artk
সোমবার, সেপ্টেম্বার ১৪, ২০১৫ ১২:০৭

সড়ক বন্ধ, আন্দোলনে ইস্ট ওয়েস্ট শিক্ষার্থীরা

media

ঢাকা: রামপুরা থেকে কুড়িল বিশ্বরোড সড়কের প্রগতি সরণী বন্ধ করে দিয়ে চতুর্থ দিনের আন্দোলনে নেমেছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট বাতিলের দাবিতে এ আন্দোলন চালিয়ে যাচ্ছে তারা। ঘোষণা অনুযায়ী সোমবার সকাল সোয়া ১০টার দিকে বিশ্ববিদ্যালয় গেট থেকে সড়কে এসে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এতে সড়কের দুইপাশের যান চলাচল বন্ধ হয়ে যায়।

“শিক্ষা কোনো পণ্য নয়, শিক্ষায় কোনো ভ্যাট নয়” এমন স্লোগান নিয়ে আন্দোলনে অংশ নেয় কয়েকশ শিক্ষার্থী। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চালানোর ঘোষণা দিলেও দিনের কর্মসূচি বিকেল ৪টার দিকে শেষ হবে।

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ভ্যাটবিরোধী আন্দোলনের সমন্বয়কারী কাকন বিশ্বাস নিউজবাংলাদেশকে বলেন, “আমরা কোনো সহিংসতাকে সমর্থন করি না। শৃঙ্খলা বজায় রেখে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাচ্ছি। এটা যৌক্তিক দাবি। এ দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।”

তিনি আরও বলেন, “আমাদের আন্দোলনের কারণে নগরবাসীর সাময়িক কষ্ট হচ্ছে ঠিকই, কিন্তু তারাও আমাদের দাবির সঙ্গে একমত। তাদের স্বজন, সন্তানরাও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ছে। শিক্ষায় ভ্যাট আসলে কেউই চায় না। আমরা নগরবাসীর কাছে ক্ষমা প্রার্থণা করছি সাময়িক এ কষ্ট স্বীকার করার জন্য। তবে অফিসে আসা যাওয়ার সময়ে আমরা সড়কে অবস্থান তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

এদিকে সড়ক দখল করে আন্দোলন চালানোয় সড়কের দুদিকেই দেখা দিয়েছে তীব্র যানজট। স্কুলগামী শিশুদেরকেও তীব্র রোদ মাথায় নিয়ে হেঁটে হেঁটেই বাসায় ফিরতে হচ্ছে। অফিসগামী ও বিভিন্ন কাজে বের হওয়া মানুষদেরকে পড়তে হয়েছে চরম দুর্ভোগে। তবে অ্যাম্বুলেন্স ও জরুরী কাজে নিয়োজিত গাড়ি চলতে দিচ্ছে আন্দোলনকারীরা।

স্লোগানের পাশাপাশি আন্দোলনকারীদেরকে সোমবার সড়কে আল্পনা করতেও দেখা যায়। সড়কের বিভিন্ন স্থানে ভ্যাটবিরোধী বক্তব্য লিখে দাবি আদায়ে সোচ্চার হয়েছে কোনো কোনো আন্দোলনকারী। পাশাপাশি গান-কবিতায়ও ভ্যাটমুক্ত শিক্ষা চাওয়ার কথা তুলে ধরে তারা।

সামিয়া আফরিন নামে এক শিক্ষার্থী বলেন, “কেবল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট আরোপের বিষয়টি সম্পূর্ণ বৈষম্যমূলক। সরকার কোন যুক্তিতে এমনটি করেছে, সেটা বুঝে আসছে না। তবে আমরা আশা করব, শিগগিরই আমাদের দাবি মেনে নিয়ে আমাদেরকে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে দেওয়া হবে।”

পুলিশের বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল জলিল বলেন, “শিক্ষার্থীরা প্রতিদিনের মতো আন্দোলন চালিয়ে যাচ্ছে। আমরা সচেষ্ট আছি যেন কোনো নাশকতা না হয়। তাদেরকে সরে যাওয়ার অনুরোধ আজও করেছি। তবে উপরের নির্দেশনা পেলে তাদেরকে সরে যেতে বাধ্য করা হবে।”

নিউজবাংলাদেশ.কম/এমএ/এফই

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ