artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৫, ২০১৫ ৯:৩৯

‘দেশের সব পাবলিক ভার্সিটিতে হবে সফটওয়্যার টেস্টিং ল্যাব’

media

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: দেশের ৩৭ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ‘সফটওয়্যার টেস্টিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসুরেন্স ল্যাব’ নির্মাণ করা হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে এই ল্যাব নির্মাণের যাত্রা শুরু হয়েছে বলে জানান বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে বাংলাদেশ সরকারের অনুদানে আইআইটিতে নির্মিত ‘সফটওয়্যার টেস্টিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসুরেন্স ল্যাব’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, সফটওয়্যার শিল্পের বিকাশ ও প্রচারের জন্য বাজারজাত করার পূর্বেই তা যাচাই করার প্রয়োজনীয়তা রয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এই ধরনের ল্যাবরেটরি প্রতিষ্ঠার ফলে বিশ্ব তথ্য প্রযুক্তিতে বাংলাদেশ আরও এগিয়ে যাবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এ সময় তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নে বাংলাদেশ প্রতি মুহূর্তে এগিয়ে যাচ্ছে। ইন্টারনেট এখন মানুষকে একীভূত করেছে। বাংলাদেশ সরকার স্কুল ও কলেজ পর্যায়ে আধুনিক কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠার মাধ্যমে তরুণ সমাজকে আধুনিক ও তথ্যপ্রযুক্তি জ্ঞান সম্পন্ন দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান, প্রোউপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, সাপোর্ট টু ডেভেলপমেন্ট অব কালিয়াকৈর হাইটেক পার্কের প্রকল্প পরিচালক এএনএম সফিকুল ইসলাম প্রমুখ।

প্রসঙ্গত, সফটওয়্যারের মান পরীক্ষার জন্য জনবল তৈরির লক্ষ্য নিয়ে দেশে প্রথমবারের মতো সফটওয়্যার টেস্টিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসুরেন্স ল্যাব জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্থাপন করা হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এএএমএন/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা