artk
রোববার, সেপ্টেম্বার ১৩, ২০১৫ ৬:৩৩

টিউশন ফি’র ওপর ভ্যাট নিয়ে আলোচনার সুযোগ আছে: অর্থমন্ত্রী

media

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর ধার্যকৃত ভ্যাট নিয়ে আলোচনার সুযোগ রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি জানান, খুব শিগগির এ সমস্যার সমাধান হবে।

রোববার বিকেলে সচিবালয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের টিউশন ফি’র ওপর ধার্যকৃত ভ্যাট ও চলমান আন্দোলন নিয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের একথা জাননো হয়।

এ সময়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদও উপস্থিত ছিলেন।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ছুটি ঘোষণা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দ্বার তো রুদ্ধ নয়। আমি আশা করি, তারা সরকারের সঙ্গে আলোচনায় বসবে।

তিনি বলেন, পুনর্বিবেচনা তো সব সময়েই করি। এটা কোনো রিজিড পজিশন নয়। আমরা একটা পদক্ষেপ নিয়েছি। আশা করছি, এর সুষ্ঠু সমাধান হবে। উই উইল জাস্টিফাইড।

এ বিষয়ে তোফায়েল আহমেদ বলেন, বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ বিষয়ে বাস্তবসম্মত সিদ্ধান্ত নেওয়া হবে। কোমলমতি ছাত্রদের কথা আমাদের ভাবতে হবে।

সরকারি বিশ্ববিদ্যায়ের শিক্ষকদের পে স্কেল প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এটা নিয়ে বসতে হবে। তাদের পদের পাঁচ-ছয়টা ধাপ আছে। সেগুলোর পিরামিডটা কোথাও হয়তো কম-বেশি আছে। সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা যে আন্দোলন করছেন, সেটা ঠিক নয়। বেতন কমিশনের প্রতিবেদনে তাদের সম্মান বা মর্যাদার কোনো হানি হয় নাই।

‘সরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষকরা অর্থমন্ত্রী মুহিতের নেতৃত্বাধীন কমিটির সঙ্গে আলোচনায় বসবেন না’ এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, না, না, ঠিক আছে। না বসলে, না বসবে। আমার নেতৃত্বাধীন এ কমিটিই সব সময় কাজ করে আসছে।

তোফায়েল আহমেদ এ প্রসঙ্গে বলেন, তারা যদি বসতে না চান, তাহলে কী করার আছে? সমস্যার সমাধান চাইলে আলোচনার বিকল্প  নেই।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা