artk
শনিবার, সেপ্টেম্বার ৫, ২০১৫ ৪:২৪

এমন শিক্ষক কোথায় পাই!

media

প্রতিদিন সকালে স্কুল শুরু হওয়ার আগে সাদাসিধা টিশার্ট আর হাফপ্যান্ট পরে চলে আসেন তিনি। প্রথম দেখায় মনে হবে স্কুল কর্তৃপক্ষ সাফ-সুতরো কাজের জন্য এই বৃদ্ধকে নিতান্ত দয়াপরবশ হয়ে কাজে রেখেছে। নিশ্চয়ই এই বয়সে পেট চালানোর দায়েই ক্লিনারের চাকরি নিয়েছেন তিনি। মাদরা ওড়ানের বয়স এখন ৬৮।

কিন্তু আসল ঘটনা মোটেই তা না।

২০০৭ সালে লক্ষ্মী গজেন্দ্র মাধ্যমিক স্কুল থেকে অবসরে গেছেন। অবসর পর্যন্ত স্কুলটির প্রধান শিক্ষক ছিলেন মাদরা। এখন স্কুলের টানে, কোমলমতি শিক্ষার্থীদের টানে চলে আসেন স্কুলে। বিনা পয়সায় পাঠদান তো করেনই, তার আগে পুরে স্কুলের আঙিনা ঝাড়ু দিয়ে সাফসুতরো করেন। এই অসাধারণ কর্মবীর এখন স্কুলটির ৩৮২ জন শিক্ষার্থীর অনুপ্রেরণা, আদর্শ, বাতিঘরে পরিণত হয়েছেন।

প্রধান শিক্ষক থাকা অবস্থায় যে মর্যাদা-সম্মান ছিল, এখন শিক্ষার্থী ও শিক্ষকদের কাছে তার চেয়ে অনেক ওপরে তার আসন। স্কুলের বর্তমান প্রিন্সিপাল কায়সার আলম বলেন, মাদরা সাহেব প্রতিদিন সকালে স্কুলে এসে প্রথমে সাফসুতরোর কাজ সারেন এরপর বাচ্চাদের পড়াতে লেগে যান।

এই অনন্য অসাধারণ কাজের প্রেরণা তিনি কোথায় পেলেন? এমন প্রশ্নের জবাবে মাদরা বলেন, শিশুদের সঙ্গ আমার ভালো লাগে। তাদের নিত্যনতুন বিষয়াদি শেখাতে এবং তাদের সহায়তা কর আত্মতৃপ্তি হয় যে- আমি একজন দায়িত্ববান নাগরিক। সকালে যখন বাচ্চাগুলোর সঙ্গে সাক্ষাৎ হয়, তখন তাদের মুখের হাসি দেখে আমি শান্তি পাই।

প্রিন্সিপাল আলম আরও বলেন, বাচ্চাদের পড়ানো আর স্কুল পরিষ্কার বাবদে তিনি কোনো অর্থ নেন না। তিনি স্কুলের অন্যান্য পরিচ্ছন্নকর্মীদের কাজে সহায়তাো করেন।

মাদরার স্ত্রীও একজন অবসরপ্রাপ্ত শিক্ষক। তাদের দুই পুত্র প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। প্রতি মাসে পেনশন বাবদ পাওয়া ১৩ হাজার রুপিতেই পরিবারের ভরণ-পোষণ করেন।

অবসরে যাওয়ার আগে স্কুলে নীতিশাস্ত্র, সমাজবিজ্ঞান ও হিন্দি পড়াতেন। এখনো স্কুলে তাই পড়ান।

কৃষক পরিবারের সন্তান মাদরা বলেন, স্কুল হচ্ছে ক্ষেত আর বাচ্চারা হচ্ছে এর ফসলের মতো। ভালো ফসল পেতে হলে শষ্যক্ষেতের মতো স্কুলেও ভালোভাবে খেয়াল রাখতে হবে। পড়াশোনার জন্য শিশুদের ভালো পরিবেশ দিতে হবে।

মাদরা প্রসঙ্গে স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র অনিল কুমারের মূল্যায়ন হচ্ছে- তার পড়ানোর পদ্ধতি খুবই উপভোগ্য আর হৃদয়গ্রাহী। তিনি শুধু সিলেবাসের পড়াতেই থেমে থাকেন না- ঝাড়খণ্ডের সংস্কৃতি বিষয়েও জ্ঞান দেন আমাদের। নবভারতটাইমস।

নিউজবাংলাদেশ.কম/একে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ