artk
সোমবার, সেপ্টেম্বার ৭, ২০১৫ ৭:৪৮

সর্বনিন্ম মজুরি বনাম লিভিং-কস্ট মজুরি

media

জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণে "কস্ট অফ লিভিং এডজাস্টমেন্ট"-এর প্যাকেজে, কয়েক বছর পর পর বেতন কাঠামো নবায়ন করা হয়। উচ্চমাত্রার সুদভিত্তিক অর্থনীতিতে সুদের ব্যাকোয়ার্ড ইকোনমিক ইফেক্ট "ইনফ্লাশন"ই কিন্তু জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির মৌলিক কারণসমূহের অন্যতম।

ইনফ্লাশন নিয়ন্ত্রণের কার্যকর ম্যাকানিজমে জোর না দিয়ে, ব্যাংক সুদ না কমিয়ে, রাষ্ট্রের ব্যাংক ব্যবসা (উচ্চ হারের সুদে বন্ড ব্যবসা) থেকে সরে না এসে "কস্ট অফ লিভিং এডজাস্টমেন্ট" আসলে মানুষের দৈনন্দিন জীবনে অর্থিক নিরাপত্তা এবং স্বস্তি কোনোটাই আনে না। কারণ বেতনবৃদ্ধি বাজার মূল্যবৃদ্ধিকে ত্বরান্বিত করে, ইনফ্লাশনও এর পিছু ছোটে।

এবারের বেতনবৃদ্ধি একটু অন্য রকম, বেতনবৃদ্ধি করার আগেই বিদ্যুৎ এবং গ্যাসের দাম বাড়ানো হয়েছে, যেখানে আন্তর্জাতিক বাজারে তেলের দাম ৬০%-এর বেশি কমার কারণে বিদ্যুতের উৎপাদন মূল্য কমেছে। ফলে পণ্য এবং সেবার ক্যোয়ালিটি এবং কোয়ান্টিটি কোনোটাই না বেড়ে শুধু বেতনবৃদ্ধির জন্য পণ্য এবং সেবার দাম বাড়বে। এই অবস্থা ইনফ্লাশন বৃদ্ধিকে আরও বেগবান করবে। ফলে বেতন বাড়ার পরেও নাগরিক জীবন কতটা আর্থিক স্বস্তিতে থাকবে এটা বলা যাচ্ছে না!

বেতনবৃদ্ধির কারণসমূহ প্রজাতন্ত্রের সর্বোচ্চ থেকে সর্বনিন্ম সকল গ্রেডের কর্মচারী কর্মকর্তা সবার জন্যই সমান্তরাল, কিন্তু এর পরিমাণ খুবই অমানবিক ঠেকছে। একটা দেশের সর্বোচ্চ ধাপের বেতন কিভাবে সর্বনিন্ম ধাপের ৯.৪৫ গুণ বেশি হতে পারে? (মূল বেতন সর্বোচ্চ ৭৮,০০০ ও সর্বনিম্ন ৮,২৫০ টাকা)।

একই শহরে কিভাবে এক জন মানুষের লিভিং কস্ট অন্যজনের প্রায় দশ ভাগের এক ভাগ হয়! অবহেলিত যে জীবন সে কিভাবে এই জনপদে বেঁচে থাকবে! নগরভেদে নাগরিক জীবনকে সৎভাবে টিকিয়ে রাখতে ঘুষ দুর্নীতি আর লুটপাটকে নিরুৎসাহিত করতে প্রায় ১০ গুণ ব্যবধানের উচ্চ-নিন্ম ধাপের বেতন কাঠামো সংস্কার করুন।
সর্বনিন্ম বেতন কন্সেপ্ট বাদ দিয়ে "লিভিং কস্ট" কন্সেপ্টে প্রান্তিক সমাজের জন্য, নিন্মস্তরের কর্মচারীদের বেতন নির্ধারণ করুন।

"কস্ট অফ লিভিং এডজাস্টমেন্ট"-এর মৈলিক কারণসমূহে আঘাত করুন-
০১। ব্যাংক সুদ কমিয়ে পণ্য এবং সেবার মূল্য কমান
০২। চাঁদাবাজি বন্ধ করে পণ্য এবং সেবার মুল্য কমান
০৩। দুর্নিতি বন্ধ করে পন্য এবং সেবার মূল্য কমান
০৪। ব্যবসাকে সহজ ও নৈতিক করে, নাগরিককে আর্থিক নিরাপত্তা দিয়ে পণ্য উৎপাদন সহজ করুন

অর্থনীতিকে সাস্টেইনেবল করতে পণ্য উৎপাদন পরিবহণ বাজারজাতকরণের দুর্বৃত্তায়িত প্যাসিভ কস্টগুলোকে বিলোপ করুন। নগর ও জনপদভেদে জীবন বাঁচাতে যে খরচ সেই অনুযায়ী বেতন কাঠামো চাই। লিভিং কস্টভিত্তিক মজুরি দিবার কথা ভাবুন।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা