artk

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, ফেব্রুয়ারী ২৯, ২০২০ ১:১৪

মোদিকে গণহত্যাকারী বলায় কলেজ শিক্ষক গ্রেপ্তার

media

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে গ্রেপ্তার হলেন এক শিক্ষক। আপত্তিকর পোস্ট বাতিল ও ক্ষমা চেয়েও রেহাই মেলেনি আসামের ওই শিক্ষকের। 

আসামের শুলচরের গুরুচরণ কলেজের পদার্থবিদ্যার সহকারী শিক্ষক সৌরদীপ সেনগুপ্ত গত ২৫ ফেব্রুয়ারি ‘সনাতন ধর্ম মাই ফুট’, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গণহত্যাকারী’, ‘আরএসএস-বিজেপি দিল্লিতে গোধরা কান্ডের পুনরাবৃত্তি করছে’ বলে লিখেছিলেন। তারপর থেকেই কলেজের ছাত্রদের রোষানলে পড়েন তিনি। 

শুক্রবার শিলচর সদর থানায় শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। সন্ধ্যায় পুলিশ অভিযুক্ত সৌরদীপ সেনগুপ্তকে গ্রেপ্তার করে। এখানেই শেষ নয়, কলেজ থেকে সৌরদীপকে বরখাস্তেরও দাবি করেছেন ছাত্ররা।

গুরুচরণ কলেজের ছাত্ররা বলেছেন, একজন শিক্ষক প্রকাশ্যে সনাতন ধর্মকে গালাগাল দিচ্ছেন, সঙ্গে দেশের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অশালীন মন্তব্য করছেন। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। রাজনৈতিকভাবে তিনি একটি দল একজন ব্যক্তিকে অপছন্দ করতেই পারেন। তবে শিক্ষকতার মতো একটি গুরুত্বপূর্ণ পেশায় থেকে সনাতন হিন্দু ধর্মকে ‘মাই ফুট’ বলে অপমান করার অধিকার তাকে কেউ দেয়নি। এইসব মন্তব্যে সমাজ বিষিয়ে উঠতে পারে। তার ছাত্রদের মধ্যে বিভিন্ন ধর্মের রয়েছেন। ভারত স্বাধীন দেশ এবং এখানে নিজের মনোভাব প্রকাশের মৌলিক অধিকার রয়েছে। যদিও এর মানে এই নয় যে, এক বিশেষ সম্প্রদায়কে উদ্দেশ্য করে অশ্লীল মন্তব্য করা যাবে। তার কথায় আমরা আঘাত পেয়েছি। তাই প্রতিবাদ জানিয়ে অভিযোগ দায়ের করেছি। আমরা চাই পুলিশ তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপ করুক।

ছাত্ররা আরো বলছে, এ ধরনের একজন শিক্ষক কলেজের গুরুত্বপূর্ণ পদে থাকলে শিক্ষা প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ পরিবেশ খারাপ হবে। তিনি পড়ুয়াদের ভিতর ধর্মীয় ভেদাভেদের পরিবেশ গড়ে তুলবেন। আমরা কলেজে শিক্ষা অর্জন করতে আসি, এখানে বিষাক্ত পরিবেশ কাম্য নয়। কলেজে সব সম্প্রদায়ের ছাত্র-ছাত্রী রয়েছেন। তাদের কথা ভেবে এই ব্যক্তিকে কলেজের সব রকমের দায়িত্ব থেকে বরখাস্ত করা হোক।

এদিকে, সৌরদীপ সেনগুপ্তর পরিবারের পক্ষ থেকে তার দিদি স্বাগতা হোম চৌধুরী বলেছেন, “একটি ফেসবুক পোস্টকে ঘিরে বিপদের সূত্রপাত। প্রথমত গুরুচরণ কলেজের পক্ষ থেকে ফোনে তাদের ভয় দেখানো হয়েছে। শেষমেষ কলেজের প্রায় ৪০ জন ছাত্র বাড়িতে এসে চড়াও হয়। তারা সৌরদীপকে ফেসবুক লাইভে গিয়ে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি করেছিল। যদিও মূল পোস্টটি ডিলিট করে সৌরদীপ আগেই ফেসবুকে প্রকাশ্যে ক্ষমা চেয়ে নিয়েছে। তাই ফের ক্ষমা চাওয়ার কোনো প্রশ্নই নেই।”

অভিযোগের খবর পেয়ে শিক্ষক সৌরদীপ সেনগুপ্ত থানায় গেলে তাকে গ্রেপ্তার করা হয় বলে দাবি পরিবারের। আইনি পথেই এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে শিক্ষকের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সোশ্যাল মিডিয়াতেও নিশানা করা হয়েছে গুরুচরণ কলেজের পদার্থ বিদ্যার সহকারী শিক্ষক সৌরদীপ সেনগুপ্তকে। সেখানে শিক্ষকের শাস্তির দাবি তোলা হয়েছে। 

গুরুচরণ কলেজের ছাত্র তথা হিন্দু সংহতি সদস্য সুভাষ চৌধুরী তার টাইমলাইনে লিখেছেন, “গতবছর ফেব্রুয়ারি মাসে ভারতীয় সেনার বিরুদ্ধে কুমন্তব্য করায় পাপড়ি ব্যানার্জিকে যে শাস্তি পেতে হয়েছে, গুরুচরণ কলেজের শিক্ষক সৌরদীপ সেনগুপ্তকেও একই শাস্তি পেতে হবে। ভারতবর্ষে থেকে দেশ বিরোধী মন্তব্য করলে আমরা কিছুতেই মেনে নেব না।”

একইভাবে ফেসবুকে আরএসএস বিরোধী পোস্ট আপলোড করার দায়ে বৃহস্পতিবার শিলচরের এক কংগ্রেস কর্মীকে গ্রেপ্তার করেছিল পুলিশ। তার বিরুদ্ধে ‘দেশদ্রোহিতার অভিযোগে মামলা হয়। দিল্লি দাঙ্গার জন্য আরএসএসকে দায়ী করে পোস্ট করেছিলেন ওই কংগ্রেস কর্মী। ইন্ডিয়ান এক্সপ্রেস।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা