artk
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৩:১৩

প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তির ফলাফল প্রকাশ

media

ঢাকা: ২০১৪ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তির (পিএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। মোট বৃত্তির জন্য ৫৪ হাজার ৪৮১ জন শিক্ষার্থীকে মনোনীত করা হয়েছে। এদের মধ্যে ট্যালেন্টপুল কোটায় ২১ হাজার ৯৮৩ জন এবং সাধারণ কোটায় ৩২ হাজার ৪৯৮ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।

রোববার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ ফলাফল প্রকাশ করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

বৃত্তির ফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইট www.dpe.gov.bd ও মোবাইল অ্যাপসের মাধ্যমে পাওয়া যাবে। যে কোনো গুগল প্লে স্টোর থেকে Primary Terminal Result লিখে সার্চ দিলে অ্যাপসটি পাওয়া যাবে। যে কোনো অ্যান্ড্রয়েড মোবাইল থেকে https://play.google.com/store/apps/details?id=com.coderainbd.primaryterminalresult এই লিংকে ক্লিক করলে ফলাফল পাওয়া যাবে।

মন্ত্রী বলেন, ট্যালেন্টপুল বৃত্তির হার মাসিক ২০০ টাকা এবং সাধারণ বৃত্তির হার মাসিক ১৫০ টাকা। বৃত্তির মেয়াদ উভয় ক্ষেত্রে তিন বছর। রস্ক প্রকল্পের আওতাধীন আনন্দ স্কুল হতে সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ ৩০ হাজার ৪৫২ জন পরীক্ষার্থীর মধ্যে ২৩ জন বৃত্তি পেয়েছে। সারাদেশে বিশেষ চাহিদা সম্পন্ন ৩ হাজার ৫৬৩ জন উত্তীর্ণ পরীক্ষার্থীর মধ্যে ৬০ জন বৃত্তি পেয়েছে।

সারা দেশের সর্বোচ্চ ১০টি বৃত্তিপ্রাপ্ত বিদ্যালয় হলো- ঢাকার মিরপুর মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজ থেকে ১৪৫ জন, ডেমরার সমিসুল হক খান স্কুল এন্ড কলেজ থেকে ৮৫, গুলশান- আইুডয়াল স্কুল এন্ড কলেজ থেকে ৭৬, ঠাকুরগাঁও সদর ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে ৬১, ঠাকুরগাঁও সদর ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৫৩, সিলেট জারারাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে ৫২, ময়মনসিংহ জিলা স্কুল থেকে ৫০, গাইবান্ধা আহম্মদউদ্দিন শাঞ শিশু নিকেতন স্কুল থেকে ৪৯, চট্টগ্রাম বিএন স্কুল এন্ড কলেজ থেকে ৪৪ এবং ময়মনসিংহ বিদ্যাময়ী বালিকা বিদ্যালয় থেকে ৪৩ জন বৃত্তি পেয়েছে।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা