artk

স্টাফ রিপোর্টার

সোমবার, ফেব্রুয়ারী ২৪, ২০২০ ৬:৩৫

চলতি বছর হজে যেতে সর্বনিম্ন খরচ ৩ লাখ ১৫ হাজার

media

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিসভার বৈঠকে খসড়া হজ প্যাকেজ-২০২০ অনুমোদন করা হয়েছে। হজে যেতে আগ্রহীরা সর্বনিম্ন ৩ লাখ ১৫ হাজার টাকা খরচ করে সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-৩ এর আওতায় সৌদি আরব যেতে পারবেন।

আর সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এবং প্যাকেজ-২ ব্যবহারের জন্য হজযাত্রীদের ব্যয় করতে হবে যথাক্রমে ৪ লাখ ২৫ হাজার এবং ৩ লাখ ৬০ হাজার টাকা। যা আগের বছরের তুলনায় যথাক্রমে সাড়ে ৬ এবং ১৬ হাজার টাকা বেশি। গত বছর প্যাকেজ-৩ ছিল না।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, মসজিদুল হারাম থেকে ৭০০ মিটার মধ্যে থাকতে প্রথম প্যাকেজ, দেড় হাজার মিটারের মধ্যে থাকতে দ্বিতীয় প্যাকেজ এবং তার বাইরে হলে তৃতীয় প্যাকেজের টাকা দিতে হবে।

সচিব আরও জানান, এবার হজফ্লাইট পরিচালনায় বিমান বাংলাদেশ ও সৌদিয়া এয়ারলাইন্সকে ঠিক করা হয়েছে। তবে সৌদি আরবের নাছ এয়ার নিয়েও আলোচনা চলছে।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। গত ৪ ডিসেম্বর মক্কায় বাংলাদেশ ও সৌদি সরকারের মধ্যে এ বছরের দ্বিপক্ষীয় হজচুক্তি সম্পাদিত হয়। চুক্তি মোতাবেক বাংলাদেশ থেকে এ বছর সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জনসহ সর্বমোট ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব গমনের সুযোগ পাবেন।

হজযাত্রীর বিমান ভাড়া, সৌদি আরবে বাড়ি ভাড়া, সার্ভিস চার্জ, মুয়াল্লিম ফি, জমজমের পানি, খাবার খরচ এবং অন্যান্য ফি হিসাব করে সরকারি ব্যবস্থাপনার জন্য তিনটি প্যাকেজ ঘোষণার পাশাপাশি বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সিগুলোর জন্য একটি প্যাকেজ প্রস্তাব করা হয়েছে। এতে খরচ ধরা হয়েছে ৩ লাখ ৫৮ হাজার টাকা। এছাড়া, বেসরকারি হজ এজেন্সিগুলো সরকারি তিন প্যাকেজের সাথে সামঞ্জস্য রেখে একাধিক প্যাকেজ ঘোষণা করতে পারবে।

এ বছর রুট টু মক্কা উদ্যোগের অধীন শতভাগ হজযাত্রীর সৌদি আরবের প্রি-এরাইভাল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

প্রত্যেক হজ এজেন্সি কমপক্ষে ১০০ এবং সর্বোচ্চ ৩০০ হজযাত্রী প্রেরণ করতে পারবে। হজ এজেন্সি ব্যতিত অন্য কোনো এজেন্সিকে হজযাত্রীর টিকিট বিক্রয়ের জন্য দেয়া যাবে না।

হজযাত্রীদের কুরবানি বাবদ ব্যয়ের অর্থ ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংকের মাধ্যমে পরিশোধ করার জন্য সৌদি সরকারের পক্ষ থেকে পরামর্শ দেয়া হয়েছে। এ জন্য হজযাত্রীকে প্যাকেজ মূল্যের অতিরিক্ত ৫২৫ সৌদি রিয়ালের সমপরিমাণ ১২ হাজার ৭৫ টাকা সাথে নিতে হবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা