক্ষতি হয়নি। কেননা তারা বাড়িতেই সিলেবাস অনুসরণ করে পড়াশুনা করেছে। কিন্তু স্কুলে যাওয়ার সময় তারা খুব ভয়ে ভয়ে থাকে।

সে আরো বলে, রোজ রোজ পেট্রলবোমা আর সহিংসতার খবর দেখে তারা। এসব খবরে রাস্তায় বের হতে তাদের ভয় লাগে। এ অবস্থায় থাকতে থাকতে তার অসুস্থ হয়ে যাচ্ছে।
তানহার মা আসমা নিউজবাংলাদেশকে বলেন, তানহাকে নিয়ে স্কুলে যাওয়ার সময় খুব আতঙ্কে থাকতেন। কখন যে পেট্রলবোমার আগুনে পুড়ে যান, এ চিন্তাতেই তটস্থ থাকতেন।

তিনি আরো বলেন, আজকের সময়ে পড়াশুনার যে চাপ তাতে স্কুল বা টিউশনিতে না গেলে পুরো বছরটাই নষ্ট হবে। এ চিন্তা করেই ঘর থেকে বের হতে হয়েছে।



আসমার সাথে অন্যান্য অভিভাবকরাও একই আতঙ্কের কথা জানান। এচিত্র শুধু একটা-দুটো স্কুলে নয়। দেশের প্রায় সব স্কুলের শিক্ষার্থী-অভিভাবকদের চোখেমুখে এখন এ আতঙ্ক।

অসুস্থ এ পরিবেশ দ্রুত কাটিয়ে উঠতে ব্যবস্থা তারা সরকার ও বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের কাছে তারা আহবান জানান।  

নিউজবাংলাদেশ.কম/আরবিএস/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা