artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২০, ২০২০ ৫:২২

পুঁজিবাজারে প্রধান সূচকে পতন

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক পতনে লেনদেন শেষ হয়েছে আজ। আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইতে লেনদেন পরিমান কমেছে। এদিন এই স্টকের বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। 

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক পতনে লেনদেন শেষ হয়েছে আজ। আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইতে লেনদেন পরিমান কমেছে। এদিন এই স্টকের বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। 

অপরদিক সিএসইতেও লেনদেন সহ বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমছে।

বৃহস্পতিবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, আজ ডিএসইর লেনদেন হয়েছে ৭৭০ কোটি ৬০ লাখ টাকা। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ৮৩৭ কোটি ১৫ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ৮৩টির, কমেছে ২৪৩টির এবং পরিবর্তন হয়নি ২৯টির দর।

এদিন ডিএসইর সূচক ডিএসইএক্স ২৪ দশমিক ৮৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে চার হাজার ৭৩৩ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৮ দশমিক ৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রম ১ হাজার ৫৯২ দশমিক ৮০ পয়েন্টে।

এছাড়া ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রম ১ হাজার ৮৯ দশমিক ৮১ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- গ্রামীন ফোন, লাফার্জহোলসিম বাংলাদেশ, কনফিডেন্স সিমেন্ট, বিবিএস ক্যাবলস, সামিট পাওয়ার, ডরিন পাওয়ার, স্কয়ার ফার্মা, ওয়েস্টার্ন মেরিন, গ্লোবাল হারভেস্ট, সায়হাম টেক্স।

দর বাড়ার শীর্ষ কোম্পানি হলো- আইএসএন, বিএসআরএম, বিএসআরএম স্টীল, এস আলম কোল্ড রোল, হাক্কানী পাল্প, বসুন্ধরা পেপার, এমএল ডাইং, মেঘনা সিমেন্ট, হাইডেলবার্গ সিমেন্ট, ইস্কয়ার নিট কম্পোজিট।

দর কমার শীর্ষ কোম্পানি হলো- সিএপিএম বিডিবিএল ফান্ড, আইসিবি এএমসিএল ২য় ফান্ড, তাল্লু স্পিনিং, সোনালী আঁশ, আইএফআইএল ইসলাশী ফান্ড ১, প্রাইম ব্যাংক ১ম আইসিবি এএমসিএল ফান্ড, আইসিবি এম্লয়িজ প্রভিডেন্ট ফান্ড স্কীম ১, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক ১ম ফান্ড, ওরিয়ন ফার্মা, ফার কেমিক্যাল।  

অপর পুঁজিবাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৭৬ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৮৬ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৩০ দশমিক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫২৪ দশমিক ৭৩ পয়েন্টে। সিএসই-৫০ সূচক দশমিক ৫৬ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১৬ দশমিক শূন্য ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫৩ দশমিক ৭০ পয়েন্টে ও ৮ হাজার ৮১২ দশমিক ২৩ পয়েন্টে। 

এছাড়া সিএসই-৩০ সূচক ৯৭ দশমিক ৫৮ পয়েন্ট ও সিএসআই সূচক ২ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৭৭৫ দশমিক ৪৮ পয়েন্টে ও ৯৪৫ দশমিক ৯২ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৬৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৬৯টির এবং ২৫টি কোম্পানির শেয়ার দরে কোন পরিবর্তন হয়নি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা