artk

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৫, ২০২০ ১২:০৬

ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭

media

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার প্রথমবার ভারত সফরে এসেছেন। কিন্তু এর মধ্যেই দিল্লিতে নাগরিকত্ব আইনের পক্ষে-বিপক্ষে বিক্ষোভকারীদের সংঘর্ষে রণক্ষেত্র হয়ে উঠে উত্তর-পূর্ব দিল্লির বিভিন্ন এলাকা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার প্রথমবার ভারত সফরে এসেছেন। কিন্তু এর মধ্যেই দিল্লিতে নাগরিকত্ব আইনের পক্ষে-বিপক্ষে বিক্ষোভকারীদের সংঘর্ষে রণক্ষেত্র হয়ে উঠে উত্তর-পূর্ব দিল্লির বিভিন্ন এলাকা।

এ ঘটনায় ১ পুলিশসহ ৭ জন নিহত হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ১০০ জন। খবর এনডিটিভি ও বিবিসির।

এই নিয়ে গত ২৪ ঘণ্টায় দ্বিতীয়বার রণক্ষেত্র হলো দিল্লির রাজপথ। নাগরিকত্ব আইনের পক্ষে-বিপক্ষে বিক্ষোভকারীদের বিরুদ্ধে পাথর ছোড়া, যানবাহনে অগ্নিসংযোগ এবং দোকানে আগুন লাগিয়ে দেয়ার অভিযোগ ওঠে।

এর আগে রোববার নাগরিকত্ব আইনের পক্ষে সভা করেন বিজেপি নেতা কপিল মিশ্র। তখন প্রথমবার নাগরিকত্ব আইনের পক্ষে-বিপক্ষে বিক্ষোভকারীদের সংঘর্ষ বেধে যায়। ফলে রণক্ষেত্রে পরিণত হলো দিল্লির বিভিন্ন এলাকা। পরে পরিস্থিতি সামাল দিতে নামানো হয় আধাসামরিক বাহিনী। ওই এলাকায় বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়।

এ ছাড়া রোববার বিকালে জাফরাবাদে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। শনিবার রাত থেকে সেখানে জড়ো হন প্রায় শতাধিক নারী এবং নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখান তারা।

সোমবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা বলেন, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, উদ্ভুত পরিস্থিতির দিকে নজর রাখা হয়েছে।

উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে নিহত হন পুলিশের হেড কনস্টেবল রতন লাল। গোকুলপুরীতে এক ডেপুটি পুলিশ কমিশনার আহত হন। সোমবার দিনভর সংঘর্ষের বিভিন্ন ভিডিও প্রকাশ্যে আসে। সন্ধ্যায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, গোকুলপুরীতে বাজারে আগুন জ্বলছে।

সংঘর্ষের আরেকটি ভিডিওতে দেখা গেছে যে, ভজনপুরা, মৌজপুর, জাফরাবাদে যানবাহন ও দোকানপাটে আগুন জ্বলতে। ভজনপুরায় একটি পেট্রলপাম্পে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভকারীরা পেট্রল বোমা ছুড়লে আগুন ধরে যায়।

জাফরাবাদে লাল শার্ট পরা এক ব্যক্তিকে নিরস্ত্র দিল্লি পুলিশ কর্মকর্তার দিকে যেতে দেখা গেছে। তার হাতে বন্দুক ছিল বলে দেখা গেছে।

অন্য একটি ভিডিওতে দেখা গেছে, কংক্রিটের ডিভাইডার ভেঙে একে অপরের দিকে ছুড়তে। আরেকটি ভিডিওতে 'জয় শ্রী রাম' স্লোগান শোনা গেছে। শনিবার রাতে জাফরাবাদে বিক্ষোভ শুরু করেন প্রায় এক হাজারের বেশি নারী।

উত্তর-পূর্ব দিল্লিতে ১৪৪ ধারা জারি করে বড় জমায়েতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এ ছাড়া দিল্লি পুলিশের সদর দফতরের বাইরেও ১৪৪ ধারা জারি করা হয়।

এদিন জেএনইউর শিক্ষার্থীরা সংঘ পুলিশের শান্তিপূর্ণ বিক্ষোভে নির্মম আচরণ এবং উত্তর-পূর্ব দিল্লিতে সংঘর্ষের ঘটনায় বিক্ষোভ মিছিল করেন।

দিল্লি পুলিশ কর্মকর্তার মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সংঘর্ষের ঘটনাকে খুবই দুঃখজনক বলে মন্তব্য করেছেন তিনি। পাশাপাশি আইনশৃঙ্খলা, শান্তি ও সম্প্রীতি ফেরানোর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে অনুরোধ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী। দিল্লি পুলিশ রয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে।

দিল্লির উপরাজ্যপাল অনিল বায়জল বলেন, তিনি আইনশৃঙ্খলা ফেরানোর জন্য দিল্লি পুলিশকে নির্দেশ দিয়েছেন। পরিস্থিতির দিকে কঠোর নজর রাখা হয়েছে। আমি সবাইকে শান্তি ও সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানাচ্ছি।

সোমাবর সংঘর্ষ চলাকালে সন্ধ্যা সাড়ে ৭টার কিছু আগে দিল্লি পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আহমেদাবাদের সর্দার প্যাটেল স্টেডিয়ামে ভারতকে সব ধর্মাবলম্বীর দেশ বলে মন্তব্য করেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা