artk

লাইফস্টাইল ডেস্ক

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৫, ২০২০ ৮:৪৫

ভাতঘুমে কমবে রক্তচাপ

media

এর আগে একাধিক সমীক্ষায় দেখা গিয়েছে শরীরচর্চা করে, নিয়ন্ত্রিত ডায়েট করে কমানো যায় উচ্চ রক্তচাপ। কিন্তু সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, দিনের বেলা একটা নির্দিষ্ট সময়ে ঘুমিয়ে নিলে নিয়ন্ত্রণে থাকবে ব্লাড প্রেশার। সমীক্ষা বলছে, আপনাকে চাঙ্গা রাখতেও দিনের বেলা পর্যাপ্ত ঘুম জরুরি।

গ্রীসের আস্কলেপিইয়েইয়ন জেনারেল হাসপাতালে সমীক্ষার আয়োজন করা হয়েছিল। সমীক্ষার সঙ্গে যুক্ত থাকা গবেষকদের একজন মানোলিস কাল্লিস্ট্রাটোস জানালেন, “নিয়ন্ত্রিত ডায়েট এবং শরীরচর্চা যতটা রক্তচাপকে নিয়ন্ত্রনে রাখে, ততটাই রাখে দিনের মধ্যে নির্দিষ্ট কিছু সময়ের জন্য ঘুমও। খাবারে নুনের পরিমাণ কমিয়ে দেওয়া এবং অ্যালকোহলের পরিমাণ কমিয়ে দেওয়ার ফলেও রক্তচাপ ৩ থেকে ৫ মিলিমিটার পারদ পর্যন্ত কমতে পারে”।

২১২ জনকে নিয়ে সমীক্ষা করা হয়েছিল। এদের মিন ব্লাড প্রেশার ছিল ১২৯.৯ মিমি. পারদ। চিকিৎসা শাস্ত্র অনুযায়ী একজন মানুষের রক্তচাপের সিস্টোলিক এবং ডায়াস্টোলিক প্রেশার যথাক্রমে ১৪০ মিমি. পারদ এবং ৯০ মিমি পারদের বেশি থাকলে তা উচ্চ রক্তচাপ হিসেবেই ধরা হয়। সমীক্ষায় অংশ নেয়া ব্যক্তিদের গড় বয়স ছিল ৬২ বছর। এদের মধ্যে ২৫ শতাংশের টাইপ টু ডায়াবেটিস রয়েছে, অথবা ধূমপান করেন, কিংবা দুটোই।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের দুভাগে ভাগ করা হয়েছিল। একদল দিবানিদ্রা নিতেন নিয়মিত, আরেক দল নিতেন না। টানা ২৪ ঘণ্টা নজরে রাখা হতো অংশগ্রহণকারীদের। সমীক্ষা শেষে দেখা গেলো যারা দিনের মধ্যে কিছুটা সময় ঘুমিয়েছেন, তাদের সিস্টোলিক প্রেশার ৫.৩ মিমি. পারদ সমান কমেছে।

সমীক্ষার সঙ্গে যুক্ত থাকা গবেষকরা বলছেন, এই ফলাফল খুবই গুরুত্বপূর্ণ। কারণ ২ মিমি. পারদ সমান রক্তচাপের ওঠাপড়াও কার্ডিওভাস্কুলার নানা ঝুঁকির জন্য দায়ি থাকে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা