artk
রোববার, সেপ্টেম্বার ১৩, ২০১৫ ৬:৩৩

টিউশন ফি’র ওপর ভ্যাট নিয়ে আলোচনার সুযোগ আছে: অর্থমন্ত্রী

media

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর ধার্যকৃত ভ্যাট নিয়ে আলোচনার সুযোগ রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি জানান, খুব শিগগির এ সমস্যার সমাধান হবে।

রোববার বিকেলে সচিবালয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের টিউশন ফি’র ওপর ধার্যকৃত ভ্যাট ও চলমান আন্দোলন নিয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের একথা জাননো হয়।

এ সময়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদও উপস্থিত ছিলেন।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ছুটি ঘোষণা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দ্বার তো রুদ্ধ নয়। আমি আশা করি, তারা সরকারের সঙ্গে আলোচনায় বসবে।

তিনি বলেন, পুনর্বিবেচনা তো সব সময়েই করি। এটা কোনো রিজিড পজিশন নয়। আমরা একটা পদক্ষেপ নিয়েছি। আশা করছি, এর সুষ্ঠু সমাধান হবে। উই উইল জাস্টিফাইড।

এ বিষয়ে তোফায়েল আহমেদ বলেন, বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ বিষয়ে বাস্তবসম্মত সিদ্ধান্ত নেওয়া হবে। কোমলমতি ছাত্রদের কথা আমাদের ভাবতে হবে।

সরকারি বিশ্ববিদ্যায়ের শিক্ষকদের পে স্কেল প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এটা নিয়ে বসতে হবে। তাদের পদের পাঁচ-ছয়টা ধাপ আছে। সেগুলোর পিরামিডটা কোথাও হয়তো কম-বেশি আছে। সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা যে আন্দোলন করছেন, সেটা ঠিক নয়। বেতন কমিশনের প্রতিবেদনে তাদের সম্মান বা মর্যাদার কোনো হানি হয় নাই।

‘সরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষকরা অর্থমন্ত্রী মুহিতের নেতৃত্বাধীন কমিটির সঙ্গে আলোচনায় বসবেন না’ এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, না, না, ঠিক আছে। না বসলে, না বসবে। আমার নেতৃত্বাধীন এ কমিটিই সব সময় কাজ করে আসছে।

তোফায়েল আহমেদ এ প্রসঙ্গে বলেন, তারা যদি বসতে না চান, তাহলে কী করার আছে? সমস্যার সমাধান চাইলে আলোচনার বিকল্প  নেই।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ