artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৫, ২০২০ ৩:৪৯

সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম

media

ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ি, স্বতন্ত্র পরিচালকদের মধ্য থেকে চেয়ারম্যান নির্বাচন করতে হবে। এর আগে সিএসই ৭ জন স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) ১৪ জনের তালিকা পাঠিয়েছিল।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নতুন চেয়ারম্যান হয়েছেন আসিফ ইব্রাহিম। মঙ্গলবার সিএসইর পর্ষদ সভায় পরিচালকদের সম্মতিক্রমে ৭ জন স্বতন্ত্র পরিচালকের মধ্য থেকে আসিফ ইব্রাহিমকে চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে।

সিএসইর জনসংযোগ কর্মকর্তা তানিয়া বেগম এ বিষয়টি নিশ্চিত করেছেন।

আসিফ ইব্রাহিম ১৯৬৫ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। দিল্লি বিশ্ববিদ্যালয় (ভারত) এবং নর্থ টেক্সাস বিশ্ববিদ্যালয় (মার্কিন যুক্তরাষ্ট্র) থেকে তিনি আনুষ্ঠানিক শিক্ষা গ্রহণ করেন। তৈরি পোশাক, টেক্সটাইল এবং প্লাস্টিকজাত পণ্য উৎপাদন ও রফতানিতে জড়িত নিউইজ গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। জাতীয় রফতানীতে অবদানের জন্য বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয় তাকে ২০০৭, ২০১২ এবং ২০১৪ সালে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) মর্যাদায় ভূষিত করে।

আসিফ ইব্রাহিম ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি। ২০১১ থেকে ২০১২ সাল পর্যন্ত সেখানে তিনি কর্মরত ছিলেন। বাংলাদেশের বেসরকারী খাতের নেতৃত্বাধীন, অর্থনৈতিক প্রবৃদ্ধিকে সক্ষম করতে নীতিগত সংস্কার ত্বরান্বিত করার জন্য একটি পাবলিক প্রাইভেট ডায়ালগ প্ল্যাটফর্ম 'বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভলপমেন্টের (বিল্ড)' সাবেক প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তিনি। এছাড়া ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (২০১২-২০১৫) বোর্ডের সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছেন এবং এফবিসিসিআইয়ের বেসরকারীকরণ স্থায়ী কমিটির চেয়ারম্যান ছিলেন।

তিনি বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) এবং বাংলাদেশ থাই চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিটিসিসিআই) একজন পরিচালক। ইব্রাহিম ইউনেস্ক্যাপ টেকসই ব্যবসায়িক নেটওয়ার্কের (ইএসবিএন) সদস্য এবং দুর্যোগ ও জলবায়ু ঝুঁকি হ্রাস সম্পর্কিত ইউএনইএসসিএপি টেকসই ব্যবসায়িক নেটওয়ার্ক টাস্কফোর্সের চেয়ারম্যান।

ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ি, স্বতন্ত্র পরিচালকদের মধ্য থেকে চেয়ারম্যান নির্বাচন করতে হবে। এর আগে সিএসই ৭ জন স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) ১৪ জনের তালিকা পাঠিয়েছিল। ওই তালিকার মধ্য থেকে নিয়োগ পাওয়া ৭ জন স্বতন্ত্র পরিচালকরা হলেন অধ্যাপক এস.এম সালামত উল্লাহ ভূইয়া, এস.এম আবু তৈয়ব, মোহাম্মদ আব্দুল মালেক, সোহেল মাহমুদ সাকুর, লিয়াকত হোসেন চৌধুরী, আসিফ ইব্রাহিম, ব্যারিষ্টার আনিতা গাজী ইসলাম।

এর মধ্যে অধ্যাপক এস.এম সালামত উল্লাহ ভূইয়া, এস.এম আবু তৈয়ব সিএসইতে স্বতন্ত্র পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছেন। সিএসইর পরিচালনা পর্ষদ সভায় নতুন নিয়োগ পাওয়া ৭ জন পরিচালকের মধ্য থেকে একজনকে চেয়ারম্যান নির্বাচিত হয়েছে।

উল্লেখ্য, উভয় স্টক এক্সচেঞ্জের পর্ষদে ১৩ জনের মধ্যে ৭ জন স্বতন্ত্র পরিচালক ও ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক রয়েছেন। এছাড়া ১ জন কৌশলগত বিনিয়োগকারীর মনোনিত পরিচালক এবং পদাধিকার বলে পর্ষদে আরেক জন রয়েছেন ব্যবস্থাপনা পরিচালক।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা