artk

বিনোদন ডেস্ক

রোববার, ফেব্রুয়ারী ২৩, ২০২০ ৭:৩৬

প্রকৃত নারীবাদ কী তা জানুন, তসলিমাকে এ আর রহমানের মেয়ে

media

নারীবাদী লেখিকা হিসেবে তসলিমা নাসরিনের পরিচিতি নতুন নয়।  নারীবাদ নিয়ে লেখালেখি ও কড়া সমালোচনাও কোনো নতুন ঘটনা নয়।  তবে এবার নারীবাদের সমালোচনার কড়া জবাব পেয়েছেন অস্কারজয়ী সুরকার ও খ্যাতিমান শিল্পী এ আর রহমানের মেয়ে খাতিজার কাছ থেকে।

নারীবাদী লেখিকা হিসেবে তসলিমা নাসরিনের পরিচিতি নতুন নয়।  নারীবাদ নিয়ে লেখালেখি ও কড়া সমালোচনাও কোনো নতুন ঘটনা নয়।  তবে এবার নারীবাদের সমালোচনার কড়া জবাব পেয়েছেন অস্কারজয়ী সুরকার ও খ্যাতিমান শিল্পী এ আর রহমানের মেয়ে খাতিজার কাছ থেকে।

 অস্কারজয়ী সুরকার এ আর রহমান। খ্যাতিমান এই শিল্পীর মেয়ে খাতিজার বোরকা পরা নিয়ে অনেকদিন থেকেই আলোচনা চলছে।

কয়েকদিন আগে এ বিষয়ে সমালোচনা করেন লেখিকা তসলিমা নাসরিন। এক সাক্ষাৎকারে এ নিয়ে প্রশ্ন করা হলে এ আর রহমান বলেন, পুরুষদের বোরকা পরার নিয়ম নেই, সম্ভব হলে আমিও পরতাম। সাধারণ জীবনযাপনের জন্য এটি খুবই ভালো। আমার মতে, খাতিজা এর মধ্যেই তার স্বাধীনতা খুঁজে পেয়েছে। তার সরলতা এবং সে যে সামাজিক কর্মকাণ্ড করে তাতে আমি মুগ্ধ।  

তিনি আরো বলেন, আমি মনে করি, এটি যতটা না ধর্মীয় তার চেয়ে মনস্তাত্ত্বিক বিষয়। কারণ সে গানও গেয়েছে এবং ১ কোটি লোক সেটি তাদের রিংটোন হিসেবে ব্যবহার করেছেন। আত্মকেন্দ্রীক কাউকে যখন খারাপ অথবা ভালো নিয়ে জ্বালাতন করবেন যে কেউ-ই এটির পাল্টা জবাব দেবে।

এর আগে মাইক্রোব্লগিং সাইট টুইটারে তসলিমা নাসরিন লেখেন, আমি এ আর রহমানের সংগীত খুবই পছন্দ করি। কিন্তু যখনই তার মেয়ের দিকে তাকাই আমার দম বন্ধ হয়ে যায়। একটি শিক্ষিত ও সংস্কৃতিমনা পরিবারের সদস্য হয়েও কত সহজে ব্রেইনওয়াস হয়, এটি খুবই হতাশার।

এর পাল্টা জবাবও দিয়েছেন এ আর রহমানের মেয়ে খাতিজা। ফটো শেয়ারিং সাইট ইনস্টাগ্রামে তসলিমা নাসরিনকে উদ্দেশ্যে করে তিনি লেখেন, আমি দুঃখিত আমার পোশাকে আপনার দম বন্ধ হয়ে যায়। দয়াকরে মুক্ত বাতাস গ্রহণ করুন। আমার দম বন্ধ হয় না, কারণ আমি যে নীতি মেনে চলি তাতে আমি গর্বিত। আমি আপনাকে পরামর্শ দিব, প্রকৃত নারীবাদ কী তা গুগল করে জেনে নিন। নারীবাদ মানে অন্য মেয়েকে হেয় করা ও কোনো বিষয়ে তার বাবাকে টেনে আনা নয়। আর কখনো আপনাকে আমার বোরকা পরা ছবি পাঠিয়েছি কিনা আমার মনে পড়ে না।  সূত্র: হিন্দুস্তান টাইমস

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা