artk
বুধবার, সেপ্টেম্বার ২, ২০১৫ ৬:০২

পাবিপ্রবিতে ১টি বিভাগ ভেঙে ২টি: ক্ষুব্ধ শিক্ষার্থীরা

media

পাবনা: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘ভূগোল পরিবেশ ও নগর পরিকল্পনা বিভাগ’ ভেঙে দু’টি বিভাগ করায় বিপাকে পড়েছেন প্রায় ১৫০ শিক্ষার্থী।

এর প্রতিবাদে বুধবার দুপুরে পাবনা-ঢাকা মহাসড়ক অবরোধ করে মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করেছেন শিক্ষার্থীরা। এতে বেলা দুটা থেকে তিনটা পর্যন্ত মহাসড়কের এ অংশে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

ক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, ২০১১-২০১২ শিক্ষাবর্ষে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভূগোল পরিবেশ ও নগর পরিকল্পনা বিভাগ নামে একটি বিভাগ চালু করা হয়। ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষ পর্যন্ত এই নামেই শিক্ষার্থী ভর্তি হয়ে  আসছিল। কিন্তু হঠাৎ করেই চলতি শিক্ষাবর্ষ থেকে ওই বিভাগটি ভেঙে ‘ভূগোল ও পরিবেশ’ এবং ‘নগর ও পরিকল্পনা’ নামে নতুন দু’টি বিভাগ চালু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিগত চারটি ব্যাচের শিক্ষার্থীদের এই নতুন দু’টি বিভাগের কোনোটিতে পরিবর্তন না করে পূর্ববর্তী নামেই (ভূগোল পরিবেশ ও নগর পরিকল্পনা বিভাগ) শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করছেন শিক্ষকরা। অথচ বর্তমানে ‘ভূগোল পরিবেশ ও নগর পরিকল্পনা বিভাগ’ নামে কোনো বিভাগের অস্তিত্বই নেই বিশ্ববিদ্যালয়ে। এমন অবস্থায় অনিশ্চয়তার মুখে পড়েছেন উক্ত বিভাগের প্রায় ১৫০ শিক্ষার্থী।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, তাদের যেন নতুন দু’টি বিভাগের কোনো একটি বিভাগে মাইগ্রেশন করে দেওয়া হয়।

এ বিষয়ে ওই বিভাগের সহকারী অধ্যাপক রাহীদুল ইসলাম রাহী বলেন, ইউজিসির অনুমোদনক্রমে ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির অধীনে ‘আরবান ও রিজিওনাল প্লানিং’ নামে নতুন একটি বিভাগ চালু করা হচ্ছে, যেখানে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষ হতে শিক্ষার্থী ভর্তি করা হবে এবং বর্তমান শিক্ষার্থীরা যে বিভাগের অধীনে ভর্তি হয়েছিলেন, সেই বিভাগ থেকেই সনদপত্র পাবেন। এ নিয়ে তাদের হতাশ হওয়ার কিছু নেই।

অপরদিকে, শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের মেডিকেল বিভাগে কোনো চিকিৎসা সরঞ্জামাদি নেই। চিকিৎসকের সংখ্যা মাত্র দুজন, যারা নিয়মিত থাকেন না। একজন জুনিয়র ডাক্তার মাঝে মাঝে বসলেও অপরজনকে পাওয়া যায় না। রয়েছে পর্যাপ্ত ওষুধ সংকট। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের জন্য একটি হল চালু হলেও সেখানে খাবারের মান খুবই নিম্নমানের। প্রায়ই খাবারে পোকা-মাকড় পাওয়া যায়।

এ ব্যাপারে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসলেও কোনো ব্যবস্থা নিচ্ছে না বিশ্ববিদ্যালয় প্রশাসন।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা