artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ৮, ২০১৫ ৫:৫৯

২ দিনের পূর্ণ কর্মবিরতিতে জবি শিক্ষকরা

media

জবি: স্বতন্ত্র বেতন স্কেল, উচ্চশিক্ষা কমিশন গঠন এবং অর্থমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে আগামী বুধ ও বৃহস্পতিবার পূর্ণ কর্মবিরতি ঘোষণা করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতি।

মঙ্গলবার দুপুরে অষ্টম বেতন স্কেলের প্রতিবাদে সমাবেশ ও র‌্যালি শেষে এক জরুরি সাধারণ সভায় এ ঘোষণা দেয় জবি শিক্ষক সমিতি। পাশাপাশি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সব কর্মসূচিও পালন করবেন তারা।

এর আগে, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে কর্মবিরতি পালন ও সমাবেশ করেন জবি শিক্ষকরা।

সমাবেশে শিক্ষকরা বলেন, “অষ্টম বেতন স্কেলে সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের চরম অবমাননা করা হয়েছে। সাড়ে তিনমাসের (১৪ মে থেকে শুরু) আন্দোলনকে বুড়ো আঙুল দেখিয়ে মন্ত্রিসভায় অষ্টম বেতন স্কেল অনুমোদন দিয়ে দেশের শিক্ষা ব্যবস্থাকে হুমকির দিকে ঠেলে দেয়া হয়েছে।”

সমাবেশে নীল দলের সাধারণ সম্পাদক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান বলেন, “শিক্ষকদের যেভাবে অবমূল্যয়ন করা হয়েছে তাতে তারা কোন কাজে অংশগ্রহণ করবেন না।” এসময় তিনি আসন্ন ভর্তি পরীক্ষা না নেওয়ার হুমকিও দেন।

আইন বিভাগের সহকারী অধ্যাপক এ বি এম আশরাফুজ্জামানের সঞ্চালনায় সমাবেশে সভাপতির বক্তব্যে জবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ড. মো. মনিরুজ্জামান বলেন, “অষ্টম বেতন স্কেল অনুমোদন নিয়ে শিক্ষকদের সঙ্গে লুকোচুরি করা হয়েছে। শিক্ষকদের অবমাননা করে একটি দেশের শিক্ষাব্যবস্থা চলতে পারেনা।”

সমাবেশের শেষে শিক্ষকরা অষ্টম বেতন কাঠামোর প্রতিবাদে একটি র‌্যালি বের করেন। র‌্যালিটি বিশ্ববিদ্যালয় শহীদ মিনার থেকে শুরু হয়ে ভিক্টোরিয়া মোড় প্রদক্ষিণ শেষে আবার বিশ্ববিদ্যালয়ে এসে শেষ হয়। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের প্রায় তিন শতাধিক শিক্ষক অংশগ্রহণ করেন।
 
নিউজবাংলাদেশ.কম/এমএম

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা