artk
রোববার, মার্চ ১৫, ২০১৫ ১২:৩৮

‘হাইকোর্ট সুপ্রিম কোর্ট স্টে দেওয়ার জন্য বসে আছে’

media

ঢাকা: হাইকোর্ট সুপ্রিম কোর্ট স্টে দেওয়ার জন্য বসে আছে। সরকাররের পক্ষ থেকে কিছু করতে গেলেই আবাসন মালিকরা হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের মাধ্যমে স্টে অর্ডার নিয়ে আসেন বলে মন্তব্য করেছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী মোশাররফ হোসেন।

রোববার সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের উদ্যোগে আয়োজিত সংলাপে দেশের বির্ল্ডিং কোড অনুযায়ী আবাসান ও বাণিজ্যিক ভবন নির্মাণ না হওয়ার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বিভিন্ন ভবন নির্মাণে নানা অনিয়ম থাকার পরও তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। তবে আগামীতে যে সব ভবনের নকশা অনুমোদন দেওয়া হবে তা অবশ্যই সকল বিষয় নিয়মনীতি মেনেই করা হবে। এক্ষেত্রে কোনো ব্যত্যয় ঘটলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার পাশাপাশি নকশা বাতিল করারও ব্যবস্থা রাখা হচ্ছে।

মন্ত্রী বলেন, হাতির ঝিল করা হয়েছে একটি ওয়াটার বাডিকে সংরক্ষণ করে। এছাড়া বানানী গুলশান এলাকার লেকগুলো খনন করে রিজার্ভার করা হবে। ঢাকা শহরের আশপাশে কোনো নদী ও ওয়াটার রিজার্ভার ভরাট করা যাবে না। এই সরকারের সময়ে কোনো জলাধার ভরাট করে কোনো প্লট করা হয়নি।

তিনি বলেন, পূর্বাচলসহ বিভিন্ন প্রকল্পে ইটিপি, এসটিপি ছাড়া কোনো নকশার অনুমোদন দেওয়া হবে না। এছাড়াও বেসরকারি উদ্যোক্তাদের আবাসনের ক্ষেত্রেও এ দু’টি ছাড়া প্রকল্পের অনুমোদন দেওয়া হবে না।

কৃষিজমিতে আবাসন প্রকল্প না করার জন্য কৃষিমন্ত্রীকে বলা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বৃত্তশালীরা বিভিন্ন জায়গায় কৃষিজমি কিনে ফেলছে। কৃষিমন্ত্রীকে কৃষিজমি ব্যবহার বন্ধে একটি বিল আনারও আহ্বান জানান তিনি।

গৃহায়ণ মন্ত্রী বলেন, ঢাকা শহরে আগামীতে কোনো প্লট বরাদ্দের ব্যবস্থা হবে না। সবার আবাসন সমস্যা সমাধানের জন্য অ্যাপার্টমেন্টের ব্যবস্থা করা হবে।

মন্ত্রী আরও বলেন, চট্টগ্রামে সমুদ্র, নদী ও পাহাড় এলাকায় তিনটি আবাসন সিটি করার জন্য ইতোমধ্যে নির্দেশ দেওয়া হয়েছে। সমুদ্র এলাকায় জমি অধিগ্রহণেরও ব্যবস্থা করা হয়েছে বলে তিনি জানান।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা