artk

নিউজ ডেস্ক

সোমবার, মার্চ ২, ২০২০ ১১:৪৩

রোবট চালাবে গাড়ি!

media

ড্রাইভার বিহীন গাড়িকে আরও সুরক্ষিত করে তুলতে নতুন প্রযুক্তি নিয়ে এলেন বিজ্ঞানীরা। নতুন অ্যালগরিদম ব্যবহার করে অন্য গাড়িকে ধাক্কা মারার মতো দুর্ঘটনা এড়ানো যাবে।

ড্রাইভার বিহীন গাড়িকে আরও সুরক্ষিত করে তুলতে নতুন প্রযুক্তি নিয়ে এলেন বিজ্ঞানীরা। নতুন অ্যালগরিদম ব্যবহার করে অন্য গাড়িকে ধাক্কা মারার মতো দুর্ঘটনা এড়ানো যাবে।

মার্কিন মুল্লুকের নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ে ইতিমধ্যেই ১,০২৪ টা রোবটকে পরীক্ষা করা হয়েছে। যদিও সিমুলেটরে এই পরীক্ষা করেছেন বিজ্ঞানীরা। রাস্তায় নামিয়ে ১০০ টা রোবট পরীক্ষা করেছেন বিজ্ঞানীরা।

এই রোবটগুলো এক মিনিটের কম সময়ে রাস্তা বদল করে নিতে সক্ষম হয়েছে। গবেষণা রিপোর্টে এই তথ্য প্রকাশিত হয়েছে।

তুলনামূলক ছোট আকারের এই রোবটগুলো সুবিধাজনকভাবে ব্যবহার করা সম্ভব। বড় রোবটে একটি মাত্র বড় ইউনিট থাকার কারণে সহজেই সেই রোবটের কেন্দ্রবিন্দুর উপরে চাপ পড়ে তা বিফল হতে পারে। ছোট রোবটে সেই সমস্যা এড়িয়ে চলা সম্ভব।

"যদি সিস্টেমটি কেন্দ্রীভূত হয় এবং কোনও রোবট কাজ করা বন্ধ করে দেয় তবে পুরো সিস্টেমটি ব্যর্থ হয়," রুবেনস্টাইন বলেছিলেন।

"একটি বিকেন্দ্রীভূত ব্যবস্থায়, কোনও নেতা অন্য সমস্ত রোবটকে কী করবেন তা বলার অপেক্ষা রাখে না প্রতিটি রোবট নিজস্ব সিদ্ধান্ত নেয়। একটি রোবট বিফল হলে অন্য রোবট সেই কাজ করতে শুরু করে দেয়। বলেন তিনি।

গবেষকের মতে, এখনও, সংঘর্ষ ও অচলাবস্থা এড়াতে রোবটগুলোর সমন্বয় করা দরকার। যা করতে, অ্যালগরিদম রোবটগুলোর নিচে গ্রিডকে গ্রিড হিসাবে দেখায়। জিপিএসের মতো প্রযুক্তি ব্যবহার করে প্রতিটি রোবট গ্রিডে কোথায় বসে তা সম্পর্কে অবগত হয়।

রুবেনস্টাইন আরও বলেন, "রোবটগুলো স্পটটি মুক্ত না হওয়া অবধি কোনও স্পটে যেতে অস্বীকার করে এবং যতক্ষণ না তারা জানতে পারে যে অন্য কোনও রোবট সেই একই জায়গায় চলেছে না, তারা সাবধানতা অবলম্বন করবে এবং সময়ের আগে একটি স্থান সংরক্ষণ করবে,"

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা দিল্লির সাম্প্রদায়িক দাঙ্গায় স্পিকারের ভারত সফর স্থগিত