artk

স্টাফ রিপোর্টার

শুক্রবার, ফেব্রুয়ারী ২১, ২০২০ ১০:৩১

কীভাবে মনে জেগেছিল গানটি

media

বায়ান্নর একুশে ফেব্রুয়ারি। পুলিশ ভাষা আন্দোলনকারী ছাত্রদের মিছিলে গুলিবর্ষণ করে। হতাহত হন সালাম, বরকত, রফিক, জব্বার প্রমুখ ছাত্র। ঢাকা কলেজের ছাত্র আবদুল গাফফার চৌধুরী হতাহতদের দেখতে যান। 

বায়ান্নর একুশে ফেব্রুয়ারি। পুলিশ ভাষা আন্দোলনকারী ছাত্রদের মিছিলে গুলিবর্ষণ করে। হতাহত হন সালাম, বরকত, রফিক, জব্বার প্রমুখ ছাত্র। ঢাকা কলেজের ছাত্র আবদুল গাফফার চৌধুরী হতাহতদের দেখতে যান। ঢাকা মেডিকেলের আউটডোরে মাথার খুলি উড়ে যাওয়া লাশ দেখতে পান। যেটি ছিল ভাষা সংগ্রামী রফিকের লাশ।

রফিকের লাশ দেখে আবদুল গাফফারের মনে হয়েছিল, এটা যেন তার নিজের ভাইয়েরই রক্তমাখা লাশ। সঙ্গে সঙ্গে তার মনে জেগে উঠেছিল গানের প্রথম দুটি লাইন। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি’। কয়েকদিন ধরেই মনে যেন গেঁথে গিয়েছিল লাইন দুটি। এরপর ধীরে ধীরে পুরো গানটিই লিখে ফেলেন।

ভাষা আন্দোলনের প্রথম প্রকাশিত লিফলেটে এটি ‘একুশের গান’ শিরোনামে প্রকাশিত হয়েছিল। এরপর ১৯৫৩ সালে হাসান হাফিজুর রহমান সম্পাদিত ‘একুশে সংকলনে’ও প্রকাশিত হয়। পরের বছর তৎকালীন যুবলীগের সাংস্কৃতিক সম্পাদক কবিতাটি সে সময়ের নামকরা সুরকার আব্দুল লতিফকে দিলে তিনি সুরারোপ করেন। এরপর তিনি বিভিন্ন অনুষ্ঠানে গাওয়া শুরু করেন।

ঢাকা কলেজের কিছু ছাত্র কলেজ প্রাঙ্গণে শহীদ মিনার স্থাপনের চেষ্টা করার সময়ও গানটি তারা গেয়েছিল। তবে গানটি গাওয়া ও লেখার অপরাধে ঢাকা কলেজ থেকে ১১ জন ছাত্রকে বহিষ্কার করা হয়েছিল সে সময়। বিবিসি শ্রোতা জরিপে বাংলা ভাষার শ্রেষ্ঠ গানের তালিকায় এটি তৃতীয় স্থান লাভ করেছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা