artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ৮, ২০১৫ ৬:৫০

বেতন বৈষম্য দূরীকরণ: শিক্ষা ক্যাডারের কর্মবিরতি বৃহস্পতিবার

media

ঢাকা: ঘোষিত ৮ম জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বাদ দেওয়াকে ১৫,০০০ সদস্যের প্রতিনিধিত্বকারী সংগঠন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি বৈষম্যমূলক বলে অভিহিত  করেছে। পাশাপাশি সংগঠনটি শিক্ষা ক্যাডারসহ ২৬ ক্যাডারের পদ আপগ্রেড করে ক্যাডার সার্ভিসের মধ্যে বেতন বৈষম্য দূর করার আহবান জানিয়েছে।

এ উপলক্ষে  বিসিএস সাধারণ শিক্ষা সমিতি’র কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি’র এক জরুরি সভায় সদ্য ঘোষিত ৮ম জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল পুনর্বহাল এবং শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের সর্বোচ্চ পদকে সর্বোচ্চ ধাপে উন্নীত করার দাবিতে এবং বৈষম্যমূলক পে স্কেলের প্রতিবাদে ১০ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকল সরকারি কলেজ, প্রশিক্ষণ ইনস্টিটিউট/একাডেমিসহ শিক্ষা সংশ্লিষ্ট সমস্ত প্রতিষ্ঠান ও অফিসে পূর্ণদিবস কর্মবিরতি পালনের কর্মসূচি দিয়েছে।

৭ সেপ্টেম্বর বিকেলে সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে ডাকা জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সমিতি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিসিএস সমন্বয় কমিটি’র (২৬ ক্যাডার) সঙ্গে মাননীয় অর্থমন্ত্রীর বৈঠকে সিলেকশন গ্রেড বাদ না দেওয়ার আশ্বাসে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি এর আগে কোনো কর্মসূচি দেয়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা বেতন ও চাকরি কমিশনের সঙ্গে সাক্ষাৎ করে আমাদের বৈষম্য সম্পর্কে অবহিত করি, কমিশন গুরুত্বের সংগে শিক্ষা ক্যাডারের প্রতি বিদ্যমান বেতন বৈষম্যের বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু সে আশ্বাস অনুযায়ী, কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

ক্যাডার সার্ভিসে ঢুকে শিক্ষা ক্যাডারের কর্মকর্তাগণ ৬ষ্ঠ গ্রেড থেকে ৫ম গ্রেডে এবং ৫ম গ্রেড থেকে পদোন্নতি পেয়ে কেবল মাত্র ৪র্থ গ্রেডে উন্নীত হন। পূর্বে সিলেকশন গ্রেড থাকায় ৫০% অধ্যাপক শুধু সিলেকশন গ্রেড প্রাপ্ত হয়ে ৩য় গ্রেডে উন্নীত হতেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বর্তমানে ঘোষিত বেতন স্কেল অনুযায়ী, শিক্ষা ক্যাডারের সর্বোচ্চ পদ হিসেবে অধ্যাপকের পদটি ৪র্থ গ্রেডেই থেকে যাবে। ফলে শিক্ষা ক্যাডারের কর্মকর্তাগণ কর্মজীবন শেষে ৪র্থ গ্রেড থেকে অবসরে যাবেন, যা সম্পূর্ণ অনৈতিক ও চরম বৈষম্যমূলক। শিক্ষা ক্যাডারে পদ আপগ্রেডেশন না করে  অধ্যাপকদের সিলেকশন না থাকার অর্থ আরও পদ অবনমন হলো, যা অপমানজনক।

সমিতির ভারপ্রাপ্ত সভাপতি এস এইচ এম ফজলে রাব্বীর সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সভায় মহাসচিব আইকে সেলিম উল্লাহ খোন্দকার, যুগ্মমহাসচিব (ঢাম) ড. মাসুদ রানা খান, সাংগঠনিক সচিব মো. আসাদুজ্জামান, তথ্য ও গবেষণা সচিব মো. নাসির উদ্দিন গণি প্রমুখ উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা