artk
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৩:৩০

বৈশ্বিক কার্বন নির্গমন বৃদ্ধির হার স্থিতিশীল

media

গত ৪০ বছরের মধ্যে ২০১৪ সালে প্রথমবারের মতো বৈশ্বিক কার্বন নির্গমন বৃদ্ধির হার স্থিতিশীল ছিল।  ফ্রান্সভিত্তিক আন্তর্জাতিক জ্বালানি সংস্থার (আইইএ) প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বড় ধরনের কোনো অর্থনৈতিক সংকট ছাড়াই কার্বন-ডাই-অক্সাইড নির্গমন বৃদ্ধির হার গত ৪০ বছরের মধ্যে ২০১৪ সালে প্রথমবার স্থিতিশীল ছিল। ২০১৪ সালে বৈশ্বিক কার্বন নির্গমন ছিল ৩২ গিগাটন, যা এর আগের বছরের সমান। বিবিসি।

কার্বন নির্গমন বৃদ্ধির হার স্থিতিশীল থাকার বিষয়টি ‘উৎসাহব্যঞ্জক’ হলেও তা নিয়ে ‘খুশি হওয়ার সময় হয়নি’ বলে সতর্ক করে দিয়েছে আইইএ।

সংস্থাটির প্রধান অর্থনীতিবিদ ফাতিহ বিরল বলেন, এটি প্যারিসে আগামী ডিসেম্বরে বিশ্ব জলবায়ু চুক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। কারণ, এই প্রথমবার স্পষ্ট হয়েছে যে গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাসের বিষয়টি অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য বাধা নয়।

এদিকে সংস্থাটির নির্বাহী পরিচালক মারিয়া ফন ডার হোয়েভেন বলেন, এই ইতিবাচক সংবাদকে অজুহাত হিসেবে দেখিয়ে কার্বন নির্গমন রোধে নতুন নতুন উদ্যোগ বন্ধ করার সুযোগ নেই।

নির্গমনের হার বৃদ্ধির গতি ধীর হওয়ার কারণ হিসেবে বিভিন্ন দেশে জ্বালানি বা তেল পোড়ানোর ধরন পরিবর্তনের ব্যাপারটিকে চিহ্নিত করেছেন বিশ্লেষকেরা। যেমন চীনসহ অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার (ওইসিডি) সদস্যদেশগুলোর পরিবেশদূষণ রোধে অধিকতর কার্যকর এবং নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বেড়েছে। এতে বৈশ্বিক কার্বন নির্গমন বৃদ্ধিতে প্রভাব পড়েছে।

আইইএ ৪০ বছর ধরে বিশ্বব্যাপী কার্বন নির্গমনের তথ্য-উপাত্ত সংগ্রহ করছে। এর আগে মাত্র তিনবার বার্ষিক নির্গমন বৃদ্ধির হার কমেছিল অথবা স্থির হয়েছিল। তবে সেসব ক্ষেত্রে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রভাব ছিল। ১৯৮০-এর দশকে মার্কিন মন্দা, সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের পর ১৯৯২ সালে এবং ২০০৯ সালে বিশ্বজুড়ে অর্থনৈতিক সংকটের সময় এসব পরিবর্তন চিহ্নিত করা হয়।

আইইএর পূর্ণাঙ্গ প্রতিবেদনটি আগামী জুন মাসে প্রকাশ করা হবে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা