artk
বুধবার, সেপ্টেম্বার ২, ২০১৫ ১০:৫২

ছাত্রলীগের ছেলেদের শাস্তি দেয়া অন্যায়: জাফর ইকবাল ও ইয়াসমীন হক

media

সিলেট: শাবিতে শিক্ষকদের উপর ছাত্রলীগের হামলার ঘটনায় ছাত্রলীগের ছেলেদের দোষ নেই বললেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও তার স্ত্রী অধ্যাপক ইয়াসমীন হক।

শাবিতে উপাচার্যের অপসারণের দাবিতে চলতে থাকা আন্দোলনে রোববার আন্দোলনরত শিক্ষকদের ওপর হামলা চালায় ছাত্রলীগের কর্মীরা। এ ঘটনাকে কেন্দ্র থেকে ৩ ছাত্রলীগ নেতা ও বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে ৪ ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়।

বুধবার এই হামলার প্রতিবাদী র‌্যালি ও সমাবেশ পরবর্তী এক বক্তব্যে ড. জাফর ইকবাল গণমাধ্যমকে বলেন, “শিক্ষকদের ওপর কে হামলা করেছে? ছাত্রলীগের ছেলেরা? না। এরা তো ছাত্র, আমাদের ছাত্র। এত কমবয়সী ছেলে, এরা কী বোঝে? ওদেরকে আপনি যা বোঝাবেন, তা-ই বুঝবে। কাজেই আমি যখন দেখলাম যে তিনজন আর চারজনকে বহিষ্কার করা হয়েছে, এখন আমার লিটারালি (আক্ষরিক অর্থে) ওদের জন্য মায়া লাগছে। আহা বেচারারা।”

যদিও ছাত্রলীগের হামলায় শিক্ষক লাঞ্ছিত হওয়ার ঘটনায় জাফর ইকবাল বলেছিলেন, “আমার দুঃখ হয়, যে জয় বাংলা  শ্লোগান দিয়ে মুক্তিযুদ্ধ হয়েছিল সেই জয় বাংলা বলে ছাত্রলীগ শিক্ষকদের পিটালো। এরা যদি আমার ছাত্র হয়ে থাকে, তাহলে গলায় দড়ি দিয়ে আমার মরে যাওয়া উচিত। কারণ আমার ছাত্রদের আমি মানুষ করতে পারিনি।”

কিন্তু এ ঘটনার দুদিন পর আক্রমণকারী ছাত্রলীগ কর্মীদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা গ্রহণ করার ঘটনায় তিনি ছাত্রলীগের  ছেলেদের বিপথগামী করা হয়েছে বলে দাবি করে বলেন, “এই বাচ্চা ছেলেগুলোকে মিসগাইডেড করে পাঠিয়ে দিয়েছে, এখন তারাই বিপদে পড়েছে। ছাত্রত্ব বাতিল হবে, শাস্তি হবে। ওরা কি দোষ করেছে? কাজেই, এখন আমার খুবই খারাপ লাগছে। এই ছাত্রলীগের ছেলেদের শাস্তি দেওয়াটা এক ধরনের অন্যায়। যে তাদের পাঠিয়েছে, তাদেরকে শাস্তি দেন।”

এদিকে, সম্প্রতি শাবিপ্রবির ঘটনা ইঙ্গিত করে দলীয় নেতাকর্মীদের ছাত্রলীগের আগাছা পরিষ্কারের ব্যাপারে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এ ব্যাপারে জানতে চাইলে অধ্যাপক জাফর ইকবাল বলেন, “এরা আমাদের ছাত্র। এদের আমাদের কাছে পাঠিয়ে দেন। আমরা ওদের মাথায় হাত বুলিয়ে, ওদের সঙ্গে কথা বলে, ওদেরকে ঠিক জায়গায় নিয়ে আসতে পারব। প্রধানমন্ত্রী বলেছেন আগাছাকে দূর করে দিতে। আমি বলি, না। আগাছাকে আমরা ফুলগাছে পরিণত করব। সম্ভব। আমাদের ছাত্র, আমাদের কাছে পাঠিয়ে দেন। আমরা ওদেরকে ঠিক করে দেব।”

এদিকে, শিক্ষকদের উপর হামলাকারী ছাত্রলীগের ছেলেদের ওপর কোনো ক্ষোভ নেই বলে গণমাধ্যমকে জানিয়েছেন অধ্যাপক ইয়াসমীন হক। বুধবার প্রতিবাদ সমাবেশে তিনি বলেন, ছাত্রলীগের ওপর আমার কোনো অভিযোগ নেই, তাদেরকে ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, “এ ঘটনায় ছাত্রলীগের কোনো দোষ নেই। তাদের প্রতি আমাদের কোনো রাগ-ক্ষোভ নেই। তারা আমাদের ছাত্র। তাদেরকে আমাদের ওপর হামলার জন্য ব্যবহার করা হয়েছে। তাদের লেলিয়ে দিয়ে স্বার্থ হাসিলের চেষ্টা করছেন ভিসি। তিনি বারবার মিথ্যা।”

উল্লেখ্য, গত ৩০ আগস্ট রবিবার, শাবিপ্রবিতে আন্দোলনরক শিক্ষকদের উপর হামলা করে শাবি ছাত্রলীগের কর্মীরা। এ সময় তাদের হাতে লাঞ্চিত হোন ড. ইয়াসমীন হক, ড. ইউনুসসহ বেশ কয়েকজন শিক্ষক। এ ঘটনায় ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি থেকে সাময়িক বহিষ্কার করা হয় শাবি ছাত্রলীগের তিন নেতাকে। এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসন হামলায় জড়িত ৪ ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করে।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা