artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১, ২০১৫ ৬:৪৬

শিক্ষকদের ওপর হামলা, শাবির ৪ ছাত্রলীগকর্মী বহিষ্কার

media

সিলেট: শিক্ষকদের ওপর হামলার দায়ে চার ছাত্রকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) প্রশাসন। বহিষ্কৃত চারজনই ছাত্রলীগ কর্মী। প্রক্টোরিয়াল বডির সুপারিশের ভিত্তিতে এদের সাময়িক বহিষ্কার করা হয়। একইসঙ্গে কেনো আজীবন বহিষ্কার করা হবে না এ ব্যাপারে কারণ দর্শাতেও বলা হয়েছে তাদের।

শাস্তিপ্রাপ্তরা হলেন- বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ধনিরাম রায়, বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের জাহিদুল ইসলাম নাঈম, একই বিভাগের আরিফুল ইসলাম,এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের আবদুল্লাহ আল মাসুম।

বিশ্ববিদ্যলয় উপাচার্য আমিনুল হক ভূঁইয়া চার জনকে সাময়িক বহিষ্কারের কথা স্বীকার করে বলেছেন, ভিডিও ফুটেজ দেখে শিক্ষকদের ওপর হামলায় এদের সম্পৃক্ততা নিশ্চিত হওয়া গেছে। যদিও এর আগে উপাচার্য জানিয়েছিলেন, শিক্ষকদের ওপর হামলার ঘটনা ঘটেছে কী না তিনি নিশ্চিত নন।

এ ব্যাপারে শাহজালাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান খান বলেন, বহিষ্কৃতরা ছাত্রলীগের কর্মী। তিনি শিক্ষকদের ওপর হামলার ঘটনা অত্যন্ত ন্যাক্কারজনক উল্লেখ করে বলেন, “সুষ্ঠু তদন্তের ভিত্তিতে দায়িদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।”

এর আগে সোমবার রাতে এ ঘটনায় শাবির তিন ছাত্রলীগ নেতাকে দল থেকে সাময়িক বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ। বহিষ্কৃত ছাত্রলীগ নেতারা হলেন- শাহজালাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সিনিয়র সহসভাপতি আবু সাইদ আকন্দ, সহসভাপতি অঞ্জন রায়, প্রথম যুগ্মসম্পাদক সাজিদুল ইসলাম সবুজ।

৩০ আগস্ট সকালে ভিসি বিরোধী আন্দোলন চলাকালে ব্যানার কেড়ে নিয়ে শিক্ষকদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। রোববার সকাল আটটায় উপাচার্য ভবনের সামনে এ ঘটনা ঘটে। এ সময় ছাত্রলীগের হামলায় অধ্যাপক মো. ইউনুছসহ কয়েকজন শিক্ষক আহত হন। লাঞ্ছিত হন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের স্ত্রী অধ্যাপক ড. ইয়াসমীন হক।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিশ্ববিদ্যালয় পূর্বঘোষিত একাডেমিক কাউন্সিল ঠেকাতে রোববার সকাল নয়টা থেকেই প্রশাসনিক ভবন-২(উপাচার্য ভবন) এর সামনে অবস্থান কর্মসূচি ছিল আন্দোলনকারী ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ’ শিক্ষক পরিষদের।

অন্যদিকে শিক্ষকদের অবস্থান কর্মসূচি ঠেকাতে সকাল সাতটা থেকেই একইস্থানে অবস্থান নেয় ছাত্রলীগ। পরে সকাল সাড়ে সাতটায় আন্দোলনকারী শিক্ষকরা উপস্থিত হলে ছাত্রলীগের সাথে বাক-বিতণ্ডা হয়। এ সময় ছাত্রলীগকর্মীরা নিজেদের সাধারণ শিক্ষার্থী বলে দাবি করলেও ছাত্রলীগ সহসভাপতি আবু সাঈদ আকন্দ, সহসভাপতি অঞ্জন রায় ও যুগ্মসম্পাদক সাজিদুল ইসলাম সবুজ উপস্থিত ছিলেন।

সকাল আটটায় উপাচার্য তার কার্যালয়ে উপস্থিত হলে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। আন্দোলনকারী শিক্ষকরা এ সময় উপাচার্যকে তার কার্যালয়ে প্রবেশ করতে বাধা দিতে চাইলে ছাত্রলীগকর্মীরা মিছিল করে জোরপূর্বক উপাচার্যকে নিয়ে তার কার্যালয়ে প্রবেশ করেন। এ সময় ছাত্রলীগ নেতাকর্মীরা ‘শাবিপ্রবির মাটি, ছাত্রলীগের ঘাঁটি’ ও ‘জয়বাংলা’ স্লোগান দিয়ে শিক্ষকদের ওপর হামলাও চালায়। ছিনিয়ে নেয় শিক্ষকদের ব্যানার। দিনভর ক্যাম্পাসে বৃষ্টিতে ভিজে অবস্থান করে এ ঘটনার প্রতিবাদ করেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে/এজে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ