artk
সোমবার, সেপ্টেম্বার ১৪, ২০১৫ ১২:০৭

সড়ক বন্ধ, আন্দোলনে ইস্ট ওয়েস্ট শিক্ষার্থীরা

media

ঢাকা: রামপুরা থেকে কুড়িল বিশ্বরোড সড়কের প্রগতি সরণী বন্ধ করে দিয়ে চতুর্থ দিনের আন্দোলনে নেমেছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট বাতিলের দাবিতে এ আন্দোলন চালিয়ে যাচ্ছে তারা। ঘোষণা অনুযায়ী সোমবার সকাল সোয়া ১০টার দিকে বিশ্ববিদ্যালয় গেট থেকে সড়কে এসে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এতে সড়কের দুইপাশের যান চলাচল বন্ধ হয়ে যায়।

“শিক্ষা কোনো পণ্য নয়, শিক্ষায় কোনো ভ্যাট নয়” এমন স্লোগান নিয়ে আন্দোলনে অংশ নেয় কয়েকশ শিক্ষার্থী। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চালানোর ঘোষণা দিলেও দিনের কর্মসূচি বিকেল ৪টার দিকে শেষ হবে।

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ভ্যাটবিরোধী আন্দোলনের সমন্বয়কারী কাকন বিশ্বাস নিউজবাংলাদেশকে বলেন, “আমরা কোনো সহিংসতাকে সমর্থন করি না। শৃঙ্খলা বজায় রেখে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাচ্ছি। এটা যৌক্তিক দাবি। এ দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।”

তিনি আরও বলেন, “আমাদের আন্দোলনের কারণে নগরবাসীর সাময়িক কষ্ট হচ্ছে ঠিকই, কিন্তু তারাও আমাদের দাবির সঙ্গে একমত। তাদের স্বজন, সন্তানরাও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ছে। শিক্ষায় ভ্যাট আসলে কেউই চায় না। আমরা নগরবাসীর কাছে ক্ষমা প্রার্থণা করছি সাময়িক এ কষ্ট স্বীকার করার জন্য। তবে অফিসে আসা যাওয়ার সময়ে আমরা সড়কে অবস্থান তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

এদিকে সড়ক দখল করে আন্দোলন চালানোয় সড়কের দুদিকেই দেখা দিয়েছে তীব্র যানজট। স্কুলগামী শিশুদেরকেও তীব্র রোদ মাথায় নিয়ে হেঁটে হেঁটেই বাসায় ফিরতে হচ্ছে। অফিসগামী ও বিভিন্ন কাজে বের হওয়া মানুষদেরকে পড়তে হয়েছে চরম দুর্ভোগে। তবে অ্যাম্বুলেন্স ও জরুরী কাজে নিয়োজিত গাড়ি চলতে দিচ্ছে আন্দোলনকারীরা।

স্লোগানের পাশাপাশি আন্দোলনকারীদেরকে সোমবার সড়কে আল্পনা করতেও দেখা যায়। সড়কের বিভিন্ন স্থানে ভ্যাটবিরোধী বক্তব্য লিখে দাবি আদায়ে সোচ্চার হয়েছে কোনো কোনো আন্দোলনকারী। পাশাপাশি গান-কবিতায়ও ভ্যাটমুক্ত শিক্ষা চাওয়ার কথা তুলে ধরে তারা।

সামিয়া আফরিন নামে এক শিক্ষার্থী বলেন, “কেবল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট আরোপের বিষয়টি সম্পূর্ণ বৈষম্যমূলক। সরকার কোন যুক্তিতে এমনটি করেছে, সেটা বুঝে আসছে না। তবে আমরা আশা করব, শিগগিরই আমাদের দাবি মেনে নিয়ে আমাদেরকে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে দেওয়া হবে।”

পুলিশের বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল জলিল বলেন, “শিক্ষার্থীরা প্রতিদিনের মতো আন্দোলন চালিয়ে যাচ্ছে। আমরা সচেষ্ট আছি যেন কোনো নাশকতা না হয়। তাদেরকে সরে যাওয়ার অনুরোধ আজও করেছি। তবে উপরের নির্দেশনা পেলে তাদেরকে সরে যেতে বাধ্য করা হবে।”

নিউজবাংলাদেশ.কম/এমএ/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা