artk
শনিবার, সেপ্টেম্বার ৫, ২০১৫ ৪:২৪

এমন শিক্ষক কোথায় পাই!

media

প্রতিদিন সকালে স্কুল শুরু হওয়ার আগে সাদাসিধা টিশার্ট আর হাফপ্যান্ট পরে চলে আসেন তিনি। প্রথম দেখায় মনে হবে স্কুল কর্তৃপক্ষ সাফ-সুতরো কাজের জন্য এই বৃদ্ধকে নিতান্ত দয়াপরবশ হয়ে কাজে রেখেছে। নিশ্চয়ই এই বয়সে পেট চালানোর দায়েই ক্লিনারের চাকরি নিয়েছেন তিনি। মাদরা ওড়ানের বয়স এখন ৬৮।

কিন্তু আসল ঘটনা মোটেই তা না।

২০০৭ সালে লক্ষ্মী গজেন্দ্র মাধ্যমিক স্কুল থেকে অবসরে গেছেন। অবসর পর্যন্ত স্কুলটির প্রধান শিক্ষক ছিলেন মাদরা। এখন স্কুলের টানে, কোমলমতি শিক্ষার্থীদের টানে চলে আসেন স্কুলে। বিনা পয়সায় পাঠদান তো করেনই, তার আগে পুরে স্কুলের আঙিনা ঝাড়ু দিয়ে সাফসুতরো করেন। এই অসাধারণ কর্মবীর এখন স্কুলটির ৩৮২ জন শিক্ষার্থীর অনুপ্রেরণা, আদর্শ, বাতিঘরে পরিণত হয়েছেন।

প্রধান শিক্ষক থাকা অবস্থায় যে মর্যাদা-সম্মান ছিল, এখন শিক্ষার্থী ও শিক্ষকদের কাছে তার চেয়ে অনেক ওপরে তার আসন। স্কুলের বর্তমান প্রিন্সিপাল কায়সার আলম বলেন, মাদরা সাহেব প্রতিদিন সকালে স্কুলে এসে প্রথমে সাফসুতরোর কাজ সারেন এরপর বাচ্চাদের পড়াতে লেগে যান।

এই অনন্য অসাধারণ কাজের প্রেরণা তিনি কোথায় পেলেন? এমন প্রশ্নের জবাবে মাদরা বলেন, শিশুদের সঙ্গ আমার ভালো লাগে। তাদের নিত্যনতুন বিষয়াদি শেখাতে এবং তাদের সহায়তা কর আত্মতৃপ্তি হয় যে- আমি একজন দায়িত্ববান নাগরিক। সকালে যখন বাচ্চাগুলোর সঙ্গে সাক্ষাৎ হয়, তখন তাদের মুখের হাসি দেখে আমি শান্তি পাই।

প্রিন্সিপাল আলম আরও বলেন, বাচ্চাদের পড়ানো আর স্কুল পরিষ্কার বাবদে তিনি কোনো অর্থ নেন না। তিনি স্কুলের অন্যান্য পরিচ্ছন্নকর্মীদের কাজে সহায়তাো করেন।

মাদরার স্ত্রীও একজন অবসরপ্রাপ্ত শিক্ষক। তাদের দুই পুত্র প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। প্রতি মাসে পেনশন বাবদ পাওয়া ১৩ হাজার রুপিতেই পরিবারের ভরণ-পোষণ করেন।

অবসরে যাওয়ার আগে স্কুলে নীতিশাস্ত্র, সমাজবিজ্ঞান ও হিন্দি পড়াতেন। এখনো স্কুলে তাই পড়ান।

কৃষক পরিবারের সন্তান মাদরা বলেন, স্কুল হচ্ছে ক্ষেত আর বাচ্চারা হচ্ছে এর ফসলের মতো। ভালো ফসল পেতে হলে শষ্যক্ষেতের মতো স্কুলেও ভালোভাবে খেয়াল রাখতে হবে। পড়াশোনার জন্য শিশুদের ভালো পরিবেশ দিতে হবে।

মাদরা প্রসঙ্গে স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র অনিল কুমারের মূল্যায়ন হচ্ছে- তার পড়ানোর পদ্ধতি খুবই উপভোগ্য আর হৃদয়গ্রাহী। তিনি শুধু সিলেবাসের পড়াতেই থেমে থাকেন না- ঝাড়খণ্ডের সংস্কৃতি বিষয়েও জ্ঞান দেন আমাদের। নবভারতটাইমস।

নিউজবাংলাদেশ.কম/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা