artk

কুমিল্লা সংবাদদাতা

শনিবার, ফেব্রুয়ারী ২২, ২০২০ ২:৩৯

কুমিল্লা আলিয়া মাদ্রাসায় শহীদ মিনার নির্মাণ

media

কুমিল্লা নগরীর চকবাজার এলাকায় অবস্থিত ইসলামিয়া আলিয়া কামিল মাদ্রাসায় স্থায়ী শহীদ মিনার নির্মাণ করা হয়েছে।  এটির আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর ও পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম।

একুশের প্রথম প্রহরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মধ্যদিয়ে শহীদ মিনার উদ্বোধন করা হয়। এসময় মাদ্রাসা গর্ভনিং কমিটির সভাপতি জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, মাদ্রসার শিক্ষার্থীদের মাঝে দেশপ্রেম ছড়িয়ে দিতে ও ভাষা আন্দোলনের ইতিহাস জানাতে এ শহীদ মিনার নির্মাণ করা হয়েছে।

প্রতিষ্ঠার দীর্ঘ ৬৮ বছর পর শহীদ মিনার পেলো শিক্ষার্থীরা। মহান একুশে ফেব্রুয়ারি রাতের প্রথম প্রহরে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পর গর্ভিনিং কমিটির পক্ষে সহসভাপতি সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ ওমর ফারুক, মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ আবদুল মতিন, সদস্য বাবর হোসেনসহ কমিটির অন্যান্যরা শহীদ মিনারে ফুলে শ্রদ্ধা জানান।

গর্ভিনিং কমিটির সহসভাপতি আলহাজ ওমর ফারুক বলেন, “মাদ্রাসার ইতিহাসে নির্মিত এটি প্রথম শহীদ মিনার। মাদ্রাসার শিক্ষার্থীরা ইনশাল্লাহ শহীদ মিনারের মর্যাদা রক্ষায় সর্বদা সচেষ্ট থাকবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।”

প্রিন্সিপাল আবদুল মতিন বলেন, “গভর্নিং কমিটির উদ্যোগে মাদ্রাসার নিজস্ব তহবিল থেকে শহীদ মিনারটি নির্মাণ করা সম্ভব হয়েছে। বর্তমান সরকার মাদ্রাসা শিক্ষার প্রতি অনেক দায়িত্বশীল। আমাদের শিক্ষার্থীরা ইসলামি মূল্যবোধ অর্জনের পাশাপাশি বাংলা ভাষার প্রতি তাদের মমত্ববোধ, ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধাশীল হবে এবং দেশপ্রেমে তারা আরও উদ্বুব্ধ হয়ে উঠবে।” 

একুশের রাতেই বিপুল সংখ্যক শিক্ষার্থী, শিক্ষক এবং অনেক অভিভাবকও কুমিল্লা ইসলামিয়া আলিয়া মাদ্রাসায় নবনির্মিত শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানায়। তার আগে শহীদ মিনারের সামনে সমবেত শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভাষা আন্দোলনের ইতিহাস নিয়ে শিক্ষকরা আলোচনা করেন। পরে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা