artk

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, মার্চ ২, ২০২০ ১২:২৪

কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ

media

এদিন ঘোষনা অনুযায়ী বাম ও কংগ্রেস কলকাতার বিভিন্ন জায়গায় অমিত শাহর সফরের প্রতিবাদে কালো পতাকা দেখিয়েছে। স্লোগান উঠেছে গো ব্যাক অমিত শাহ। অমিত শাহর সফরের প্রতিবাদে বিক্ষোভে যোগ দিয়েছিল বেশ কিছু ছাত্র সংগঠন ও ছাত্র-ছাত্রী।

সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসির প্রতিবাদে উত্তপ্ত পরিবেশের মাঝেই রবিবার কলকাতা সফরে এসে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে প্রবল প্রতিবাদ-বিক্ষোভের মুখে পড়তে হয়েছে। তবে শহীদ মিনারে নাগরিকত্ব আইনের সমর্থনে বলতে গিয়ে অমিত শাহ এদিন জোরের সঙ্গে ঘোষনা করেছেন, যতই নাগরিকত্ব আইনের বিরোধিতা করা হোক, রাজ্যে নাগরিকত্ব আইন লাগু করা থেকে কেন্দ্রকে আটকানো যাবে না। 

সংসদে এই আইন পাশ করানোর জন্য শহীদ মিারের সভায় অমিত শাহকে অভিনন্দন জানিয়েছে রাজ্য বিজেপি। তবে এদিনের সভায় আসার পথে বিজেপি সমর্থকদের মধ্য থেকে দিল্লির মতই গোলি মারো স্লোগান ধ্বনিত হয়েছে। বিজেপি কর্মী সমর্থকদের বলতে শোনা গেছে, ‘দেশ কে গদ্দারোঁ কো / গোলি মারো সালোঁ কো’। 

এদিন ঘোষনা অনুযায়ী বাম ও কংগ্রেস কলকাতার বিভিন্ন জায়গায় অমিত শাহর সফরের প্রতিবাদে কালো পতাকা দেখিয়েছে। স্লোগান উঠেছে গো ব্যাক অমিত শাহ। অমিত শাহর সফরের প্রতিবাদে বিক্ষোভে যোগ দিয়েছিল বেশ কিছু ছাত্র সংগঠন ও ছাত্র-ছাত্রী।

বিমান বন্দরের ১ নম্বর গেটে বাম সমর্থকরা অমিত শাহকে কালো পাতাকা ও কালো বেলুন দেখিয়েছে। পাশাপাশি, পার্কসার্কাসে কোয়েস্ট মলের সামনে থেকে পার্ক সার্কাস পর্যন্ত একটি মিছিল থেকেও নাগরিকত্বআইনের বিরোধীতায় স্লোগান দেওয়া হয়েছে। ধর্মতলায় নাগরিকত্ব আইন বিরোধী একটি মিছিল অমিত শাহর সভামুখী বিজেপির একটি মিছিলের মুখোমুখি হলে পরিস্থিতি প্রবল উত্তপ্ত হয়েছিল। পুলিশের আধিকারিকদের হস্তক্ষেপে পরিস্থিতি সামাল দেওয়া হয়েছে। এদিন শহিদ মিনারের সভা থেকে অমিত শাহ তৃণমূল কংগ্রেস নেত্রীর তীব্র সমালোচনা করে বলেছেন, মমতা একসময় শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার দাবি জানিয়েছিলেন। এখন তুষ্টিকরণের রাজনীতি হচ্ছে। মুসলমান ভাইবোনদের বোঝানো হচ্ছে, নাগরিকত্ব আইনের ফলে তাদের নাগরিকত্ব চলে যাবে। আপনাদের বলছি কারও নাগরিকত্ব যাবে না। এই আইন নাগরিকত্ব দেওয়ার জন্য। কারও নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য নয়। স্বরাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেছেন, নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে পশ্চিমবঙ্গ সরকার, বাম ও কংগ্রেস একযোগ বিরোধিতা করছে। এনআরসি নিয়ে কেন্দ্রের নীতি প্রধানমন্ত্রী স্পষ্ট করে দিলেও নাগরিকত্ব আইন থেকে পিছু হঠছে না সরকার। তিনি বলেন, মমতাকে প্রশ্ন করতে চাই, এইসব শরনার্থীদের কেন আপন মনে হয় না আপনার? কেন অনুপ্রবেশকারীদেরই আপনার আপন বলে মনে হয়? সাফ বলছি, শরনার্থীদের নাগরিকত্ব দিয়েই ছাড়ব। মমতা আমাদের রুখতে পারবেন না। আপনি সিএএ-র বিরোধিতা করছেন মানে হরিচাঁদ ঠাকুর, গুরুচাঁদ ঠাকুরের বিরোধিতা করছেন। সত্তর সাল ধরে সমস্যায় থাকা এইসব মানুষদের নাগরিকত্ব দিয়েই ছাড়ব। 

এদিনের সভা থেকে দিদির উদ্দেশ্যে মানুষকে ’আর নয় অন্যায়’ বলে তোপ দাগার আহ্বান জানিয়েছেন। এবার এখানে শুরু হবে আর নয় অন্যায় আন্দোলন। আর নয় অন্যায় স্লোগান সঙ্গে নিয়ে ঘরে ঘরে যাবে বিজেপির কর্মকর্তারা। আগামী নির্বাচনের কথা মাথায় রেখে বিজেপিকে সোনার বাংলা গড়ার সুযোগ দেবার আহ্বানও জানিয়েছেন অমিত শাহ। তার ঘোষনা, লোকসভায় ১৮ আসন জিতেছি। একুশে দুই তৃতীয়াংশ আসন জিতে বিজেপি ক্ষমতায় আসবে। এই যাত্রা থামবে না। এই যাত্রা নতুন বাংলা গড়ার যাত্রা, কোটি কোটি শরনার্থীদের নাগরিকত্ব দেওয়ার যাত্রা, সোনার বাংলা গড়ার যাত্রা। শাহ আরও বলেছেন, এখানে হাজার হাজার বিজেপি সমর্থকের ওপরে অত্যাচার হয়েছে, মিথ্যে মামলা করা হয়্ছে, গুলি চলেছে। মমতা দিদি, আপনি এতকিছু করেও আমাদের থামাতে পেরেছেন কি? থামাতে পারবেন না। 

রাম মন্দির নির্মাণ নিয়ে সমর্থকদের আশস্ত করে অমিত শাহ বলেছেন, অযোধ্যাতে রাম মন্দির নির্মাণের জন্য ৫০০ বছর লড়াই করছি। মোদীজি রাম মন্দির তৈরির জন্য ট্রাস্ট গঠন করেছেন। সত্তর বছর ধরে কংগ্রেস, সপা, বসপা রাম মন্দিরের বিরোধিতা করে আসছে। আপনাদের কথা দিচ্ছি কয়েক মাসের মধ্যে অয়োধ্যায় রাম মন্দির হবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা দিল্লির সাম্প্রদায়িক দাঙ্গায় স্পিকারের ভারত সফর স্থগিত