artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ৮, ২০১৫ ৬:২৬

বেতন বৈষম্য দূরীকরণ: শিক্ষা ক্যাডারের কর্মবিরতি বৃহস্পতিবার

media

ঢাকা: ঘোষিত ৮ম জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বাদ দেওয়াকে ১৫,০০০ সদস্যের প্রতিনিধিত্বকারী সংগঠন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি বৈষম্যমূলক বলে অভিহিত  করেছে। পাশাপাশি সংগঠনটি শিক্ষা ক্যাডারসহ ২৬ ক্যাডারের পদ আপগ্রেড করে ক্যাডার সার্ভিসের মধ্যে বেতন বৈষম্য দূর করার আহবান জানিয়েছে।

এ উপলক্ষে  বিসিএস সাধারণ শিক্ষা সমিতি’র কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি’র এক জরুরি সভায় সদ্য ঘোষিত ৮ম জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল পুনর্বহাল এবং শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের সর্বোচ্চ পদকে সর্বোচ্চ ধাপে উন্নীত করার দাবিতে এবং বৈষম্যমূলক পে স্কেলের প্রতিবাদে ১০ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকল সরকারি কলেজ, প্রশিক্ষণ ইনস্টিটিউট/একাডেমিসহ শিক্ষা সংশ্লিষ্ট সমস্ত প্রতিষ্ঠান ও অফিসে পূর্ণদিবস কর্মবিরতি পালনের কর্মসূচি দিয়েছে।

৭ সেপ্টেম্বর বিকেলে সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে ডাকা জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সমিতি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিসিএস সমন্বয় কমিটি’র (২৬ ক্যাডার) সঙ্গে মাননীয় অর্থমন্ত্রীর বৈঠকে সিলেকশন গ্রেড বাদ না দেওয়ার আশ্বাসে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি এর আগে কোনো কর্মসূচি দেয়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা বেতন ও চাকরি কমিশনের সঙ্গে সাক্ষাৎ করে আমাদের বৈষম্য সম্পর্কে অবহিত করি, কমিশন গুরুত্বের সংগে শিক্ষা ক্যাডারের প্রতি বিদ্যমান বেতন বৈষম্যের বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু সে আশ্বাস অনুযায়ী, কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

ক্যাডার সার্ভিসে ঢুকে শিক্ষা ক্যাডারের কর্মকর্তাগণ ৬ষ্ঠ গ্রেড থেকে ৫ম গ্রেডে এবং ৫ম গ্রেড থেকে পদোন্নতি পেয়ে কেবল মাত্র ৪র্থ গ্রেডে উন্নীত হন। পূর্বে সিলেকশন গ্রেড থাকায় ৫০% অধ্যাপক শুধু সিলেকশন গ্রেড প্রাপ্ত হয়ে ৩য় গ্রেডে উন্নীত হতেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বর্তমানে ঘোষিত বেতন স্কেল অনুযায়ী, শিক্ষা ক্যাডারের সর্বোচ্চ পদ হিসেবে অধ্যাপকের পদটি ৪র্থ গ্রেডেই থেকে যাবে। ফলে শিক্ষা ক্যাডারের কর্মকর্তাগণ কর্মজীবন শেষে ৪র্থ গ্রেড থেকে অবসরে যাবেন, যা সম্পূর্ণ অনৈতিক ও চরম বৈষম্যমূলক। শিক্ষা ক্যাডারে পদ আপগ্রেডেশন না করে  অধ্যাপকদের সিলেকশন না থাকার অর্থ আরও পদ অবনমন হলো, যা অপমানজনক।

সমিতির ভারপ্রাপ্ত সভাপতি এস এইচ এম ফজলে রাব্বীর সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সভায় মহাসচিব আইকে সেলিম উল্লাহ খোন্দকার, যুগ্মমহাসচিব (ঢাম) ড. মাসুদ রানা খান, সাংগঠনিক সচিব মো. আসাদুজ্জামান, তথ্য ও গবেষণা সচিব মো. নাসির উদ্দিন গণি প্রমুখ উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ