artk
সোমবার, নভেম্বার ১৮, ২০১৯ ১২:৩৯   |  ৪,অগ্রহায়ণ ১৪২৬
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৩:১৩

প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তির ফলাফল প্রকাশ

media

ঢাকা: ২০১৪ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তির (পিএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। মোট বৃত্তির জন্য ৫৪ হাজার ৪৮১ জন শিক্ষার্থীকে মনোনীত করা হয়েছে। এদের মধ্যে ট্যালেন্টপুল কোটায় ২১ হাজার ৯৮৩ জন এবং সাধারণ কোটায় ৩২ হাজার ৪৯৮ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।

রোববার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ ফলাফল প্রকাশ করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

বৃত্তির ফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইট www.dpe.gov.bd ও মোবাইল অ্যাপসের মাধ্যমে পাওয়া যাবে। যে কোনো গুগল প্লে স্টোর থেকে Primary Terminal Result লিখে সার্চ দিলে অ্যাপসটি পাওয়া যাবে। যে কোনো অ্যান্ড্রয়েড মোবাইল থেকে https://play.google.com/store/apps/details?id=com.coderainbd.primaryterminalresult এই লিংকে ক্লিক করলে ফলাফল পাওয়া যাবে।

মন্ত্রী বলেন, ট্যালেন্টপুল বৃত্তির হার মাসিক ২০০ টাকা এবং সাধারণ বৃত্তির হার মাসিক ১৫০ টাকা। বৃত্তির মেয়াদ উভয় ক্ষেত্রে তিন বছর। রস্ক প্রকল্পের আওতাধীন আনন্দ স্কুল হতে সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ ৩০ হাজার ৪৫২ জন পরীক্ষার্থীর মধ্যে ২৩ জন বৃত্তি পেয়েছে। সারাদেশে বিশেষ চাহিদা সম্পন্ন ৩ হাজার ৫৬৩ জন উত্তীর্ণ পরীক্ষার্থীর মধ্যে ৬০ জন বৃত্তি পেয়েছে।

সারা দেশের সর্বোচ্চ ১০টি বৃত্তিপ্রাপ্ত বিদ্যালয় হলো- ঢাকার মিরপুর মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজ থেকে ১৪৫ জন, ডেমরার সমিসুল হক খান স্কুল এন্ড কলেজ থেকে ৮৫, গুলশান- আইুডয়াল স্কুল এন্ড কলেজ থেকে ৭৬, ঠাকুরগাঁও সদর ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে ৬১, ঠাকুরগাঁও সদর ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৫৩, সিলেট জারারাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে ৫২, ময়মনসিংহ জিলা স্কুল থেকে ৫০, গাইবান্ধা আহম্মদউদ্দিন শাঞ শিশু নিকেতন স্কুল থেকে ৪৯, চট্টগ্রাম বিএন স্কুল এন্ড কলেজ থেকে ৪৪ এবং ময়মনসিংহ বিদ্যাময়ী বালিকা বিদ্যালয় থেকে ৪৩ জন বৃত্তি পেয়েছে।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এফই

‘গ্রামীণফোনের বিষয়ে আদালতের বাইরে কোনো মীমাংসা নয়’ আবরার হত্যা: পলাতক ৪ জনের বিরুদ্ধে পরোয়ানা রাজধানীতে বায়ু দূষণ চরম মাত্রায় ঠেকেছে বিমানে আমদানির খবরে কমছে পেঁয়াজ দাম এরশাদপুত্র এরিককে খেতে না দেয়ার অভিযোগ নওগাঁয় ট্রাকচাপায় মা-মেয়ে নিহত ২২-২৪ নভেম্বর শালুক-এর লেখক পাঠক শুভাকাঙ্ক্ষীদের নিবিড় সম্মিলন চৌমুহনীতে আগুনে অর্ধশতাধিক দোকান পুড়ে ছাই কানাডার সম্মানজনক জাতিগত পুরস্কার পেয়েছেন প্রবাসী বাংলাদেশি সোনাইমুড়ীতে বাস-মোটরসাইকেল সংঘর্ষে ৩ আরোহীর মৃত্যু ঝিনাইদহে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা জাতির শত্রু মানিলন্ডারিং প্রতিরোধ করতে হবে: অর্থমন্ত্রী মেলায় রাজস্ব আদায় ১ হাজার ৩৪৬ কোটি টাকা বিএনপির বেশিরভাগ নেতাই দলছুট: তথ্যমন্ত্রী পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিডিবিএলের সাবেক জিএম কাদরীকে গ্রেপ্তার অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে সব দেশের সাহায্য প্রয়োজন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফরিদপুর মেডিক্যালের সাবেক পরিচালকসহ ১২ জনকে তলব বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে বেশি মূল্য আফ্রিদি-গেইলদের হলি আর্টিসান হামলার রায় ২৭ নভেম্বর জেড ক্যাটাগরিতে যুক্ত ৯ কোম্পানি অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ দিবে ইউডা অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত