artk
রোববার, মার্চ ১৫, ২০১৫ ১:৩৩

পোশাকশিল্প যক্ষ্মামুক্ত করতে বিজিএমইএর কর্মশালা

media

তৈরি পোশাক কারখানাগুলোতে কর্মরত শ্রমিকদের মধ্যে যক্ষ্মারোগী শনাক্তকরণ, নিরাময় ও সচেতনতা সৃষ্টির জন্য বিজিএমইএ আয়োজিত এক কর্মশালা শেষ হয়েছে।  কর্মশালায় তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ কর্তৃপক্ষ জানান, তৈরি পোশাক কারখানায় শ্রমিকদের মধ্যে বর্তমানে ১ হাজার ১২৭ যক্ষ্মারোগী আছেন। বিজিএমইএর ১১ স্বাস্থ্যকেন্দ্রে গত ফেব্রুয়ারি পর্যন্ত ২ হাজার ৩১৭ জন যক্ষ্মারোগী শনাক্ত করে চিকিৎসার আওতায় আনা হয়েছে। এর মধ্যে যক্ষ্মামুক্ত হয়েছেন ১ হাজার ১৯০ জন।

রাজধানীর একটি রেস্টুরেন্টে গতকাল শনিবার বিজিএমইএর যক্ষ্মা নিয়ন্ত্রণসংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি মাসুদ কাদের জানান, রপ্তানিমুখী তৈরি পোশাক খাতে যক্ষ্মারোগ নিয়ন্ত্রণে বিজিএমইএ ২০০৯ সাল থেকে সরকার এবং ২০১০ সাল থেকে ব্র্যাকের সঙ্গে যৌথভাবে কাজ করছে।

কর্মশালায় বিভিন্ন কারখানার ৭৫ জন মহাব্যবস্থাপক (জিএম) ও উৎপাদক ব্যবস্থাপক (পিএম) অংশ নেন। গতকাল পর্যন্ত বিজিএমইএ যক্ষ্মা নিয়ন্ত্রণ কার্যক্রম বিষয়ে ৮৮২টি কর্মশালার আয়োজন করেছে।

মাসুদ কাদের আশা প্রকাশ করে বলেন, সবার সহযোগিতায় পোশাকশিল্প যক্ষ্মামুক্ত করা সম্ভব।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা