artk
রোববার, মার্চ ১৫, ২০১৫ ৩:০৪

কঠোর নজরদারিতে ৫০ হাজার এনজিও

media

ঢাকা: দেশে চলমান রাজনৈতিক পরিস্থিতি ও সহিংসতা নিরসনে বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) ওপর সরকার নজরদারি বাড়িয়েছে। এরই মধ্যে কঠোর নজরদারিতে রাখা হয়েছে ৫০ হাজার এনজিও।

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, সরকারের বিভিন্ন সংস্থা থেকে নিবন্ধিত এনজিওর সংখ্যা প্রায় এক লাখ। এর মধ্যে বিশেষ নজরদারিতে রয়েছে সরাসরি দাতাসংস্থা ও অভ্যন্তরীণভাবে অর্থপ্রাপ্ত এনজিওগুলো।

সূত্র জানায়, এসব এনজিওর কর্মকর্তা-কর্মচারীদের সার্বিক কর্মকাণ্ডও পর্যবেক্ষণ করছে সরকার। বিশেষ করে দেশের প্রত্যন্ত অঞ্চলে কর্মরত উন্নয়ন সংস্থাগুলো তালিকার প্রথম দিকে আছে। এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন অর্থিক প্রতিষ্ঠানে অর্থ উত্তোলন ও জমাদানের বিষয়েও নজরদারি বাড়িয়েছে।

সূত্র আরো জানায়, এনজিও বিষয়ক ব্যুরো, সমাজকল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং জয়েন্ট স্টক কোম্পানির (অলাভজনক প্রতিষ্ঠান) অধীনে নিবন্ধিত এনজিও বা সেবাধর্মী প্রতিষ্ঠানকে নজরদারিতে রেখেছে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান।

নিউজবাংলাদেশকে একাধিক সংস্থার কর্মকর্তারা জানান, দেশে চলমান রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে এনজিওদের প্রতিটি কর্মকাণ্ডের খোঁজ-খবর রাখা হচ্ছে। খতিয়ে দেখা হচ্ছে তাদের আগের কর্মকাণ্ডের খতিয়ান।

বাংলাদেশ বাংকের একটি সূত্র জানায়, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের বার্ষিক করপোরেট স্যোস্যাল রেসপন্সিবিলিটির (সিএসআর) জন্য ধার্যকৃত অর্থ ব্যয়ের বিষয়ে কঠোর নীতি অবলম্বনের জন্য নির্দেশনা জারি করা হয়েছে। পাশাপাশি এসব অর্থ ব্যয়ের বা বরাদ্দের বিষয়েও মনিটরিং বাড়ানো হয়েছে।

জানা গেছে, যাদের এ অর্থ দেয়া হচ্ছে সেসব প্রতিষ্ঠান সঠিকভাবে অর্থ ব্যয় করছে কীনা তাও খতিয়ে দেখছে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা।

এনজিও বিষয়ক ব্যুরোর উপ-পরিচালক ও মুখপাত্র একেএম মোয়াজ্জেম হোসেন নিউজবাংলাদেশকে জানান, বাংলাদেশ ব্যাংক ও এনজিও ব্যুরো কঠোর নজরদারির কারণে দেশে চলমান এনজিওগুলোর কাজে স্বচ্ছতা ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।

তিনি বলেন, “দাতাসংস্থা আগে সরাসরি এনজিওদের অর্থ সহায়তা দিতে পারলেও এখন আর সে সুযোগ নেই। নির্দিষ্ট প্রকল্পেই তারা সহায়তা দিয়ে থাকে। এরপরও এ সংস্থার মাধ্যমে নিবন্ধিত এনজিওর সব ধরনের কার্যক্রম মনিটরিং করা হচ্ছে।” 

তিনি আরো জানান, কারো কাজে কোনো সমস্যা বা গাফলতি দেখা দিলেই তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়ে থাকে। এনজিও ব্যুরোর সরাসরি মনিটরিং থাকায় এক ফান্ডের টাকা আরেক ফান্ডে সরানোর কোনো সুযোগ নেই। কারণ প্রতিটি প্রতিষ্ঠানকেই বার্ষিক প্রতিবেদনের পাশাপাশি প্রতি ৩ মাস পরপর আয়-ব্যয়ের হিসাব জমা দিতে হয়।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম নিউজবাংলাদেশকে জানান, এনজিওদের কাজের ক্ষেত্রে সমাজসেবা অধিদপ্তর সব সময়েই কাজ করছে। এরই মধ্যে অধিদফতরের মহাপরিচালককে এ বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া হয়েছে। এনজিওদের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য কাজ করছে স্থানীয় পর্যায়ের সমাজসেবা কর্মকর্তারা ও স্থানীয় প্রশাসন।

জানা গেছে, নজরদারির মধ্যে সমাজ সেবা অধিদফতরের ৩৫ হাজার, এনজিও বিষয়ক ব্যুরো ২ হাজার, যুব উন্নয়ন অধিদফতরের ৫ হাজার, নারী ও শিশু বিষয়ক অধিদফতরের ৫ হাজার প্রতিষ্ঠান রয়েছে। আর বাকি প্রতিষ্ঠানগুলো সব দাতব্য প্রতিষ্ঠান।

নজরদারি যেসব জেলায় কঠোর করা হয়েছে সেসব জেলাগুলো হলো- তিনটি পার্বত্য অঞ্চল, কক্সবাজার, সিলেট, হবিগঞ্জ, জাফলং, ভোলা, পটুয়াখালী, বাগেরহাট, কুমিল্লা, ব্রাহ্মবাড়িয়া, সিরাজগঞ্জ, রাজশাহী ও বগুড়াসহ বিভিন্ন দ্বীপসমূহ।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা