artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ৮, ২০১৫ ৫:২৬

স্কুলমাঠে নির্মাণ সামগ্রী, ব্যাহত শিক্ষা কার্যক্রম

media

রংপুর: স্কুলের মাঠ দখল করে নির্মাণ সামগ্রী রাখায় নগরীর জুম্মাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। শিক্ষার্থীরা স্কুলের মাঠে অ্যাসেম্বলি ও খেলাধুলা করতে পারছে না। স্কুল-বিরতির সময়ও ক্লাসরুমে সময় কাটাতে হচ্ছে তাদের।

অভিযোগ উঠেছে স্কুলের পাশে ঠিকাদার কামরুল হাসানের বাড়ি হওয়ার কারণে তিনি ক্ষমতার জোরে এসব নির্মাণ সামগ্রী সেখানে রেখেছেন।

সোমবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেছে, স্কুলের মাঠ দখল করে সড়ক নির্মাণ কাজের বিভিন্ন সামগ্রী স্তূপাকারে রাখা হয়েছে । মাঠজুড়ে ছড়িয়ে ছিটিয়ে রাখা হয়েছে বালি, পাথর, বিটুমিন (পিচ) ও মিকচার মেশিন। বিটুমিন আগুনে গলানোর জন্য খোড়া হয়েছে বিশালাকৃতির চুলা।

স্কুল সূত্রে জানা গেছে, রোজার সময় স্কুল বন্ধ থাকার কারণে অনুমতি ছাড়াই স্কুল মাঠে নির্মাণ সামগ্রীগুলো রাখা হয়েছে।

স্কুলটির পাশে রয়েছে সড়ক ও পুকুর। সীমানা প্রাচীর না থাকায় স্কুলের মাঠে গরু-ছাগলেরও প্রবেশ ঘটছে। এতে অরক্ষিত হয়ে পড়েছে স্কুলটি। যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছে স্কুল কর্তৃপক্ষ।

স্কুলের মাঠটি যে যেভাবে পারছে ব্যবহার করছে। স্কুলের পাশে সিটি কর্পোরেশনের বাজার থাকার কারণে বাজারের কাঁচামাল থেকে শুরু করে বিভিন্ন মালামালের ট্রাক এই মাঠে লোড-আনলোড করতে দেখা গেছে। আর এসব করা হচ্ছে স্কুল কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই।

স্কুলের শিক্ষকরা জানান, সীমানা প্রচীর না থাকার করণে এই অবস্থার সৃষ্টি হয়েছে। তাদের অভিযোগ সীমানা প্রাচীর নির্মাণের জন্য জেলা শিক্ষা অফিসে একাধিকবার চিঠি দিয়েও কোনো লাভ হয়নি।

স্কুলটির তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী ফারিয়া, সীমান্ত, আফসার ও মাসুমের অভিযোগ- স্কুল মাঠে নির্মাণ সামগ্রী রাখায় তারা অ্যাসেম্বলি ও খেলাধুলা করতে পারছে না। স্কুল-বিরতির সময় ক্লাসরুমে বসে থাকতেও তাদের ভালো লাগে না। তাই নির্মাণ সামগ্রীগুলো দ্রুত সরিয়ে স্কুলমাঠটি আগের অবস্থায় তাদের ফিরিয়ে দেওয়ার দাবি জানায় তারা।

স্কুলের প্রধান শিক্ষক মাসুমা হাসনাত নিউজবাংলাদেশকে জানান, রমজান মাসে স্কুল বন্ধ থাকার সুযোগে স্কুল কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই ঠিকাদার কামরুল হাসান তার নির্মাণ সামগ্রী সেখানে রেখেছেন। তাকে এসব সামগ্রী সরাতে বলা হলেও তিনি তাদের কথা শুনছেন না বলে অভিযোগ করেন এই শিক্ষক।

স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল কাদের জানান, স্কুলের পাশের বাড়ি এবং এলাকার প্রভাবশালী হওয়ার কারণে ঠিকাদার কামরুল হাসান কোনো কিছুর তোয়াক্কা না করে তার নির্মাণ সামগ্রী সেখানে রেখেছেন।

স্কুলের মাঠে রাখা মিকচার মেশিনের বিকট শব্দে শিক্ষার্থীরা ক্লাশ করতে পারছেনা। এব্যাপারে জেলা শিক্ষা অফিসে কয়েক দফা অভিযোগ দিয়েও কোন ফল পাননি বলে তিনি অভিযোগ করেন।

এ বিষয়ে রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, স্কুলটি পরিদর্শন করে পদক্ষেপ নেওয়া হবে।

রংপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খলিলুর রহমান বলেন, বিষয়টি প্রথম শুনলাম। ঘটনাটি সত্য হলে ব্যবস্থা নেওয়া হবে। স্কুলটিতে সীমানা প্রাচীর নির্মাণের বিষয়েও আশ্বাস দেন তিনি।

ঠিকাদার কামরুল হাসানের সাথে যোগাযোগ করা হলে তিনি নিউজবাংলাদেশকে বলেন, স্কুলে এসে ছাত্র-ছাত্রীরা লেখাপড়া শিখবে। তারা খেলাধুলা করবে কেন? আমি মালামাল রেখেছি এটা দোষের কিছু না।

নিউজবাংলাদেশ.কম/এসএইচবি/এফই

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ