artk

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৫, ২০২০ ৯:৫০

ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের

media

টুর্নামেন্টের অন্যতম ফেবারিট ভারতের বিপক্ষে ১৮ রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। অন্যদিকে অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করা ভারতীয় নারীরা তুলে নিল টানা দ্বিতীয় জয়। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২০ এ নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার পার্থে গত সোমবার ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন ভারতের শেফালি ভার্মা।

টুর্নামেন্টের অন্যতম ফেবারিট ভারতের বিপক্ষে ১৮ রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। অন্যদিকে অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করা ভারতীয় নারীরা তুলে নিল টানা দ্বিতীয় জয়। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২০ এ নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার পার্থে গত সোমবার ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন ভারতের শেফালি ভার্মা।

টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক সালমা খাতুন। শুরুতে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১৪২ রান সংগ্রহ করে ভারতীয় দল। জবাবে ৮ উইকেট হারিয়ে ১২৪ রান সংগ্রহ করতে পারেন সালমা-ফারজানারা। ভারতের ছুড়ে দেওয়া ১৪৩ রানের জবাবে খেলতে নেমে মাত্র ৫ রান তুলতেই ওপেনার শামিমা সুলতানার উইকেট হারায় বাংলাদেশ। 

এরপর সানজিদা খাতুনকে নিয়ে ৩৯ রান যোগ করে ধাক্কাটা কিছুটা সামাল দেন মুরশিদা খাতুন। কিন্তু দারুণ খেলতে থাকা মুরশিদা ইনিংস বড় করতে পারেননি। শিখা পান্ডের বলে ক্যাচ দেওয়ার আগে এই ওপেনারের ব্যাট থেকে আসে ২৬ বলে ৩০ রান।

সানজিদার বিদায়ের পর ফারজানা হকও (০) বিদায় নিলে বিপদ বাড়ে বাংলাদেশের। ফাহিমা খাতুনকে নিয়ে এরপর অবশ্য প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন নিগার সুলতানা (৩৫)। এই দুজনই ছিলেন শেষ ভরসা। কিন্তু ১৬ ও ১৭তম ওভারে অর্থাৎ পরপর দুই ওভারে দুজনেই বিদায় নিলে সেটারও ইতি ঘটে। বাকি সময়ে আরও ২ উইকেট হারানো ছাড়াও জেতার মতো ব্যাট করতে পারেননি আর কেউই। 

বল হাতে ভারতের পুনম যাদব ৩ উইকেট তুলে নিয়েছেন। ২টি করে উইকেট গেছে শিখা পান্ডে ও অরুন্ধতী রেড্ডি। এর আগে শুরুতে বোলিং করতে নেমে দলীয় ১৬ রানেই ভারতীয় ওপেনার তানিয়া ভাটিয়াকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলে বিদায় করেন সালমা। এরপর শেফালি ভার্মা আর জেমাইমা মিলে ৩৭ রানের জুটি গড়েন। ১৭ বলে ২ চার ও ৪ ছক্কার ঝড়ে ৩৯ রান করে পান্না ঘোষের বলে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন শেফালি। শেফালির পর ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কউরকে ৮ রানে বিদায় করে নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন পান্না। 

ওদিকে রান আউটের শিকার হওয়ার আগে ৩৭ বলে ৩৪ রান করেন জেমাইমা। ভারত দলীয় ১১১ আর ১১৩ রানে আরও ২ উইকেট হারায়। এর মধ্যে রিচা ঘোষকে ফেরান সালমা। আর ১১ রান করা দীপ্তি শর্মা রান আউটের শিকার হন। তবে শেষদিকে ভেদা কৃষ্ণমূর্তির ১১ বলে ২০ রানের ইনিংসে ভর করে লড়াকু সংগ্রহ পায় ভারত।

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা