artk
সোমবার, নভেম্বার ১৮, ২০১৯ ৭:৩৫   |  ৪,অগ্রহায়ণ ১৪২৬
রোববার, মার্চ ১৫, ২০১৫ ১:৩৩

পোশাকশিল্প যক্ষ্মামুক্ত করতে বিজিএমইএর কর্মশালা

media

তৈরি পোশাক কারখানাগুলোতে কর্মরত শ্রমিকদের মধ্যে যক্ষ্মারোগী শনাক্তকরণ, নিরাময় ও সচেতনতা সৃষ্টির জন্য বিজিএমইএ আয়োজিত এক কর্মশালা শেষ হয়েছে।  কর্মশালায় তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ কর্তৃপক্ষ জানান, তৈরি পোশাক কারখানায় শ্রমিকদের মধ্যে বর্তমানে ১ হাজার ১২৭ যক্ষ্মারোগী আছেন। বিজিএমইএর ১১ স্বাস্থ্যকেন্দ্রে গত ফেব্রুয়ারি পর্যন্ত ২ হাজার ৩১৭ জন যক্ষ্মারোগী শনাক্ত করে চিকিৎসার আওতায় আনা হয়েছে। এর মধ্যে যক্ষ্মামুক্ত হয়েছেন ১ হাজার ১৯০ জন।

রাজধানীর একটি রেস্টুরেন্টে গতকাল শনিবার বিজিএমইএর যক্ষ্মা নিয়ন্ত্রণসংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি মাসুদ কাদের জানান, রপ্তানিমুখী তৈরি পোশাক খাতে যক্ষ্মারোগ নিয়ন্ত্রণে বিজিএমইএ ২০০৯ সাল থেকে সরকার এবং ২০১০ সাল থেকে ব্র্যাকের সঙ্গে যৌথভাবে কাজ করছে।

কর্মশালায় বিভিন্ন কারখানার ৭৫ জন মহাব্যবস্থাপক (জিএম) ও উৎপাদক ব্যবস্থাপক (পিএম) অংশ নেন। গতকাল পর্যন্ত বিজিএমইএ যক্ষ্মা নিয়ন্ত্রণ কার্যক্রম বিষয়ে ৮৮২টি কর্মশালার আয়োজন করেছে।

মাসুদ কাদের আশা প্রকাশ করে বলেন, সবার সহযোগিতায় পোশাকশিল্প যক্ষ্মামুক্ত করা সম্ভব।

নিউজবাংলাদেশ.কম/এসজে

নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা জাতির শত্রু মানিলন্ডারিং প্রতিরোধ করতে হবে: অর্থমন্ত্রী মেলায় রাজস্ব আদায় ১ হাজার ৩৪৬ কোটি টাকা বিএনপির বেশিরভাগ নেতাই দলছুট: তথ্যমন্ত্রী পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিডিবিএলের সাবেক জিএম কাদরীকে গ্রেপ্তার অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে সব দেশের সাহায্য প্রয়োজন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফরিদপুর মেডিক্যালের সাবেক পরিচালকসহ ১২ জনকে তলব বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে বেশি মূল্য আফ্রিদি-গেইলদের হলি আর্টিসান হামলার রায় ২৭ নভেম্বর জেড ক্যাটাগরিতে যুক্ত ৯ কোম্পানি অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ দিবে ইউডা অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবে ৩ শ্রমিক নিখোঁজ রাজধানীর বনশ্রী থেকে সাংবাদিকের মরদেহ উদ্ধার চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ৭ মুসলিমদেরও রাম মন্দিরের জন্য খুশি হওয়া উচিৎ: রামদেব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি