artk
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৩:১৩

প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তির ফলাফল প্রকাশ

media

ঢাকা: ২০১৪ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তির (পিএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। মোট বৃত্তির জন্য ৫৪ হাজার ৪৮১ জন শিক্ষার্থীকে মনোনীত করা হয়েছে। এদের মধ্যে ট্যালেন্টপুল কোটায় ২১ হাজার ৯৮৩ জন এবং সাধারণ কোটায় ৩২ হাজার ৪৯৮ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।

রোববার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ ফলাফল প্রকাশ করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

বৃত্তির ফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইট www.dpe.gov.bd ও মোবাইল অ্যাপসের মাধ্যমে পাওয়া যাবে। যে কোনো গুগল প্লে স্টোর থেকে Primary Terminal Result লিখে সার্চ দিলে অ্যাপসটি পাওয়া যাবে। যে কোনো অ্যান্ড্রয়েড মোবাইল থেকে https://play.google.com/store/apps/details?id=com.coderainbd.primaryterminalresult এই লিংকে ক্লিক করলে ফলাফল পাওয়া যাবে।

মন্ত্রী বলেন, ট্যালেন্টপুল বৃত্তির হার মাসিক ২০০ টাকা এবং সাধারণ বৃত্তির হার মাসিক ১৫০ টাকা। বৃত্তির মেয়াদ উভয় ক্ষেত্রে তিন বছর। রস্ক প্রকল্পের আওতাধীন আনন্দ স্কুল হতে সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ ৩০ হাজার ৪৫২ জন পরীক্ষার্থীর মধ্যে ২৩ জন বৃত্তি পেয়েছে। সারাদেশে বিশেষ চাহিদা সম্পন্ন ৩ হাজার ৫৬৩ জন উত্তীর্ণ পরীক্ষার্থীর মধ্যে ৬০ জন বৃত্তি পেয়েছে।

সারা দেশের সর্বোচ্চ ১০টি বৃত্তিপ্রাপ্ত বিদ্যালয় হলো- ঢাকার মিরপুর মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজ থেকে ১৪৫ জন, ডেমরার সমিসুল হক খান স্কুল এন্ড কলেজ থেকে ৮৫, গুলশান- আইুডয়াল স্কুল এন্ড কলেজ থেকে ৭৬, ঠাকুরগাঁও সদর ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে ৬১, ঠাকুরগাঁও সদর ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৫৩, সিলেট জারারাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে ৫২, ময়মনসিংহ জিলা স্কুল থেকে ৫০, গাইবান্ধা আহম্মদউদ্দিন শাঞ শিশু নিকেতন স্কুল থেকে ৪৯, চট্টগ্রাম বিএন স্কুল এন্ড কলেজ থেকে ৪৪ এবং ময়মনসিংহ বিদ্যাময়ী বালিকা বিদ্যালয় থেকে ৪৩ জন বৃত্তি পেয়েছে।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এফই

২০ টাকার জন্য চানাচুর বিক্রেতা খুন বিশ্বজুড়ে প্রায় ২৬ কোটি শিশু শিক্ষাবঞ্চিত: জাতিসংঘ চাঁদপুরে ১২শ কেজি জাটকা জব্দ ব্যাটিং ব্যর্থতায় ১৩৬ রানেই থেমে গেল বাংলাদেশ মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া গোলায় ২ রোহিঙ্গা নারী নিহত গরু আনতে গিয়ে গুলিতে নিহত হলে দায় নেবে না সরকার: খাদ্যমন্ত্রী জুলাই মাসে মঙ্গলে অনুসন্ধান শুরু করার ঘোষণা দিয়েছে চীন ট্যাকসেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল মহাসচিব কায়ছার কন্যা সন্তানের বাবা হলেন আন্দ্রে রাসেল পাকিস্তানের বিপক্ষে ২য় ম্যাচে ব্যাটিংয়ে নেমেই উইকেট হারালো বাংলাদেশ নৌকার কোনো ব্যাক গিয়ার নেই: আতিক বৃদ্ধার কোলে নবজাতক রেখে পালালেন নারী ৯ তলা ভবন থেকে নিচে পড়েই হাঁটা দিলেন নারী বরগুনায় বাসচাপায় মা-ছেলেসহ নিহত ৩ ডিএসইর পিই রেশিও বেড়েছে মূলধন বেড়েছে ২৫ হাজার ৬৯৯ কোটি টাকা ইঁদুর শূকরের মাংসেই বিপদ মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী শনিবার ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা আহত হয় টেকনাফে ৮০ হাজার ইয়াবাসহ আটক ২ ভারতে মুক্তির আগেই বাংলাদেশে ৪০ প্রেক্ষাগৃহে ‘হুল্লোড়’ ‘যার যা ইচ্ছা বলুক’ তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১৮ চীনে করোনাভাইরাসে মৃত্যু ৪১ জনে পৌঁছেছে জার্মানিতে বন্দুকধারীর হামলায় নিহত ৬ জিয়া বঙ্গবন্ধুর খুনিদের বড় বড় পদে অধিষ্ঠিত করেছিলেন: মোজাম্মেল লক্ষ্মীপুরে সরিষা চাষে আগ্রহ বাড়ছে চাষিদের বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী র‌্যাগিংয়ের অভিযোগে পবিপ্রবির ১৫ শিক্ষার্থী বহিষ্কার হালদা নদীকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা