artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ৮, ২০১৫ ৫:৫৯

২ দিনের পূর্ণ কর্মবিরতিতে জবি শিক্ষকরা

media

জবি: স্বতন্ত্র বেতন স্কেল, উচ্চশিক্ষা কমিশন গঠন এবং অর্থমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে আগামী বুধ ও বৃহস্পতিবার পূর্ণ কর্মবিরতি ঘোষণা করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতি।

মঙ্গলবার দুপুরে অষ্টম বেতন স্কেলের প্রতিবাদে সমাবেশ ও র‌্যালি শেষে এক জরুরি সাধারণ সভায় এ ঘোষণা দেয় জবি শিক্ষক সমিতি। পাশাপাশি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সব কর্মসূচিও পালন করবেন তারা।

এর আগে, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে কর্মবিরতি পালন ও সমাবেশ করেন জবি শিক্ষকরা।

সমাবেশে শিক্ষকরা বলেন, “অষ্টম বেতন স্কেলে সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের চরম অবমাননা করা হয়েছে। সাড়ে তিনমাসের (১৪ মে থেকে শুরু) আন্দোলনকে বুড়ো আঙুল দেখিয়ে মন্ত্রিসভায় অষ্টম বেতন স্কেল অনুমোদন দিয়ে দেশের শিক্ষা ব্যবস্থাকে হুমকির দিকে ঠেলে দেয়া হয়েছে।”

সমাবেশে নীল দলের সাধারণ সম্পাদক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান বলেন, “শিক্ষকদের যেভাবে অবমূল্যয়ন করা হয়েছে তাতে তারা কোন কাজে অংশগ্রহণ করবেন না।” এসময় তিনি আসন্ন ভর্তি পরীক্ষা না নেওয়ার হুমকিও দেন।

আইন বিভাগের সহকারী অধ্যাপক এ বি এম আশরাফুজ্জামানের সঞ্চালনায় সমাবেশে সভাপতির বক্তব্যে জবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ড. মো. মনিরুজ্জামান বলেন, “অষ্টম বেতন স্কেল অনুমোদন নিয়ে শিক্ষকদের সঙ্গে লুকোচুরি করা হয়েছে। শিক্ষকদের অবমাননা করে একটি দেশের শিক্ষাব্যবস্থা চলতে পারেনা।”

সমাবেশের শেষে শিক্ষকরা অষ্টম বেতন কাঠামোর প্রতিবাদে একটি র‌্যালি বের করেন। র‌্যালিটি বিশ্ববিদ্যালয় শহীদ মিনার থেকে শুরু হয়ে ভিক্টোরিয়া মোড় প্রদক্ষিণ শেষে আবার বিশ্ববিদ্যালয়ে এসে শেষ হয়। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের প্রায় তিন শতাধিক শিক্ষক অংশগ্রহণ করেন।
 
নিউজবাংলাদেশ.কম/এমএম

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ