artk
শুক্রবার, সেপ্টেম্বার ৪, ২০১৫ ১১:১৬

শাবি শিক্ষার্থীর রহস্যজনক মৃত্যু

media

 

সিলেট: জেলার আখালিয়ায় সুরমা এলাকা থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) এক শিক্ষার্থীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। নিহতের নাম মোহাম্মদ শাহরিয়ার মজুমদার (২৭)।

বৃহস্পতিবার রাতে ওই এলাকার একটি মেস থেকে মৃতদেহটি উদ্ধার করা হয়। শাহরিয়ার শাবির স্থাপত্য বিভাগের শেষ বর্ষের ছাত্র ও গণজাগরণ মঞ্চ সিলেটের কর্মী ছিলেন। জানালার গ্রীলের সাথে ফাঁস লাগানো অবস্থায় তার মৃতদেহ উদ্ধার করা হলেও ফাঁসের উচ্চতা শাহরিয়ারের উচ্চতার চেয়ে কম হওয়ায় তার মৃত্যুকে রহস্যজনক বলেই মনে করছে পুলিশ।

শাহরিয়ারের বাড়ি চট্টগ্রাম শহরের একে খান রোডে। পড়াশোনার জন্য তিনি আখালিয়া সুরমা আবাসিক এলাকার বি ব্লকের ৪ নং রোডের ৫৪ নং বাসার তৃতীয় তলায় থাকতেন। বৃহস্পতিবার রাত ৮টার দিকে এই মেস থেকেই দরজা ভেঙে তার মৃতদেহ উদ্ধার করা হয়।

জানা যায়, বৃহস্পতিবার সকালে একবার ক্যাম্পাসে গেলেও দুপুর থেকে তিনি তার রুমেই ছিলেন। তবে তার দুই রুমমেটের কেউই মেসে ছিলেন না। সন্ধ্যা ৭টার দিকে রুমমেটরা মেসে ফিরে এলে দরজা ভিতর থেকে লাগানো দেখেন। কিছু সময় ডাকাডাকি করার পরও দরজা খোলা না হলে দরজার উপরের ভেন্টিলেটার ভেঙে ভিতরে আলো ফেলে শাহরিয়ারকে জানালার গ্রীলের সাথে বাঁধা দেখতে পেয়ে দরজা ভেঙে প্রবেশ করেন তার রুমমেটরা। এ সময় একজন শাহরিয়ারের গলায় ও গ্রিলে বাঁধা প্যান্টের কাপড়ের বেল্টটি কেঁটে তার দেহ মেঝেতে নামান। পরে তারা পুলিশকে খবর দেন।

খবর পেয়ে সাড়ে ৮টার দিকে ঘটনাস্থলে আসে পুলিশ। কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল আহমেদের নেতৃত্বে পুলিশ প্রাথমিক তদন্ত কার্যক্রম শুরু করে। এ সময় শাহরিয়ারের মৃত্যুর ব্যাপারে সন্দেহ হওয়ায় তদন্তের জন্য সিআইডি বিভাগের ক্রাইমসিন পুলিশকে ঘটনাস্থলে ডাকা হয়। রাত ১১টার দিকে ঘটনাস্থলে আসে সিআইডি পুলিশ। পরে রাত ১২টার দিকে তার মৃতদেহ ময়নাতদন্তের জন্য সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ওসি সোহেল আহমেদ বলেন, মৃতদেহের লক্ষণে প্রাথমিকভাবে আত্মহত্যা বলে মনে হলেও এর মধ্যে রহস্য থাকতে পারে। এ ব্যাপারে সিআইডি ক্রাইমসিন ইনভেস্টিগেট করে বিস্তারিত তথ্য জানাবে। তাছাড়া মৃতদেহটি ময়নাতদন্তের আগে কোনো কিছুই নিশ্চিত করে জানানো যাচ্ছে না।

সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (গণমাধ্যম) রহমত উল্লাহ জানান, এই উচ্চতাতেও আত্মহত্যা সম্ভব। তাছাড়া ছিটকিনিও ভিতর থেকে লাগানো ছিল। তবে মৃত্যুর ব্যাপারে আরো বিস্তারিত তদন্ত ও পোস্টমর্টেমের পরই নিশ্চিতভাবে বলা যাবে এটি আত্মহত্যা নাকি হত্যা।

এদিকে, শাহরিয়ারের মৃতদেহ দেখতে আখালিয়ায় তার মেসে ঢল নামে শাবির শিক্ষার্থীদের। শাবি ক্যাম্পাসের জনপ্রিয় এই মুখটিকে শেষবারের মতো দেখতে অগণিত বন্ধু, সহপাঠিদের উপস্থিতি এক থমথমে পরিস্থিতি সৃষ্টি করে সুরমা আবাসিক এলাকার ওই গলিতে।

ঘটনাস্থল পরিদর্শনে আসেন শাবি উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভুইয়া। এছাড়াও ঘটনাস্থলে আসেন জননন্দিত লেখক ও শাবি অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক ইয়াসমীন হকসহ শাবির অসংখ্য শিক্ষক। এছাড়াও শাহরিয়ারের স্থাপত্য বিভাগের প্রায় সকল শিক্ষকও উপস্থিত ছিলেন।

শাহরিয়ার মজুমদার শাবি ক্যাম্পাসের এক অত্যন্ত পরিচিত মুখ। কেবলমাত্র ডিপার্টমেন্ট নয়, শাবির সাংস্কৃতিক পরিমণ্ডলেও ছিল তার বিচরণ। শাবির সংগঠন কার্টুন ফ্যাক্টরি, শিকড়, সাস্ট সাহিত্য সংসদ, সিলেট ডিবেটিং ফেডারেশন, রেড ক্রিসেন্টসহ বিভিন্ন সংগঠনের সাথে জড়িত ছিলেন তিনি। তার মৃত্যুতে শাবি পরিমণ্ডলে নেমেছে শোকের ছায়া।

নিউজবাংলাদেশ.কম/এএস/এফই

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ