artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৭, ২০১৫ ৫:২৭

এমপিওভুক্তির দাবিতে বেসরকারি কলেজ শিক্ষকদের মানববন্ধন

media

রাজশাহী: বেসরকারি কলেজ শিক্ষকদের এমপিওভুক্ত করণের দাবিতে রাজশাহীতে মানববন্ধন হয়েছে। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে নগরীর জিরো পয়েন্টে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষক সমিতির সভাপতি আফজাল হোসেন এতে নেতৃত্ব দেন। এতে বক্তব্য দেন বাংলাদেশ শিক্ষক সমিতি রাজশাহী জেলা সভাপতি শফিকুর রহমান বাদশা, সাধারণ সম্পাদক রাজকুমার সরকার, রাজশাহী মহানগর সভাপতি রইসউদ্দিন প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৯৩ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্স চালু করা হলেও দীর্ঘ ২১ বছর ধরে অনার্স-মাস্টার্স কোর্সের নিয়োগকৃত শিক্ষকদের এমপিওভুক্ত করা হয়নি। বর্তমানে ৩৯২ টি বেসরকারি কলেজে প্রায় ৪ লাখ শিক্ষার্থীর উচ্চশিক্ষা দানের জন্য ৩,৫০০ জন শিক্ষক কর্মরত আছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশ মোতাবেক বেসরকারি অনার্স-মাস্টার্স কলেজগুলোকে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের সরকারি স্কেল অনুযায়ী মাসিক ১১,০০০ টাকা বেতন দেওয়ার কথা থাকলেও শহরের কলেজ ছাড়া বাংলাদেশের প্রায় সমস্ত কলেজেই নামেমাত্র ২,৫০০ থেকে ৫,০০০ টাকা সম্মানি দেওয়া হয়। এই যৎসামান্য টাকা দিয়েই জীবন যাপন করছেন ৩,৫০০ শিক্ষক।

মানববন্ধন শেষে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, ডিজি এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসিকে স্মারকলিপি দেওয়া হয়। তাদের উত্থাপিত ৩ দফা দাবি হলো-

চলতি অর্থবছরেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত অনার্স-মাস্টার্স কোর্সের নিয়োগকৃত শিক্ষকদের এমপিওভুক্ত করা, যোগদানের তারিখ থেকে যোগ্যতা ও অভিজ্ঞতা হিসাবপূর্বক উচ্চতর স্কেল প্রদান করা ও সরকারি কলেজের সাথে বেসরকারি কলেজের যাবতীয় পেশাগত বৈষম্য দূর করা।

নিউজবাংলাদেশ.কম/এসএসআর/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ