artk

নিউজ ডেস্ক

সোমবার, মার্চ ২, ২০২০ ১:৫৬

অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার

media

বরেণ্য অভিনেতা ও স্বনামধন্য আবৃত্তিকার গোলাম মুস্তাফা। এদেশের শিল্প সংস্কৃতির অঙ্গণে তিনি ছিলেন উজ্জ্বল এক নক্ষত্র। সোমবার তার জন্মদিন। বেঁচে থাকলে এবারে তিনি ৮৬ বছরে পা রাখতেন।

বরেণ্য অভিনেতা ও স্বনামধন্য আবৃত্তিকার গোলাম মুস্তাফা। এদেশের শিল্প সংস্কৃতির অঙ্গণে তিনি ছিলেন উজ্জ্বল এক নক্ষত্র। সোমবার তার জন্মদিন। বেঁচে থাকলে এবারে তিনি ৮৬ বছরে পা রাখতেন।

ষাট দশকের শুরুর দিকে মূলত খল চরিত্রে অভিনয় করে বাংলা চলচ্চিত্র জগতে অভিষেক হয় তার। এরপর দিনে দিনে একক ও অপ্রতিদ্বন্দী অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন তিনি। জীবদ্দশায় প্রায় দুই শতাধিক চলচ্চিত্রে কাজ করেছেন।

তার উল্লেখযোগ্য ছবিগুলো হচ্ছে- রাজধানীর বুকে , হারানো দিন , চাকা, নাচঘর, কাজল, বন্ধন, ফির মিলেঙ্গে হাম দোনো, বেগানা, চাওয়া পাওয়া, দাসী, দুই রাজকুমার, বলাকা মন, হিসাব নিকাশ, শুভদা, এমিলের গোয়েন্দা বাহিনী, পীরিত না জানে রীত, চোখাই, তালাশ, আলিবাবার চল্লিশ চোর, নিজেকে হারায়ে খুজি, রক্তাক্ত বাংলা, তিতাস একটি নদীর নাম, সূর্যসংগ্রাম, দোষী, শ্লোগান, অন্যায় অবিচার, ব্যথার দান, সুরুজ মিয়া, সীমানা পেড়িয়ে, সারেং বউ, পদ্মা নদীর মাঝি, চন্দ্রনাথ, দেবদাস, আশা ভালোবাসা, জীবন সংসার, দীপু নাম্বার টু, শ্রাবণ মেঘের দিন।

গোলাম মুস্তাফা ঢাকা টেলিভিশনের জন্মলগ্ন থেকে নাটকে অভিনয় শুরু করেন। প্রথমদিকে ১৯৬৫ সাল থেকে ১৯৬৯ পর্যন্ত বেশ কয়েকটি নাটকে নায়ক চরিত্রে অভিনয় করেন তিনি। তার অভিনীত উল্লেখযোগ্য নাটকগুলো হচ্ছে- গুপ্তধন, অর্পিতা, হিতঙ্কর, পাথরে ফুটাবো ফুল, যুবরাজ, অস্তরাগে।

বেতার সহকর্মী হোসনে আরার প্রেমে পরে ১৯৫৮ সালে তাকে বিয়ে করেন। তাদের মেয়ে সুবর্ণা মুস্তাফা বাংলাদেশের একজন জনপ্রিয় অভিনেত্রী। জামাতা হুমায়ুন ফরীদিও ছিলেন বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেতা। গোলাম মুস্তাফা ১৯৮০ সালে সেরা পার্শ্বচরিত্র অভিনেতা এবং ১৯৮৬ সালে সেরা অভিনেতার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ২০০১ সালে পান একুশে পদক । তিনি বাচসাস পুরস্কারও পেয়েছেন।

বরিশালের পিরোজপুরে ১৯৩৪ সালের ২ মার্চ জন্মগ্রহণ করেন গোলাম মুস্তাফা। ২০০৩ সালের ২০ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন বাংলা চলচ্চিত্রের খ্যাতিমান এই অভিনেতা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা দিল্লির সাম্প্রদায়িক দাঙ্গায় স্পিকারের ভারত সফর স্থগিত