artk

স্টাফ রিপোর্টার

সোমবার, মার্চ ২, ২০২০ ৮:২৫

দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী

media

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “বাংলাদেশ স্বাস্থ্য খাতে অনেক দূর এগিয়ে গেছে। এদেশের মানুষের গড় আয়ু ৭০ বছর। এদিক থেকে আমরা আশপাশের দেশ, এমনকি ভারত থেকেও এগিয়ে আছি।

বাংলাদেশে প্রতিদিন যক্ষ্মায় ১৩০ জনের মৃত্যু হয় বলে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক জানিয়েছেন। রোববার স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির উদ্যোগে বছরব্যাপী যক্ষ্মা নিয়ে সচেতনতা কার্যক্রমের উদ্বোধনীতে এ তথ্য জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “বাংলাদেশ স্বাস্থ্য খাতে অনেক দূর এগিয়ে গেছে। এদেশের মানুষের গড় আয়ু ৭০ বছর। এদিক থেকে আমরা আশপাশের দেশ, এমনকি ভারত থেকেও এগিয়ে আছি।

“তবে বাংলাদেশে প্রতিদিন যক্ষ্মা আক্রান্ত হয়ে ১৩০ জন মানুষ মারা যায়, বছরে ৪৭ হাজার। খুব কম রোগেই এত সংখ্যক মানুষ মারা যায়।”

যক্ষ্মা নিয়ন্ত্রণে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরে জাহিদ মালেক বলেন, “বাংলাদেশে আমরা এখনও যেসব রোগ নির্মূল করতে পারিনি তার মধ্যে একটি হলো যক্ষ্মা। তবে আমরা নিয়ন্ত্রণ করতে পেরেছি।

“এখন আর সেই কুসংস্কার নেই যে, যক্ষ্মা হলে রক্ষা নেই। এজন্য মুজিববর্ষের অঙ্গীকার যক্ষ্মামুক্ত বাংলাদেশ গড়ার।”

এই রোগের চিকিৎসা ব্যবস্থা বাংলাদেশে আছে জানিয়ে মন্ত্রী বলেন, “যক্ষ্মা এখন আর মরণব্যাধি নয়, সময় মতো চিকিৎসা করালে এই রোগ সম্পূর্ণ ভালো হয়।”

তাই কারও দুই সপ্তাহের বেশি কাশি থাকলে কফ পরীক্ষার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক।

তিনি বলেন, “প্রতিটি জেলায় হাসপাতাল-ক্লিনিক রয়েছে যেখানে কফ পরীক্ষা করে রোগ নির্ণয় করা যায়। নিয়মিত ওষুধ খেলে এই রোগ নিরাময় হয়।” ‘৯০ শতাংশ’ যক্ষ্মা নিরাময় সম্ভব হয় বলেও উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী। 

পাশাপাশি কারও সন্দেহ হলে কুসংস্কার ঝেড়ে ফেলে কফ পরীক্ষার আহ্বানও জানান তিনি।

জাহিদ মালেক বলেন, “এটা দেশের বৃহত্তর স্বার্থেই করা উচিত। যাদের কাশি হয় তারা যেন পরীক্ষা করে নেয়। এটা শুধু নিজের জন্য নয়, পরিবারের অন্যান্য সদস্যদের মধ্যে যেন এটি ছড়িয়ে না পড়ে সেজন্যও। এটা সংক্রামক।

“আক্রান্ত ব্যক্তি চিকিৎসা না নিলে সেটা পরিবারের অন্যদের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে।”

অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ স্বাস্থ্য অধিদপ্তরে ও সহযোগী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এর আগে ব্র্যাকের সৌজন্যে দুটি ভ্রাম্যমাণ যক্ষ্মা নির্ণয় কেন্দ্র উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী। বছরব্যাপী এ কর্মসূচি আয়োজনে সহায়তা করছে ইউএসএইড, ব্র্যাক ও উজ্জীবন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা দিল্লির সাম্প্রদায়িক দাঙ্গায় স্পিকারের ভারত সফর স্থগিত