artk
বুধবার, সেপ্টেম্বার ২, ২০১৫ ৬:০২

পাবিপ্রবিতে ১টি বিভাগ ভেঙে ২টি: ক্ষুব্ধ শিক্ষার্থীরা

media

পাবনা: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘ভূগোল পরিবেশ ও নগর পরিকল্পনা বিভাগ’ ভেঙে দু’টি বিভাগ করায় বিপাকে পড়েছেন প্রায় ১৫০ শিক্ষার্থী।

এর প্রতিবাদে বুধবার দুপুরে পাবনা-ঢাকা মহাসড়ক অবরোধ করে মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করেছেন শিক্ষার্থীরা। এতে বেলা দুটা থেকে তিনটা পর্যন্ত মহাসড়কের এ অংশে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

ক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, ২০১১-২০১২ শিক্ষাবর্ষে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভূগোল পরিবেশ ও নগর পরিকল্পনা বিভাগ নামে একটি বিভাগ চালু করা হয়। ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষ পর্যন্ত এই নামেই শিক্ষার্থী ভর্তি হয়ে  আসছিল। কিন্তু হঠাৎ করেই চলতি শিক্ষাবর্ষ থেকে ওই বিভাগটি ভেঙে ‘ভূগোল ও পরিবেশ’ এবং ‘নগর ও পরিকল্পনা’ নামে নতুন দু’টি বিভাগ চালু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিগত চারটি ব্যাচের শিক্ষার্থীদের এই নতুন দু’টি বিভাগের কোনোটিতে পরিবর্তন না করে পূর্ববর্তী নামেই (ভূগোল পরিবেশ ও নগর পরিকল্পনা বিভাগ) শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করছেন শিক্ষকরা। অথচ বর্তমানে ‘ভূগোল পরিবেশ ও নগর পরিকল্পনা বিভাগ’ নামে কোনো বিভাগের অস্তিত্বই নেই বিশ্ববিদ্যালয়ে। এমন অবস্থায় অনিশ্চয়তার মুখে পড়েছেন উক্ত বিভাগের প্রায় ১৫০ শিক্ষার্থী।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, তাদের যেন নতুন দু’টি বিভাগের কোনো একটি বিভাগে মাইগ্রেশন করে দেওয়া হয়।

এ বিষয়ে ওই বিভাগের সহকারী অধ্যাপক রাহীদুল ইসলাম রাহী বলেন, ইউজিসির অনুমোদনক্রমে ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির অধীনে ‘আরবান ও রিজিওনাল প্লানিং’ নামে নতুন একটি বিভাগ চালু করা হচ্ছে, যেখানে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষ হতে শিক্ষার্থী ভর্তি করা হবে এবং বর্তমান শিক্ষার্থীরা যে বিভাগের অধীনে ভর্তি হয়েছিলেন, সেই বিভাগ থেকেই সনদপত্র পাবেন। এ নিয়ে তাদের হতাশ হওয়ার কিছু নেই।

অপরদিকে, শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের মেডিকেল বিভাগে কোনো চিকিৎসা সরঞ্জামাদি নেই। চিকিৎসকের সংখ্যা মাত্র দুজন, যারা নিয়মিত থাকেন না। একজন জুনিয়র ডাক্তার মাঝে মাঝে বসলেও অপরজনকে পাওয়া যায় না। রয়েছে পর্যাপ্ত ওষুধ সংকট। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের জন্য একটি হল চালু হলেও সেখানে খাবারের মান খুবই নিম্নমানের। প্রায়ই খাবারে পোকা-মাকড় পাওয়া যায়।

এ ব্যাপারে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসলেও কোনো ব্যবস্থা নিচ্ছে না বিশ্ববিদ্যালয় প্রশাসন।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ