artk
শুক্রবার, মার্চ ১৩, ২০১৫ ২:৫৪

তারা মানুষ নয়: আরেফিন সিদ্দিক

media

ঢাকা: যারা আন্দোলনের নামে সাধারণ মানুষকে হত্যা করছে তারা মানুষ নয়। কেননা কোনো মানুষের পক্ষে আরেক মানুষকে হত্যা করা সম্ভব নয়। এ মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

আজ শুক্রবার ঢাকা রিপোর্টাস ইউনিটির গোলটেবিল মিলনায়তনে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আয়োজিত পেট্রলবোমা ও জঙ্গিবাদী সহিংসতায় জাতীয় শিক্ষাজীবন ধ্বংসের বিরুদ্ধে কারণীয় শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা জানান।

এ বৈঠকে তত্ত্বাবধায়ক সরকারের শিক্ষাবিষয়ক সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেন, যারা চোরাগোপ্তা হামলা করে মানুষ মারছে তারা জঙ্গি। তাদের দমনে দয়া না দেখিয়ে সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে।

এ গোলটেবিল বৈঠকে জানানো হয়, দেশের জনসংখ্যার প্রায় ২৫% শিক্ষার্থী। এ সংখ্যা প্রায় চার কোটি। প্রাইমারি, মাধ্যমিক এবতেদায়ি ও কলেজ-মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান জঙ্গিবাদের রোষানলে পড়েছে। অবস্থা দেখে মনে হচ্ছে, বিএনপি-জামায়াতের কার্যক্রম শিক্ষার্থীদের শিক্ষাজীবন ধ্বংস করা ছাড়া আর কিছু নয়।

উল্লেখ্য, ২৮ মার্চ থেকে শুরু হবে স্নাতক (পাস) ও সার্টিফিকেট পরীক্ষা। তবে এ পরীক্ষা আদৌ সময়মতো গ্রহণ করা হবে কীনা তা নিয়ে অভিভাবকদের মধ্যে ছড়িয়ে পড়েছে শঙ্কা।

বৈঠকে জানানো হয়, চলমান পরিস্থিতি উন্নত না হলে ১৪ মার্চ ১১ টা থেকে ১১.৪৫ মিনিট পর্যন্ত সারাদেশে অধিভুক্ত কলেজগুলোর ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা তাদের প্রতিষ্ঠানের ব্যানারে সহিংসতার বিরুদ্ধে মানববন্ধন করবে।

এ গোলটেবিল বৈঠকে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক সিরাজুল হক আলো, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপচার্য প্রফেসর ড. হাবিবুর রহমান।

উপস্থিত ছিলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শাহীনুর রহমান  এবং বাকবিশিসের সভাপতি প্রফেসর মো. আবদুর রশীদ প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এটিএস

দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ খুলনায় যুবককে হত্যার দায়ে ৬ জনের যাবজ্জীবন মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করবে: মার্কিন রাষ্ট্রদূত আরও ১৪ জেলার শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত বিজেপির নতুন সভাপতি হলেন জেপি নাড্ডা শেখ হাসিনার জনসভায় গণহত্যার মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড বাংলাদেশি অর্থ পাচারকারীদের বিরুদ্ধে প্রবাসীদের মানববন্ধন রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে সহায়তা দিবে চীন সৌদি থেকে ১৮ দিনে ফেরত এসেছে ১৮৩৪ শ্রমিক ‘ভোট চুরির নীরব অস্ত্র’ ইভিএম বঙ্গোপসাগরে ফেলে দিতে হবে: আমীর খসরু তাবিথের গণসংযোগে অংশ নিয়েছেন ফখরুল পুলিশ হেফাজতে বিএফডিসির কর্মীর মৃত্যুতে কর্মচারীদের বিক্ষোভ সিইসির সঙ্গে বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত ভারতে মসজিদে হিন্দু বিয়ে চট্টগ্রামে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেলো যুবকের প্রথম আলো সম্পাদকের আগাম জামিন লাভ বেসরকারিতে ঋণ প্রবাহ বাড়ানোর সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের থানা হেফাজতে আত্মহত্যার দায় এড়াতে পারে না পুলিশ: ডিএমপি কমিশনার থিয়েটার অঙ্গনের পরিচিত মুখ ইশরাত নিশাত আর নেই ২ টাকা কেজির চাল খেয়ে অবৈধ বাংলাদেশিরা জেঁকে বসেছে: দিলীপ ঘোষ এমপি মান্নানের মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সিপিবির সমাবেশে বোমা হামলা : ১০ জনের মৃত্যুদণ্ড শাহ আমানতে সাড়ে ৩ কোটি টাকার স্বর্ণ ফেলে পালালো যাত্রী মুজিববর্ষ নিয়ে আপত্তিকর পোস্ট দেয়ায় সাবেক পৌর মেয়র গ্রেপ্তার চীনে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প মেঘলা আকাশ থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে লেবানন সীমান্তে ভূগর্ভে বৈদ্যুতিক সেন্সর বসাচ্ছে ইসরাইল ফেসবুকের চেয়েও এগিয়ে টিকটক! ধর্ষণের শিকার মাদরাসাছাত্রী অন্তঃসত্ত্বা, অধ্যক্ষ পলাতক ৯ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ শুরু