artk
শুক্রবার, নভেম্বার ২২, ২০১৯ ৮:৪০   |  ৮,অগ্রহায়ণ ১৪২৬
রোববার, মার্চ ১৫, ২০১৫ ১:১৫

বেলুনের মধ্যে ক্যামেরা, মহাশূন্যের ছবি তুলল কিশোর

media

নিজের বানানো বেলুনে ক্যামেরা বসিয়ে তা ছেড়ে দিল মহাশূন্যে। আর এ ক্যামেরার মাধ্যমে মহাশূন্যের ছবি হাতে পেল অস্ট্রেলিয়ার এক কিশোর।

জানা গেছে, শুরু থেকেই কিশোর জোনাহর মহাকাশের প্রতি আকর্ষণ। এ টান থেকেই শেখার আগ্রহ। এরপর থেকেই সে বইপত্র ঘাটতে থাকে। ইন্টারনেটেও চলে তার খোঁজাখুঁজি। তার রয়েছে নিজের বানানো টেলিস্কোপ। প্রথম দফায় সফলতার পর আবারো সে শূন্যে বেলুন পাঠাবে বলে সিদ্ধান্ত নিয়েছে।

মহাশূন্যের ছবি তোলার ইচ্ছেটা যখন তার মধ্যে প্রবল হলো তখন সে টুকিটাকি কিছু সরঞ্জাম দিয়ে বানিয়ে ফেলল একটি টেলিস্কোপ। এর সঙ্গে জুড়ে দিল একটি ক্যামেরা। এরপর সেটি বেলুনের মধ্যে বসিয়ে ছেড়ে দিল অনন্ত মহাশূন্যে।

জোনাহর এসব ছবি প্রকাশিত হয়েছে মহাকাশ বিষয়ক একটি জার্নালে। গণমাধ্যমকে জোনাহ স্কট জানায়, মহাশূন্যের অন্ধকারময়তা ও পৃথিবীর বক্রতার ছবি সে তুলতে চেয়েছে।

কিশোর এ জ্যোতির্বিদ আরো জানায়, মহাশূন্য নিয়ে সে খুবই আবিষ্ট থাকে। আর এজন্য এ ব্যাপারে সে অনেক সময় ও শ্রম দিয়ে আনন্দ পায়।

তার এ প্রযুক্তিজ্ঞান সে পেয়েছে বাবার ওয়ার্কশপে সাহায্য করতে গিয়েই। গণমাধ্যমকে তার বাবা জানান, ছোটবেলা থেকেই অসীমের প্রতি আকাঙক্ষা রয়েছে জোনাহর।

জানা গেছে, জোনাহ স্কটের বানানো বেলুনটি ৩৩ কিলোমিটার উচ্চতায় পৌছে ধারণ করেছে মহাকাশের চিত্র। চুপসে যাওয়ার পর বেলুনটি মাটিতে নেমে আসতে সময় নেয় প্রায় আধঘণ্টা।

এবার আরেকটি বেলুন নিয়ে কাজ করছে জোনাহ। তার আশা, এবারের বেলুনটি আগের উচ্চতাকেও ছাড়িয়ে যাবে।

নিউজবাংলাদেশ.কম/এটিএস

‘বেপরোয়া বাসচালক নিয়ন্ত্রণ হারানোয়’ শ্রীনগরের দুর্ঘটনা এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি যুবক নিহত কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে দুই নারীর মৃত্যু এই সরকারও মুনতাসীর ফ্যান্টাসির মধ্যে পড়েছে: মির্জা ফখরুল উত্তরায় গাড়িমুক্ত সড়ক উদ্বোধন করলেন মেয়র আতিক সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রচার এখন বড় সমস্যা: তথ্যমন্ত্রী বিএনপি এখন গুজবনির্ভর রাজনীতি করছে: খালিদ মাহমুদ শ্রীনগরে বাস-মাইক্রো সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১০ টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজগঞ্জে নেশাজাতীয় পানীয় পানে ২ যুবকের মৃত্যু দিন-রাতের টেস্টকে যুগান্তকারী উপলক্ষ বললেন বিরাট কোহলি গ্রেটা থানবার্গের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয় ঐতিহাসিক ইডেন টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ প্রথম দিবা-রাত্রির টেস্ট স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ লক্ষ্মীপুরে 'গণপিটুনিতে' নিহত ১ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন বান কি মুন ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত