artk
শুক্রবার, সেপ্টেম্বার ৪, ২০১৫ ১১:১৬

শাবি শিক্ষার্থীর রহস্যজনক মৃত্যু

media

 

সিলেট: জেলার আখালিয়ায় সুরমা এলাকা থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) এক শিক্ষার্থীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। নিহতের নাম মোহাম্মদ শাহরিয়ার মজুমদার (২৭)।

বৃহস্পতিবার রাতে ওই এলাকার একটি মেস থেকে মৃতদেহটি উদ্ধার করা হয়। শাহরিয়ার শাবির স্থাপত্য বিভাগের শেষ বর্ষের ছাত্র ও গণজাগরণ মঞ্চ সিলেটের কর্মী ছিলেন। জানালার গ্রীলের সাথে ফাঁস লাগানো অবস্থায় তার মৃতদেহ উদ্ধার করা হলেও ফাঁসের উচ্চতা শাহরিয়ারের উচ্চতার চেয়ে কম হওয়ায় তার মৃত্যুকে রহস্যজনক বলেই মনে করছে পুলিশ।

শাহরিয়ারের বাড়ি চট্টগ্রাম শহরের একে খান রোডে। পড়াশোনার জন্য তিনি আখালিয়া সুরমা আবাসিক এলাকার বি ব্লকের ৪ নং রোডের ৫৪ নং বাসার তৃতীয় তলায় থাকতেন। বৃহস্পতিবার রাত ৮টার দিকে এই মেস থেকেই দরজা ভেঙে তার মৃতদেহ উদ্ধার করা হয়।

জানা যায়, বৃহস্পতিবার সকালে একবার ক্যাম্পাসে গেলেও দুপুর থেকে তিনি তার রুমেই ছিলেন। তবে তার দুই রুমমেটের কেউই মেসে ছিলেন না। সন্ধ্যা ৭টার দিকে রুমমেটরা মেসে ফিরে এলে দরজা ভিতর থেকে লাগানো দেখেন। কিছু সময় ডাকাডাকি করার পরও দরজা খোলা না হলে দরজার উপরের ভেন্টিলেটার ভেঙে ভিতরে আলো ফেলে শাহরিয়ারকে জানালার গ্রীলের সাথে বাঁধা দেখতে পেয়ে দরজা ভেঙে প্রবেশ করেন তার রুমমেটরা। এ সময় একজন শাহরিয়ারের গলায় ও গ্রিলে বাঁধা প্যান্টের কাপড়ের বেল্টটি কেঁটে তার দেহ মেঝেতে নামান। পরে তারা পুলিশকে খবর দেন।

খবর পেয়ে সাড়ে ৮টার দিকে ঘটনাস্থলে আসে পুলিশ। কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল আহমেদের নেতৃত্বে পুলিশ প্রাথমিক তদন্ত কার্যক্রম শুরু করে। এ সময় শাহরিয়ারের মৃত্যুর ব্যাপারে সন্দেহ হওয়ায় তদন্তের জন্য সিআইডি বিভাগের ক্রাইমসিন পুলিশকে ঘটনাস্থলে ডাকা হয়। রাত ১১টার দিকে ঘটনাস্থলে আসে সিআইডি পুলিশ। পরে রাত ১২টার দিকে তার মৃতদেহ ময়নাতদন্তের জন্য সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ওসি সোহেল আহমেদ বলেন, মৃতদেহের লক্ষণে প্রাথমিকভাবে আত্মহত্যা বলে মনে হলেও এর মধ্যে রহস্য থাকতে পারে। এ ব্যাপারে সিআইডি ক্রাইমসিন ইনভেস্টিগেট করে বিস্তারিত তথ্য জানাবে। তাছাড়া মৃতদেহটি ময়নাতদন্তের আগে কোনো কিছুই নিশ্চিত করে জানানো যাচ্ছে না।

সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (গণমাধ্যম) রহমত উল্লাহ জানান, এই উচ্চতাতেও আত্মহত্যা সম্ভব। তাছাড়া ছিটকিনিও ভিতর থেকে লাগানো ছিল। তবে মৃত্যুর ব্যাপারে আরো বিস্তারিত তদন্ত ও পোস্টমর্টেমের পরই নিশ্চিতভাবে বলা যাবে এটি আত্মহত্যা নাকি হত্যা।

এদিকে, শাহরিয়ারের মৃতদেহ দেখতে আখালিয়ায় তার মেসে ঢল নামে শাবির শিক্ষার্থীদের। শাবি ক্যাম্পাসের জনপ্রিয় এই মুখটিকে শেষবারের মতো দেখতে অগণিত বন্ধু, সহপাঠিদের উপস্থিতি এক থমথমে পরিস্থিতি সৃষ্টি করে সুরমা আবাসিক এলাকার ওই গলিতে।

ঘটনাস্থল পরিদর্শনে আসেন শাবি উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভুইয়া। এছাড়াও ঘটনাস্থলে আসেন জননন্দিত লেখক ও শাবি অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক ইয়াসমীন হকসহ শাবির অসংখ্য শিক্ষক। এছাড়াও শাহরিয়ারের স্থাপত্য বিভাগের প্রায় সকল শিক্ষকও উপস্থিত ছিলেন।

শাহরিয়ার মজুমদার শাবি ক্যাম্পাসের এক অত্যন্ত পরিচিত মুখ। কেবলমাত্র ডিপার্টমেন্ট নয়, শাবির সাংস্কৃতিক পরিমণ্ডলেও ছিল তার বিচরণ। শাবির সংগঠন কার্টুন ফ্যাক্টরি, শিকড়, সাস্ট সাহিত্য সংসদ, সিলেট ডিবেটিং ফেডারেশন, রেড ক্রিসেন্টসহ বিভিন্ন সংগঠনের সাথে জড়িত ছিলেন তিনি। তার মৃত্যুতে শাবি পরিমণ্ডলে নেমেছে শোকের ছায়া।

নিউজবাংলাদেশ.কম/এএস/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা