artk
সোমবার, আগষ্ট ৩১, ২০১৫ ৫:১৫

শাবিতে শিক্ষকদের ওপর হামলার ঘটনায় তদন্ত কমিটি

media

সিলেট: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের ওপর হামলার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ফিজিক্যাল সায়েন্সের ডিন প্রফেসর ড. সাবিনা ইয়াসমিনকে প্রধান করে সোমবার এ কমিটি গঠন করা হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন, শাবি প্রক্টর বনবিদ্যা বিভাগের প্রফেসর ড. কামরুজ্জামান চৌধুরী ও সমাজকর্ম বিভাগের সহযোগী অধ্যাপক আমিনা পারভিন।

সোমবার বিকেল ৩টার দিকে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন শাবি ভিসি প্রফেসর ড. আমিনুল হক ভূঁইয়া।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়টিতে ১৩ এপ্রিল থেকে উপাচার্যবিরোধী আন্দোলন শুরু করে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ। উপাচার্য আমিনুল হক ভূঁইয়ার পদত্যাগের দাবিতে রোববার সকাল ১০টার দিকে একাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এ কারণে সকাল ৯টা থেকে উপাচার্য কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি দেন আন্দোলনরত শিক্ষকদের একাংশ। অন্যদিকে সকাল ৭টা থেকেই সাধারণ ছাত্রছাত্রীদের ব্যানারে ছাত্রলীগের নেতা-কর্মীরা সেখানে অবস্থান নেন।

সকাল সাড়ে ৮টার দিকে উপাচার্য তার কার্যালয়ে ঢুকতে গেলে আন্দোলনরত শিক্ষকরা তাকে ঢুকতে বাধা দেন। তখন ছাত্রলীগ কর্মীরা এসে শিক্ষকদের ব্যানার কেড়ে নেয় এবং তাদের গলা ধাক্কা দিয়ে ও মারধর করে সরিয়ে দেয়। এ ফাঁকে উপাচার্য ভবনে ঢুকে দোতলায় নিজের কার্যালয়ে চলে যান।

শিক্ষকদের ওপর হামলাকারীরা এ সময় স্লোগান দেয়, শাবিপ্রবির মাটি ছাত্রলীগের ঘাঁটি।

এ সময় দেশের বিশিষ্ট লেখক ও এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবালের স্ত্রী অধ্যাপক ড. ইয়াসমিন হকসহ অন্তত সাত শিক্ষককে লাঞ্ছিত করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

উপাচার্য ভেতরে ঢুকে যাওয়ার পর ছাত্রলীগ কর্মীরা শিক্ষকদের প্রশাসনিক ভবনের সামনে থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে। এ সময় নতুন করে ধস্তাধস্তি শুরু হয়। তাদের ধাক্কায় অধ্যাপক ইয়াসমিন হক মাটিতে পড়ে যান। ছাত্রলীগের এক কর্মীকে এসময় এক শিক্ষকের গায়ে লাথিও মারতে দেখা গেছে।

এসময় ছাত্রলীগের কর্মীদের হাতে মারধরের শিকার হন সৈয়দ শামসুল আলম, পদার্থবিদ্যার শিক্ষক ইয়াসমিন হক, শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক মোহাম্মদ ইউনূস, বর্তমান সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল গণি, অধ্যাপক মোস্তফা কামাল মাসুদ, এ ন ক সমাদ্দার ও সহযোগী অধ্যাপক মো. ফারুক উদ্দিন।

এ বিষয়ে জালালাবাদ থানার ওসি আক্তার হোসেন সাংবাদিকদের বলেন, “আপনারা সবই তো দেখছেন। আমি এ বিষয়ে কিছু বলব না। নো কমেন্টস।”

নিউজবাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা