artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২০ ৭:০৮

বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য দুই প্যাকেজ

media

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে হজ এজেন্সিগুলোর সংগঠন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) বেসরকারি ব্যবস্থাপনায় হজের প্যাকেজ ঘোষণা করে।

এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু হবে আগামী ২ মার্চ থেকে। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য ‌সাধারণইকোনমি নামে দুটি হজ প্যাকেজ করা হয়েছে। কোরবানি ছাড়া সাধারণ প্যাকেজে পবিত্র হজ পালন করতে খরচ পড়বে মোট ৩ লাখ ৬১ হাজার ৮০০ টাকা। আর ইকোনমি প্যাকেজের মূল্য ৩ লাখ ১৭ হাজার টাকা।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে হজ এজেন্সিগুলোর সংগঠন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) বেসরকারি ব্যবস্থাপনায় হজের প্যাকেজ ঘোষণা করে।

সংবাদ সম্মেলনে হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন বলেন, এ দুই প্যাকেজের বাইরে প্রতিটি এজেন্সি নিজ নিজ বিশেষ প্যাকেজ ঘোষণা করতে পারবে। তবে কোনো প্যাকেজের দামই হাব ঘোষিত সর্বনিম্ন প্যাকেজের চেয়ে কম দামে হতে পারবে না। হজযাত্রীরা নিবন্ধনের সময় বিমানভাড়া বাবদ ১ লাখ ৩৮ হাজার টাকাসহ সর্বনিম্ন মোট ১ লাখ ৫১ হাজার ১৯০ টাকা জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন। তবে হজযাত্রীদের ৩০ মার্চের মধ্যে প্যাকেজের পুরো টাকা অবশ্যই সংশ্লিষ্ট হজ এজেন্সিকে পরিশোধ করতে হবে।

শাহাদাত হোসেন বলেন, কোরবানির খরচ বাবদ প্রত্যেক হজযাত্রীকে কমপক্ষে ৫২৫ সৌদি রিয়ালের সমপরিমাণ ১২ হাজার ৭৫ টাকা আলাদাভাবে নিজ দায়িত্বে সঙ্গে নিতে হবে। চাঁদ দেখাসাপেক্ষে ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী হজে যেতে পারবেন।

সম্প্রতি সরকারি ব্যবস্থাপনায় ২০২০ সালের জন্য তিনটি হজ প্যাকেজের অনুমোদন দেয় সরকার। এর মধ্যে প্রথম প্যাকেজে খরচ পড়বে ৪ লাখ ২৫ হাজার টাকা, দ্বিতীয় প্যাকেজে ৩ লাখ ৬০ হাজার টাকা এবং তৃতীয় প্যাকেজে ৩ লাখ ১৫ হাজার টাকা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা