artk
বুধবার, সেপ্টেম্বার ২, ২০১৫ ১০:৫২

ছাত্রলীগের ছেলেদের শাস্তি দেয়া অন্যায়: জাফর ইকবাল ও ইয়াসমীন হক

media

সিলেট: শাবিতে শিক্ষকদের উপর ছাত্রলীগের হামলার ঘটনায় ছাত্রলীগের ছেলেদের দোষ নেই বললেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও তার স্ত্রী অধ্যাপক ইয়াসমীন হক।

শাবিতে উপাচার্যের অপসারণের দাবিতে চলতে থাকা আন্দোলনে রোববার আন্দোলনরত শিক্ষকদের ওপর হামলা চালায় ছাত্রলীগের কর্মীরা। এ ঘটনাকে কেন্দ্র থেকে ৩ ছাত্রলীগ নেতা ও বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে ৪ ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়।

বুধবার এই হামলার প্রতিবাদী র‌্যালি ও সমাবেশ পরবর্তী এক বক্তব্যে ড. জাফর ইকবাল গণমাধ্যমকে বলেন, “শিক্ষকদের ওপর কে হামলা করেছে? ছাত্রলীগের ছেলেরা? না। এরা তো ছাত্র, আমাদের ছাত্র। এত কমবয়সী ছেলে, এরা কী বোঝে? ওদেরকে আপনি যা বোঝাবেন, তা-ই বুঝবে। কাজেই আমি যখন দেখলাম যে তিনজন আর চারজনকে বহিষ্কার করা হয়েছে, এখন আমার লিটারালি (আক্ষরিক অর্থে) ওদের জন্য মায়া লাগছে। আহা বেচারারা।”

যদিও ছাত্রলীগের হামলায় শিক্ষক লাঞ্ছিত হওয়ার ঘটনায় জাফর ইকবাল বলেছিলেন, “আমার দুঃখ হয়, যে জয় বাংলা  শ্লোগান দিয়ে মুক্তিযুদ্ধ হয়েছিল সেই জয় বাংলা বলে ছাত্রলীগ শিক্ষকদের পিটালো। এরা যদি আমার ছাত্র হয়ে থাকে, তাহলে গলায় দড়ি দিয়ে আমার মরে যাওয়া উচিত। কারণ আমার ছাত্রদের আমি মানুষ করতে পারিনি।”

কিন্তু এ ঘটনার দুদিন পর আক্রমণকারী ছাত্রলীগ কর্মীদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা গ্রহণ করার ঘটনায় তিনি ছাত্রলীগের  ছেলেদের বিপথগামী করা হয়েছে বলে দাবি করে বলেন, “এই বাচ্চা ছেলেগুলোকে মিসগাইডেড করে পাঠিয়ে দিয়েছে, এখন তারাই বিপদে পড়েছে। ছাত্রত্ব বাতিল হবে, শাস্তি হবে। ওরা কি দোষ করেছে? কাজেই, এখন আমার খুবই খারাপ লাগছে। এই ছাত্রলীগের ছেলেদের শাস্তি দেওয়াটা এক ধরনের অন্যায়। যে তাদের পাঠিয়েছে, তাদেরকে শাস্তি দেন।”

এদিকে, সম্প্রতি শাবিপ্রবির ঘটনা ইঙ্গিত করে দলীয় নেতাকর্মীদের ছাত্রলীগের আগাছা পরিষ্কারের ব্যাপারে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এ ব্যাপারে জানতে চাইলে অধ্যাপক জাফর ইকবাল বলেন, “এরা আমাদের ছাত্র। এদের আমাদের কাছে পাঠিয়ে দেন। আমরা ওদের মাথায় হাত বুলিয়ে, ওদের সঙ্গে কথা বলে, ওদেরকে ঠিক জায়গায় নিয়ে আসতে পারব। প্রধানমন্ত্রী বলেছেন আগাছাকে দূর করে দিতে। আমি বলি, না। আগাছাকে আমরা ফুলগাছে পরিণত করব। সম্ভব। আমাদের ছাত্র, আমাদের কাছে পাঠিয়ে দেন। আমরা ওদেরকে ঠিক করে দেব।”

এদিকে, শিক্ষকদের উপর হামলাকারী ছাত্রলীগের ছেলেদের ওপর কোনো ক্ষোভ নেই বলে গণমাধ্যমকে জানিয়েছেন অধ্যাপক ইয়াসমীন হক। বুধবার প্রতিবাদ সমাবেশে তিনি বলেন, ছাত্রলীগের ওপর আমার কোনো অভিযোগ নেই, তাদেরকে ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, “এ ঘটনায় ছাত্রলীগের কোনো দোষ নেই। তাদের প্রতি আমাদের কোনো রাগ-ক্ষোভ নেই। তারা আমাদের ছাত্র। তাদেরকে আমাদের ওপর হামলার জন্য ব্যবহার করা হয়েছে। তাদের লেলিয়ে দিয়ে স্বার্থ হাসিলের চেষ্টা করছেন ভিসি। তিনি বারবার মিথ্যা।”

উল্লেখ্য, গত ৩০ আগস্ট রবিবার, শাবিপ্রবিতে আন্দোলনরক শিক্ষকদের উপর হামলা করে শাবি ছাত্রলীগের কর্মীরা। এ সময় তাদের হাতে লাঞ্চিত হোন ড. ইয়াসমীন হক, ড. ইউনুসসহ বেশ কয়েকজন শিক্ষক। এ ঘটনায় ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি থেকে সাময়িক বহিষ্কার করা হয় শাবি ছাত্রলীগের তিন নেতাকে। এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসন হামলায় জড়িত ৪ ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করে।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ