artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ৩, ২০১৫ ১০:৪০

জাবিতে ৩ দিনব্যাপী ‘চিরকুট সাহিত্য সম্মেলন’ শুরু শুক্রবার

media

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘শুদ্ধ মন গড়ি, পরিশীলিত সাহিত্য চর্চায়’ এ প্রতিপাদ্যকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিনদিনব্যাপী ‘চিরকুট সাহিত্য সম্মেলন-২০১৫’।

সাহিত্য সংগঠন ‘চিরকুট’ এর উদ্যোগে আগামীকাল শুক্রবার থেকে শুরু হয়ে সম্মেলন চলবে রোববার পর্যন্ত।

সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা সভা, কবিতাপাঠ, চিরকুট সপ্তম সংখ্যার মোড়ক উন্মোচন, গুণীজন সম্মাননাসহ বিভিন্ন পর্বে সাহিত্য সম্মেলনকে সাজানো হয়েছে।

সম্মেলনের প্রথম দিন শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠান এবং ‘রাষ্ট্র ও সাহিত্যের সম্পর্ক’ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার ‘চিরকুট’এর ৭ম সংখ্যার মোড়ক উন্মোচন, ‘আধুনিক বাংলা কবিতা’; জনপ্রিয় কথাসাহিত্য’এবং ‘অনলাইন সাহিত্য’বিষয়ক আলোচনা সভা ও কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হবে।

তৃতীয়দিন রোববার সকালে শোভাযাত্রা এবং বিকেলে ‘বিশ্বসাহিত্য’ বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হবে।

তিনদিনব্যাপী সাহিত্য সম্মেলনের আলোচনা সভা, গুণীজন সম্মাননা, কবিতা পাঠ বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠান শহীদ মিনার প্রাঙ্গণে এবং শোভাযাত্রা অমুর একুশে পাদদেশে শুরু হবে।

এই সম্মেলনে বিশিষ্ট প্রাবন্ধিক হায়াৎ মামুদ, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, কবি মোহাম্মদ রফিক, কবি আসাদ চৌধুরী, কবি মুহাম্মদ নূরুল হুদা, কবি ড. খালেদ হোসাইন, অধ্যাপক মোহাম্মদ রফিক উল্লাহ খান, অধ্যাপক আহমেদ রেজা, অধ্যাপক এটিএম আতিকুর রহমান, অধ্যাপক একেএম শাহনেওয়াজ, কথাসাহিত্যিক রায়হান রাইন, কবি কাজী রোজী (এমপি), কবি সোহেল হাসান গালিব, কবি মুস্তাফিজ শফি, কবি শামীম রেজা, কথাসাহিত্যিক জাকির তালুকদার, আহমাদ মোস্তফা কামাল, ড. শোয়াইব জিবরান, সুমন্ত আসলাম, রাজু আলাউদ্দীন, মাহবুব আজিজ, তানিম কবিরসহ দেশের প্রথিতযশা ও দেশবরেণ্য অর্ধশতাধিক কবি, কথাসাহিত্যিক, নাট্যকার, সমালোচক উপস্থিত থাকবেন।

এ প্রসঙ্গে সাহিত্য সম্মেলনের আহ্বায়ক সুদীপ্ত শাহাদাত বলেন, “সাহিত্য ও সংস্কৃতির ঐক্যবদ্ধ চর্চার মাধ্যমে পাঠক-সাহিত্যের মধ্যে সেতুবন্ধন তৈরি ও অসাম্প্রদায়িক মানব পৃথিবী বিনির্মাণে সাহিত্যের স্বরকে শাণিত করার প্রত্যয়ে এই সাহিত্য সম্মেলনের আয়োজন করা হয়েছে। এটি সাংস্কৃতিক রাজধানীখ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্বতন্ত্র সংস্কৃতিতেও নতুনমাত্রা যোগ করবে বলে আমরা বিশ্বাস করি।”

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা